বাংলা নিউজ > বাংলার মুখ > Bratya Basu on School Dress: পথ দেখিয়েছে বিজেপির গুজরাত, অসম, স্কুলে নীল-সাদা পোশাক প্রসঙ্গে বললেন ব্রাত্য
শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু

Bratya Basu on School Dress: পথ দেখিয়েছে বিজেপির গুজরাত, অসম, স্কুলে নীল-সাদা পোশাক প্রসঙ্গে বললেন ব্রাত্য

  • মঙ্গলবার বিজেপির ডাবগ্রাম-ফুলবাড়ির বিধায়ক শিখা চট্টোপাধ্যায়ের এক প্রশ্নের উত্তরে ব্রাত্য এই কথা বলেন। তিনি স্পষ্ট করেছেন, ঐতিহ্যবাহী স্কুলগুলির পোশাক নিয়ে কী সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার।

স্কুলে নীল-সাদা পোশাক দেওয়া নিয়ে বিতর্ক অব্যাহত। এই বিতর্ক প্রসঙ্গে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু বিধানসভায় জানালেন, অনেক আগেই স্কুলের পোশাকের রং পরিবর্তন করেছে বিজেপি শাসিত রাজ্য অসম এবং গুজরাট। অর্থাৎ বিজেপিশাসিত এই রাজ্যগুলি পথেই হেঁটেছে তৃণমূল সরকার।

মঙ্গলবার বিজেপির ডাবগ্রাম-ফুলবাড়ির বিধায়ক শিখা চট্টোপাধ্যায়ের এক প্রশ্নের উত্তরে ব্রাত্য বলেন, ‘‘অনেক আগেই গুজরাট ও অসম সরকার স্কুলের পোশাকের রং পরিবর্তন করেছে।’’ সে পথেই হেঁটেছে রাজ্য সরকার। তা এ নিয়ে বিতর্ক অমূলক। প্রশ্ন উঠেছে কিছু স্কুলের পোশাকের নিজস্ব রং ছিল। সেই রং স্কুলের ঐতিহ্যের উপর ভিত্তি করে বেছে নেওয়া হয়েছিল। সেই ঐতিহ্যকে সরিয়ে দিয়ে সব স্কুলে নীল-সাদা পোশাক কেন?

বিধায়কের প্রশ্নের উত্তর দিতে গিয়ে ব্রাত্য বলেন, ‘‘ শুধুমাত্র সরকার পোষিত এবং সরকারি সাহায্য প্রাপ্ত স্কুলেরই পোশাকের রং পরিবর্তন করা হয়েছে। রাজ্য ঐতিহ্যাবাহী স্কুলগুলির ক্ষেত্রে পোশাকের কোনও রঙ পরিবর্তন করা হয়নি।’’

প্রসঙ্গত, অগস্ট মাস থেকে স্কুলগুলিতে পোশাক দেওয়া শুরু করেছে রাজ্য সরকার। এই কাজে গতি আনতে ইতিমধ্যেই একধিক ব্যবস্থা নেওয়া হয়েছে। নীল-সাদা ওই পোশাকে থাকছে বিশ্ব বাংলার লোগো।

এই সিদ্ধান্ত ঘোষণার পর থেকে বিরোধীরা এর তীব্র সমালোচনা করছে। এই সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হয়েছে বেশ কিছু স্কুল কর্তৃপক্ষও। মন্ত্রী অবশ্য জানিয়ে দিয়েছেন ঐতিহ্যবাহী স্কুলের পোশাকে কোনও পরিবর্তন হচ্ছে না।

বন্ধ করুন