বাংলা নিউজ > বাংলার মুখ > CBI files chargesheet: ১২ জনের নাম-সহ নবম-দশম নিয়োগ দুর্নীতি মামলায় চার্জশিট দিল CBI, ছ'জন SSC-র বাইরের

CBI files chargesheet: ১২ জনের নাম-সহ নবম-দশম নিয়োগ দুর্নীতি মামলায় চার্জশিট দিল CBI, ছ'জন SSC-র বাইরের

এই চার্জশিটে এসএসসি-র সঙ্গে জড়িত নন ৬ জনের নাম রয়েছে (ফাইল ছবি)

তালিকায় রয়েছেন শান্তিপ্রসাদ সিন্হা, সুবীরেশ ভট্টাচার্য, কল্যাণময় গঙ্গোপাধ্যায় ও অশোক সাহার নাম। এ ছাড়া রয়েছে উপদেষ্টা কমিটির তৎকালীন সদস্য স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন প্রোগামিং অফিসার পর্ণা বসুর নামও।

নবম-দশম নিয়োগ দুর্নীতি মামলায় চার্জশিট জমা দিল সিবিআই। এই চার্জশিটে মোট ১২ জনের নাম রয়েছে। সেই তালিকায় রয়েছেন শান্তিপ্রসাদ সিন্হা, সুবীরেশ ভট্টাচার্য, কল্যাণময় গঙ্গোপাধ্যায় ও অশোক সাহার নাম। এ ছাড়া রয়েছে উপদেষ্টা কমিটির তৎকালীন সদস্য স্কুল সার্ভিস কমিশনের প্রাক্তন প্রোগামিং অফিসার পর্ণা বসুর নামও। এই মামলায় এটাই সিবিআইয়ের প্রথম চার্জশিট।

উল্লেখযোগ্য ভাবে এই চার্জশিটে নেই প্রাক্তন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ের নাম। যদিও সিবিআই তাঁকে গ্রেফতার করে গ্রুপ সি মামলায়। তা সত্ত্বে ওই দুর্নীতি চলাকালীন যেহেতু তিনি মন্ত্রী ছিলেন তাই মনে করা হচ্ছিল এই চার্জশিটে পার্থ চট্টোপাধ্যায়ের নাম থাকতে পারে। কিন্তু যে হেতু এটি কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার পেশ করা প্রথম চার্জশিট। তাই মনে করা হচ্ছে আগামী দিনে সাপ্লিমেন্টারি চার্জশিটে তাঁর নাম থাকতে পারে। চার্জশিটে উল্লেখিত ১২ জনের মধ্যে ছ'জন এসএসসি-র সঙ্গে সরাসরি জড়িত। বাকি ছ'জনের এসএসসি-র সঙ্গে জড়িত নন বলে বলে উল্লেখ করা হয়েছে।

এক নজরে দেখা নেওয়া যাক সেই তালিকা:

এসএসসি-র সঙ্গে জড়িত

শান্তিপ্রসাদ সিন্হা (প্রাক্তন উপদেষ্টা)

অশোক কুমার সাহা (প্রাক্তন সহকারী সচিব)

সুবীরেশ ভট্টাচার্য (প্রাক্তন চেয়ারম্যান)

কল্যাণময় গঙ্গোপাধ্যায় (অ্যাডহক কমিটির প্রাক্তন সভাপতি)

পর্ণা বসু (প্রাক্তন প্রোগ্রাম অফিসার)

সমরজিৎ আচার্য (প্রোগ্রাম অফিসার)

এসএসসি-র সঙ্গে জড়িত নন (যাঁদের চার্জশিটে প্রাইভেট পার্সন বলে উল্লেখ করা হয়েছে)

প্রসন্ন রায় ওরফে রাকেশ

প্রদীপ সিং ওরফে ছোটু

জুঁই দাস

আজাদ আলি মির্জা

ইমাম মোমিন

রোহিত কুমার ঝাঁ

বন্ধ করুন