বাংলা নিউজ > বাংলার মুখ > অশোকনগরে পুরোদমে তেল তোলা শুরু করুক ONGC, চাকরির আশায় দাবি স্থানীয়দের

অশোকনগরে পুরোদমে তেল তোলা শুরু করুক ONGC, চাকরির আশায় দাবি স্থানীয়দের

প্রতীকী ছবি: পিটিআই (PTI)

এলাকায় প্রাকৃতিক গ্যাস উত্তোলন হবে। এমন খবরের যে প্রভাব পড়বে না, তা-ও কি হতে পারে? হঠাত্ই ভিড় বাড়তে শুরু করে এককালের অতি সাধারণ এই এলাকায়। তেল উত্তোলনের কাজ করতে দেশের নানা প্রান্ত থেকে মানুষ আসছেন। বাড়ছে দোকানপাট। নতুন করে আশায় বুক বাঁধছেন এলাকাবাসী।

NORTH 24 PARGANAS : একেবারে পুরোদমে তেল উত্তোলন শুরু হোক। তাহলেই বাড়বে কর্মসংস্থানের সুযোগ। ONGC বাণিজ্যিক কার্যক্রম চালু করলেই এলাকার ভোল পাল্টে যাবে। এমনটাই মনে করছেন অশোকনগরের বাসিন্দারা। আর সেই কারণেই যত দ্রুত সম্ভব সেই প্রক্রিয়া চালু করার দাবি তুলেছেন তাঁরা।

কয়েক বছর আগের কথা। উত্তর ২৪ পরগনার অশোকনগর-কল্যাণগড় পুরসভার বাইগাছি এলাকায় তেল ও প্রাকৃতিক গ্যাসের সন্ধান পেয়েছিল ONGC। ২০২০ সালে তৎকালীন পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান বাইগাছির সেই প্রকল্প পরিদর্শনে আসেন। ২০২১ সাল থেকে তেল ও প্রাকৃতিক গ্যাস উত্তোলনের কাজ শুরু হয়ে যায়। আরও পড়ুন:  Skyroot: সফলভাবে রকেট পাঠাল স্কাইরুট, নেপথ্যে IIT খড়গপুরের প্রাক্তনী

এলাকায় প্রাকৃতিক গ্যাস উত্তোলন হবে। এমন খবরের যে প্রভাব পড়বে না, তা-ও কি হতে পারে? হঠাত্ই ভিড় বাড়তে শুরু করে এককালের অতি সাধারণ এই এলাকায়। তেল উত্তোলনের কাজ করতে দেশের নানা প্রান্ত থেকে মানুষ আসছেন। বাড়ছে দোকানপাট। নতুন করে আশায় বুক বাঁধছেন এলাকাবাসী।

তাঁদের মতে, পুরোদমে গ্যাস উত্তোলন শুরু হলে বাইগাছির চেহারা পাল্টে যাবে। কেন? কারণ তেল উত্তোলনের কাজে কর্মসংস্থান বাড়বে। কিন্তু সেই আর কতটুকু? আর সঠিক প্রশিক্ষিত না হলে সেখানেই বা চাকরি মিলবে, এমন নিশ্চয়তা কোথায়?

আসলে শুধু সেখানেই নয়। এলাকাবাসীর বিশ্বাস, ONGC-র কাজে ভিড় বাড়লে সামগ্রিক অনুসারি শিল্পও বাড়বে। পরিবহন ব্যবস্থা, হোটেল-রেস্তোরাঁ, সাধারণ দোকানপাটের বিক্রি বাড়বে। এর ফলে এলাকার মানুষের আর কাজের অভাব হবে না। চাকরির পাশাপাশি ব্যবসা করারও অনেক সুযোগ মিলবে।

আনন্দবাজার পত্রিকার এক প্রতিবেদন অনুযায়ী, অশোকনগরের বিধায়ক নারায়ণ গোস্বামীও এই বিষয়ে বেশ আশাবাদী। তিনি বলেন, 'বাইগাছি অঞ্চলে বাণিজ্যিকভাবে তেল ও প্রাকৃতিক প্রাকৃতিকের উত্তোলন পুরোদমে শুরু হয়নি। কাজ শুরু হলে কর্মসংস্থানের সুযোগ হবে বলে জানিয়েছেন ওএনজিসি কর্তৃপক্ষ।’

রিপোর্ট অনুযায়ী, বর্তমানে বাইগাছি এলাকায় ৪ একক জমি জুড়ে তেল উত্তোলনের কাজ চলছে। তবে কাজ পুরোদমে শুরু করতে আরও কয়েকগুণ জমি দরকার। আগামিদিনে আরও ১২ একক জমি প্রয়োজন। সেই জমি হস্তান্তরের জটিল প্রক্রিয়াই এখন চলছে। আরও পড়ুন: Liger funding row: রাজনৈতিক নেতাদের ‘কালো টাকা’য় তৈরি হয়েছে লাইগার? পরিচালককে ১২ ঘন্টা জেরা ইডির!

