বাংলা নিউজ > বাংলার মুখ > বাংলা নববর্ষ ১৪২৮: আজ পয়লা বৈশাখ, জানুন কী ভাবে পালিত হয় দিনটি

বাংলা নববর্ষ ১৪২৮: আজ পয়লা বৈশাখ, জানুন কী ভাবে পালিত হয় দিনটি

শুভ নববর্ষ ১৪২৮।

পয়লা বৈশাখের দিন বর্ষবরণের আনন্দে মেতে ওঠেন সকলে। বড়দের প্রণাম করে শুরু হয় দিন।

আজ পয়লা বৈশাখ, ১৪২৮ বঙ্গাব্দের প্রথম দিন। চৈত্র মাস ধরে চলতে থাকে বর্ষবরণের প্রস্তুতি। চৈত্র সেলই জানান দেয় বর্ষশেষের কথা। চৈত্র সংক্রান্তির পরের দিনই পয়লা বৈশাখ। এই দিনেই সূর্য মীন রাশি থেকে বেরিয়ে মেষ রাশিতে প্রবেশ করে। নানান ভাবে পালিত হয় এই দিনটি। 

১. চৈত্র সংক্রান্তির দিনে বহু পরিবারে অম্ল ও তেতো খাবার খাওয়া হয়। সম্পর্কের তিক্ততা বর্জনের প্রতীক হিসেবে এ ধরণের খাবার খাওয়ার প্রথা প্রচলিত রয়েছে।

২. পয়লা বৈশাখের দিন বর্ষবরণের আনন্দে মেতে ওঠেন সকলে। বড়দের প্রণাম করে শুরু হয় দিন।

৩. ছোট ও বড় ব্যবসায়িক প্রতিষ্ঠানে এদিন হালখাতা লেখা হয়। নতুন বছরের নতুন হিসেব-নিকেশের খাতারই প্রচলিত নাম হালখাতা। লক্ষ্মী ও গণেশের পুজো শেষে হালখাতায় স্বস্তিক এঁকে শুরু হয় নয়া বছরের বেচাকেনা।

৪. দোকানে দোকানে আমন্ত্রিত থাকেন ক্রেতারা। মিষ্টি দিয়ে আপ্যায়ন করা হয় তাঁদের।

৫. বাংলার মন্দিরে মন্দিরে স্বজনদের মঙ্গল কামনার জন্য উপচে পড়ে ভিড়।

৬. নতুন জামাকাপড় পরে ঘুরতে যান অনেকে। ধুতি-পঞ্জাবী এবং শাড়ি নববর্ষের ঐতিহ্যের সঙ্গ জড়িত।

৭. বাড়িতে এদিন অতিথি সমাগম দেখা দেয়। সেই সঙ্গে চলে ভুড়িভোজ। ইলিশ, পাঁঠা, চিংড়ি, পোলাওয়ের গন্ধে ম ম করে বাঙানির হেঁসেল।

বাংলার মুখ খবর

Latest News

বাংলাদেশে জারি কারফিউ, নামল সেনা! মৃতের সংখ্যা ছাড়াল ১০০, চলছে তুমুল খণ্ডযুদ্ধ বাংলাদেশের জেলে আগুন ধরিয়ে দিলেন বিক্ষোভকারীরা, ডাউকি সীমান্ত দিয়ে ফিরলেন ভারতীয় বাংলাদেশে হিংসা ছড়াচ্ছে মৌলবাদী ও ISI? বড় প্রশ্ন ভারতের প্রাক্তন বিদেশ সচিবের হজের শতরানে ইংল্যান্ডের বিরুদ্ধে লড়াইয়ে ফিরল উইন্ডিজ! এখনও পিছিয়ে ৬৫ রানে পাকিস্তানের বিরুদ্ধে সব থেকে বড় জয় ভারতের! স্মৃতিরা ম্যাচ জিতে গড়লেন ইতিহাস… মা হারা জুহিকে সামলেছিলেন শাহরুখ, এখনও মনে রেখেছেন অভিনেত্রী! ‘‌অসম মুসলিম সংখ্যাগরিষ্ঠ রাজ্য হবে’‌, হিমন্ত বিশ্বশর্মার মন্তব্যে তুমুল বিতর্ক অজানা পোকার কামড়ে ফোসকা পড়ছে শরীরে, মৃত্যু হয়েছে গৃহবধূর, আতঙ্কে রায়গঞ্জ 'মন খারাপ হচ্ছে...' নীলাঞ্জনা-যিশুর বিচ্ছেদের গুঞ্জনের মাঝে কী লিখলেন রাজর্ষি? জেলে আগুন ধরিয়ে বন্দীদের মুক্ত করল পড়ুয়ারা, বাংলাদেশে মৃত বেড়ে ৭৫, উদ্বিগ্ন UN

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.