বাংলা নিউজ > বাংলার মুখ > শ্রী সারদা মায়ের জন্মতিথি পালনে সকাল থেকেই ভক্তদের ঢল বেলুড় ও বাগবাজারে
শ্রী সারদা মায়ের জন্মতিথি পালনে সকাল থেকেই ভক্তদের ঢল বেলুড়ে।
শ্রী সারদা মায়ের জন্মতিথি পালনে সকাল থেকেই ভক্তদের ঢল বেলুড়ে।

শ্রী সারদা মায়ের জন্মতিথি পালনে সকাল থেকেই ভক্তদের ঢল বেলুড় ও বাগবাজারে

  • রবিবার বেলুড়ে এই উৎসব উপলক্ষ্যে আয়োজিত পুজো শুর হয় মঙ্গল আরতি দিয়ে।

আজ শ্রীশ্রী সারদা মায়ের ১৬৯ তম জন্মবার্ষিকী উপলক্ষ্যে রামকৃষ্ণমিশন মঠ সহ একাধিক জায়গায় পালিত হচ্ছে নানান উৎসব। মিশনের বিভিন্ন প্রতিষ্ঠানে এদিন সকাল থেকে মহা সমারোহে বিশেষ পুজো, হোম, যজ্ঞ আয়োজিত হচ্ছে। অনুষ্ঠানের সজ্জায় সেজে উঠেছে বাগবাজারের মায়ের বাড়ি । এদিকে, সকাল থেকেই এই অনুষ্ঠান পর্ব উপলক্ষ্যে মিশনের বিভিন্ন প্রতিষ্ঠানে ভিড় বাড়ছে।

তবে ভিড়ের মধ্যেও করোনা বিধি পালিত হচ্ছে। রবিবার বেলুড়ে এই উৎসব উপলক্ষ্যে আয়োজিত পুজো শুর হয় মঙ্গল আরতি দিয়ে। গোটা দিন ধরেই বেদ পাঠের অনুষ্ঠান চলবে বলে জানা গিয়েছে। সঙ্গে থাকবে ভজনের অনুষ্ঠান। চলছে মতৃসঙ্গীতের পর্ব। সন্ধ্যেয়ে রয়েছে সন্ধ্যারতি। তার আগে বিকেলে আয়োজিত হবে ধর্ম সভা। উল্লেখ্য , শ্রীসারদা মায়ের জন্মতিথি উপলক্ষ্যে সকাল ৮ টা থেকে ১১ টা পর্যন্ত বেলুড় মঠের দরজা পূণ্যার্থীদের জন্য খোলা ছিল। এরপর বিকেল সাড়ে তিনটে থেকে তা খোলা হয়। বিকেল পাঁচটা পর্যন্ত পূণ্যার্থীরা এই বিশেষ আয়োজনের দর্শন করতে পারবেন। ভক্তদের প্রবেশে কোভিড বিধি পালন আবশ্যক। মাস্ক ও স্যানিটাজার সঙ্গে নিয়েই বেলুড়মঠের আজকের অনুষ্ঠানে প্রবেশ করতে দেওয়া হচ্ছে।

এদিকে, সংঘজননীর তরফে এদিন বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করা হয়েছে। অন্যদিকে,বেলুড় মঠের আয়োজনে এদিন বসে ভোগ খাওয়ার আয়োজন ছিল না। উল্লেখ্য, কোভিড পরিস্থিতি খানিকটা সামাল দিয়ে চলতি বছরের জুন মাস থেকে ভক্তদের জন্য বেলুড় মঠ খোলা হয়। দুর্গাপুজো সহ বিভিন্ন অনুষ্ঠানে কোভিড বিধি পালন করে বেলুড়মঠ ভক্তসমাগমের ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করে। উল্লেখ্য, মঠে প্রবেশের জন্য কোভিড ভ্যাকসিনের দুটি ডোজ আবশ্যক। এছাড়াও যাঁদের ভ্যাকসিন নেই, তাঁদের আরটিপিসিআর টেস্টের নেগেটিভ রিপোর্ট বাধ্যতামূলক। তবে করোনা আবহে বাগবাজদারে মায়ের বাড়িতে ভক্তদের প্রবেশে তেমন কোনও বিধি নিষেধ নেই। এদিন সকালে সেখানে মন্ত্রোচ্চারণের মধ্য দিয়ে শ্রী শ্রী সারদামায়ের জন্ম উৎসব পালন করা হয়।

বন্ধ করুন