ইতিমধ্যেই যেটুকু উদ্যোগ নেওয়া হয়েছে, তাতেই অনেকে কাজ পাচ্ছেন। নিকটবর্তী ভুরকুন্ডা পঞ্চায়েতের দৌলতপুরেও তৈল ভাণ্ডারের খবর মেলে। সেটি খননের জন্য স্থানীয় প্রায় ১৮ জন কর্মীদের অস্থায়ী নিয়োগ করা হয়। তাঁদের ভাল বেতনও দিত ONGC। যদিও ৪ মাস পর সেই কাজ সমাপ্ত হয়ে যায়। সেই অস্থায়ী কর্মীদের পাশাপাশি খননস্থলের আশেপাশের দোকানদাররাও চাইছেন, কাজ ফের শুরু হোক।

বাংলার মুখ খবর

Latest News

কঙ্গনার বিরুদ্ধে কংগ্রেসের প্রার্থী হলেন বিক্রমাদিত্য, ১৬জনের তালিকা প্রকাশ ১০০ কেজির গাউন পরে মুম্বইয়ের রাজপথে উরফি! গাড়ির বদলে কীসে চড়ে ঘুরলেন শহর? টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে 'স্যার কোথায়?' বিয়ের পর প্রশ্ন শুনেই লজ্জায় লাল তাপসী Video: প্রচারের মাঝে ছোড়া হল পাথর! অন্ধ্রের CM জগনমোহন রেড্ডি আহত অন্ধ্রের মুখ্য়মন্ত্রীকে নিশানা করে পাথর, প্রচারে বেরিয়ে বিরাট বিপত্তি পয়লা বৈশাখের আগে পরিবারের সদস্যদের সঙ্গে কালীঘাটে পুজো মমতার রাজবংশী ভোট নিয়ে দড়ি টানাটানি শুরু, কোচবিহারে বৈঠক করলেন অভিষেক, নিশানায় নিশীথও ছোট্ট ছেলেটি বিখ্যাত অভিনেতা, আছে উত্তম কুমারের সঙ্গে নিবিড় যোগ, বলুন তো কে? ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো

Latest IPL News

টেল এন্ডারকে ওপেন করিয়ে চাপে পড়ল রাজস্থান, জল-ভাত ম্যাচ জিতল শেষ ওভারে ধোনির কার্বন কপি! তনুষের খারাপ থ্রোকে দুরন্ত রান-আউটে বদলে দিলেন স্যামসন- ভিডিয়ো ফিটনেস বজায় রাখতে বিরাটের খাবারের টোটকা শুনলে আপনার মন খারাপ হতে বাধ্য কোচের পাশে দাঁড়াতে গিয়ে অধিনায়ককে শ্লেষ? প্রশ্নের মুখে দীনেশ কার্তিকের মন্তব্য বিরাট ধাক্কা দিল্লি ক্যাপিটালসে, চোট পাওয়া ‘ক্যাপ্টেনকে’ দেশে ফেরাল অস্ট্রেলিয়া! ধাওয়ান নেই, পঞ্জাবের ক্যাপ্টেন কারান, তবে কি…? কেন মাঠে নামলেন না বাটলার-অশ্বিন? দল জিতছে বলে সাত খুন মাফ! ‘২৫ কোটির’ খরুচে বোলারকে আড়াল করার চেষ্টা গম্ভীরের রবিবার ইডেনে KKR-এর বিরুদ্ধে লড়াই চালাবে সবুজ-মেরুন বাহিনী, মোহনবাগান নাকি? স্যামসন-পন্তকে নিয়ে মন্তব্য করিনি! মিথ্যে বার্তা নিয়ে সোশ্যাল মিডিয়ায় সরব বিশপ কেন বুমরাহকে দেখেই কুর্নিশ জানালেন সিরাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.