বাংলা নিউজ > বাংলার মুখ > Tathagata Roy: ভোট ময়দানে তথাগত রায়? পিচ ক্যালক্যাটা ক্লাবের প্রেসিডেন্ট পদ!

Tathagata Roy: ভোট ময়দানে তথাগত রায়? পিচ ক্যালক্যাটা ক্লাবের প্রেসিডেন্ট পদ!

তথাগত রায় (ফাইল ছবি, সৌজন্য পিটিআই)

কলকাতার ইতিহাসে এই ক্যালক্যাটা ক্লাবের বহু অধ্যায় পার হয়েছে। এদিকে, জানা যাচ্ছে, এবার ক্যালক্যাটা ক্লাবের প্রেসিডেন্ট পদে প্রমিত কুমার রায়ের বিরুদ্ধে লড়তে চলেছেন তথাগত রায়। বিজেপির সক্রিয় রাজনীতি থেকে উঠে আসা তথাগত রায় পরবর্তীকালে ত্রিপুরা ও মেঘালয়ের রাজ্যপাল ছিলেন।

স্বাধীনতার পর এই প্রথমবার ক্যালক্যাটা ক্লাবের প্রেসিডেন্ট পদের নির্বাচনে কোনও প্রাক্তন রাজ্যপাল অংশ নিতে চলেছেন। আর তিনি হলেন ত্রিপুরা ও মেঘালয়ের প্রাক্তন রাজ্যপাল তথাগত রায়। এই তথ্য উঠে এসেছে এক জনপ্রিয় জাতীয় সংবাদমাধ্যমের খবরে। প্রতিবেদনে বলা হচ্ছে, এবার ক্যালক্যাটা ক্লাবের প্রেসিডেন্ট পদে প্রমিত কুমার রায়ের বিরুদ্ধে লড়তে চলেছেন তথাগত রায়।

কলকাতার ইতিহাসে এই ক্যালক্যাটা ক্লাবের বহু অধ্যায় পার হয়েছে।  ক্যালক্যাটা ক্লাবের প্রথম পৃষ্ঠপোষক ছিলেন লন্ড মিন্টো। ১৯০৭ সালে তিনি ছিলেন ‘গভর্নর’। এই ক্লাবের প্রথম প্রেসিডেন্ট ছিলেন কোচবিহারের মাহারাজ। এছাড়াও বর্ধমানের মহারাজ, মুর্শিদাবাদের মহারাজ, মুর্শিদাবাদের নবাবরা ছিলেন এই ক্লাবের প্রথম কমিটিতে। আইআইএসসিও-র প্রতিষ্ঠানা আরএন মুখোপাধ্যায়ও ছিলেন এই ক্লাবের কমিটির মধ্যে। উল্লেখ্য, তথাগত রায়ের বিপক্ষে যিনি এই প্রেসিডেন্ট পদের ভোটের লড়াইতে রয়েছেন, সেই প্রমিত রায়ও বহু বছর ধরে এই ক্লাবের সদস্য এবং ক্লাব কমিটিতেও রয়েছেন। 

এদিকে, বিজেপির সক্রিয় রাজনীতি থেকে উঠে আসা  তথাগত রায় পরবর্তীকালে ত্রিপুরা  ও মেঘালয়ের রাজ্যপাল ছিলেন। তার আগে বিজেপির টিকিটে তিনি সাংসদ পদের লড়াইতে ছিলেন। রাজ্য বিজেপির সভাপতি পদেও তিনি এককালে ছিলেন। সেই জায়গা থেকে তাঁর বিরুদ্ধে প্রমিত রায়ের লড়াই জমবে বলে মনে করছেন অনেকেই। তথাগত রায়, প্রমিত রায় ছাড়াও অনেক প্রার্থীই এই ক্যালক্যাটা ক্লাবের বিভিন্ন পদের ভোটের লড়াইতে রয়েছেন। এঁরা হলেন, দেবর্ষি সাধন বসু, অভিজিত ঘোষ, সুশান্ত কুমার বসু, কস্তুরি রাহা, রমাদিত্য রায়, স্নেহাশিস ভৌমিক, অদীপ গুপ্তু সমেত অনেকেই রয়েছেন এই তালিকায় রয়েছেন। ২০ জনের মধ্যে ১১ জনকে বিভিন্ন পদে বেছে নেওয়া হবে বলে খবর। মনে করা হচ্ছে, কলকাতার বুকে ক্যালক্যাটা ক্লাবের এই ভোট পর্ব শহরের সামাজিক জীবনে বেশ খানিকটা তাৎপর্যপূর্ণ হতে পারে।

 

 

 

 

 

বাংলার মুখ খবর

Latest News

অনন্ত-রাধিকার বিবাহ পরবর্তী অনুষ্ঠানে অঞ্জলি যেন অফ শোল্ডার গাউনে অপ্সরা! ‘এটা স্বাধীনতা’, মোদীর রাশিয়া সফর নিয়ে ফোঁস করায় US-কে বাস্তব মেনে নিতে বলল ভারত বর্ডার-গাভাসকর ট্রফির প্রস্তুতি হিসাবে মুখোমুখি হবে ভারতীয় এ বনাম অস্ট্রেলিয়া এ কোম্পানির ভুল, কর্মচারীর আনন্দের শেষ নেই! ৩৩০ গুণ বেশি বেতন পেয়ে পলাতক কর্মী আরও বেশি জমিতে গোবিন্দভোগের চাষ, বাংলায় ফিরছে সুগন্ধী ধান গত রবিবার ছিল পৃথিবীর উষ্ণতম দিন আসতে-আসতে থেকে আচমকা মিনিবাস থেকে ধোঁয়া, অফিস টাইমে ভয়াবহ কাণ্ড হাইকোর্টের ৯ বিচারপতিকে স্থায়ী করা গেল না, মতামত দেননি রাজ্যপাল, মুখ্য়মন্ত্রী ঋষিকে মানসিক রোগী প্রতিপন্ন করতে চেয়েছেন দেবযানী! বিচ্ছেদের পথে তারকা দম্পতি? আইভিএফ কী? কেনই বা পালন করা হয় বিশ্ব আইভিএফ দিবস

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.