বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Madhyamik 2023: ১ মাস বাকি মাধ্যমিকের, হাতে মেলেনি পর্ষদের টেস্ট পেপার, ছাপানোর খরচ কি জলে?

Madhyamik 2023: ১ মাস বাকি মাধ্যমিকের, হাতে মেলেনি পর্ষদের টেস্ট পেপার, ছাপানোর খরচ কি জলে?

২৩ ফেব্রুয়ারি থেকে শুরু হবে মাধ্যমিক পরীক্ষা (ছবিটি প্রতীকী)

চলতি বছরের ২ জানুয়ারি মধ্যশিক্ষা পর্যদ টেস্ট পেপার প্রকাশ করেছে। কিন্তু সেই টেস্ট পেপার কলকাতা ও হাওড়ার কিছু এলাকায় পৌঁছেছে। বাকি জেলাগুলি এখনও তা পৌঁছয়নি।

মাধ্যমিক পরীক্ষার আর মাস খানেক বাকি। কিন্তু এখনও অধিকাংশ জেলায় পৌঁছয়নি মধ্যশিক্ষা পর্ষদের টেস্ট পেপার। ফলে পডুয়ারা সেই বেসরকারি টেস্ট পেপারের উপর ভরসা করছে। প্রশ্ন উঠছে, যদি সময়মতো পড়ুয়াদের কাছে টেস্ট পেপার না পৌঁছায় তবে ঘটা করে তা ছাপিয়ে লাভ কি? বিরোধীদের কেউ কেউ একে লোকদেখানো প্রচার বলেই মন্তব্য করছেন।

চলতি বছরের ২ জানুয়ারি মধ্যশিক্ষা পর্যদ টেস্ট পেপার প্রকাশ করেছে। কিন্তু সেই টেস্ট পেপার কলকাতা ও হাওড়ার কিছু এলাকায় পৌঁছেছে। বাকি জেলাগুলি এখনও তা পৌঁছয়নি। কবে তা পাওয়া যাবে তাও জানা যাচ্ছে না। এদিকে মাধ্যমিক পরীক্ষা ২৩ ফেব্রুয়ারি। তাই যদিও বা এর মধ্যে পড়ুয়াদের হাতে তা পৌঁছায় তবে তাতে কাজের কাজ কিছু হবে না। সেই টেস্ট পেপার নিয়ে আর কদিনই বা তারা প্রস্তুতি নিতে পারবে?

পর্ষদের সূত্রে খবর, জেলা স্কুল পরিদর্শকের অফিসে টেস্ট পেপার পৌঁছেছে। তবে সেই অফিস থেকে তা এখনও স্কুলে পৌঁছয়নি। ফলত সেই জায়গা দখল করে নিয়েছে বেসরকারি প্রকাশনা সংস্থার টেস্ট পেপার। সে কারণে আগ্রহ কমেছে পর্ষদের টেস্ট পেপারে।

শিক্ষানুরাগী ঐক্যমঞ্চের সাধারণ সম্পাদক কিঙ্কর অধিকারী কথায়,'এত দিরে করে টেস্ট পেপার পৌঁছলে তা দেখে পড়ুয়ারা আর কতদিনই বা প্রস্তুতি নিতে পারবে। ' তাঁর মতে,'টেস্ট পেপার ছাপানো কার্যত টাকার অপচয়'। পর্ষদের দাবি, স্কুলে টেস্ট পেপার বিতরণ শুরু হয়ে গিয়েছ। যে স্কুলে পৌঁছনি সেই সোখানেও দ্রুত পৌঁছে যাবে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বন্ধ করুন