বাংলা নিউজ > বাংলার মুখ > Biswa Bangla Sharad Samman 2022: ভিন রাজ্যের পুজোও পাবে বিশ্ববাংলা শারদ সম্মান, জেনে নিন কোন বিভাগে কোন পুরস্কার
বিশ্ববাংলা শারদ সম্মান প্রতিযোগিতা ঘোষণা করল রাজ্য (টুইটার)

Biswa Bangla Sharad Samman 2022: ভিন রাজ্যের পুজোও পাবে বিশ্ববাংলা শারদ সম্মান, জেনে নিন কোন বিভাগে কোন পুরস্কার

  • ২০১৩ সাল থেকে রাজ্য সরকার বিশ্ববাংলা শারদ সম্মান দেওয়া শুরু করেছে। আবেদনের ভিত্তি বিভিন্ন বিভাগে বেছে নেওয়া হয় সেরা পুজোগুলিকে।

এ বছরই ’কালচারাল হেরিটেজে’র তকমা পেয়েছে কলকাতার দুর্গাপুজো। ইউনেস্কোর এই সিদ্ধান্তকে কুর্নিশ জানিয়ে ১ সেপ্টেম্বর মিছিল করেছে রাজ্য সরকার। এ বার বিশ্ববাংলা শারদ সম্মান রাজ্যের পুজোগুলির পাশাপাশি ভিন রাজ্যের পুজোকেও দেওয়ার ঘোষণা করল করল তথ্য সংস্কৃতি দফতর।

এই উপলক্ষে প্রযুক্তি ও কারিগরি শিক্ষামন্ত্রী সোমবার জানান, যেহেতু এ বছর ইউনেস্কোর ’কালচারাল হেরিটেজে’র তকমা পেয়েছে দুর্গাপুজো তাই এ বার ভিন রাজ্যের পুজোকেও এই পুরস্কারের আওতায় আনা হয়েছে। আবেদনের ভিত্তিতে বিদেশ ও রাজ্যের বাইরের পুজোকে দেওয়া হবে সেরা পুজোর সম্মান।

২০১৩ সাল থেকে রাজ্য সরকার বিশ্ববাংলা শারদ সম্মান দেওয়া শুরু করেছে। আবেদনের ভিত্তি বিভিন্ন বিভাগে বেছে নেওয়া হয় সেরা পুজোগুলিকে। এই বিভাগগুলির মধ্যে রয়েছে, সেরা প্রতিমা, সেরা মণ্ডপ, সেরা ভাবনা, সেরা আলোকসজ্জা, সেরা পরিবেশ বান্ধব পুজো, সেরা সাবেকি, সেরা সমাজচেতনা, সেরা অন্য ভাবনা, বিশেষ পুরস্কার, সেরা ঢাকেশ্রী, সেরা বিশ্ববাংলা ব্র্যান্ডিং এবং সেরার সেরা।

১৯ সেপ্টেম্বর বিকাল পাঁচটা থেকে ২৫ সেপ্টেম্বর অনলাইনে এবং অফলাইনে আবেদন করা যাবে। কলকাতা সংলগ্ন এলাকাগুলির জন্য কলকাতা তথ্য সংস্কৃতি কেন্দ্র থেকে আবেদনপত্র পাওয়া যাবে। জেলাগুলির পুজোগুলি অফলাইনে সংশ্লিষ্ট জেলা এবং মহকুমা অফিস থেকে আবেদনপত্র সংগ্রহ করতে পারবেন। বিচারকমণ্ডলীর দ্বারা নির্বাচিত পুজো কমিটিগুলি বিশ্ববাংলা শারদ সম্মান পাবেন। ১ অক্টোবর মহাষষ্ঠীর দিন পুরস্কার ঘোষণা করা হবে।

বন্ধ করুন