বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > GI tags: মুর্শিদাবাদের সিল্ক, সুন্দরবনের মধু, বাংলার আরও ১১ পণ্যের GI ট্যাগের জন্য আবেদন

GI tags: মুর্শিদাবাদের সিল্ক, সুন্দরবনের মধু, বাংলার আরও ১১ পণ্যের GI ট্যাগের জন্য আবেদন

মধু।

ন্যাশনাল জিআই ড্রাইভ মিশনের অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে বিভিন্ন সম্প্রদায় যাতে নিজেদের পণ্যগুলির জন্য জিআই ট্যাগিং পেতে পারে সেবিষয়ে সহায়তা করে থাকে। গত বছর পাঁচটি পণ্যের জিআই ট্যাগের জন্য আবেদন করেছিল এই সংস্থা।

ওয়েস্ট বেঙ্গল ন্যাশনাল ইউনিভার্সিটি অফ জুরিডিকাল সায়েন্সেস (ডব্লিউবিএনইউজেএস) রাজ্যের আরও ১১টি পণ্যের জিআই ট্যাগের জন্য আবেদন করেছে। এগুলি হল–শান্তিনিকেতনের একতারা ও আলপনা, মুর্শিদাবাদের সিল্ক, খালসি, সুন্দরবনের মধু, জানাইয়ের মনোহরা, বেলিয়াতোড়ের মেছা সন্দেশ, হাটগ্রামের শঙ্খ-শিল্প, আশাপুর ও নবাবগঞ্জের বেগুন, কাখরা ও গড়গড়ে পিঠা এবং সিমলাপালের বাটি।

ন্যাশনাল জিআই ড্রাইভ মিশনের অংশ হিসেবে এই উদ্যোগ নেওয়া হয়েছে। এর মাধ্যমে বিভিন্ন সম্প্রদায় যাতে নিজেদের পণ্যগুলির জন্য জিআই ট্যাগিং পেতে পারে সেবিষয়ে সহায়তা করে থাকে। গত বছর পাঁচটি পণ্যের জিআই ট্যাগের জন্য আবেদন করেছিল এই সংস্থা। সেগুলি হল– নতুনগ্রামের কাঠের পুতুল, শান্তিনিকেতন বাটিক, হস্তনির্মিত সোনার কোলকাট্টি গয়না, পুরুলিয়ার লাক এবং বেগমপুরি সুতির তাঁত শাড়ি। অর্থাৎ গত বছর থেকে এ পর্যন্ত রাজ্যের ১৬টি পণ্যের জিআই ট্যাগের জন্য আবেদন করেছে এই সংস্থা। সাধারণত জিআই ট্যাগিং পেলে আন্তর্জাতিক বাজারে স্থানীয় পণ্যগুলি প্রচার পাবে। এরফলে ব্যবসা বাড়বে বলে জানিয়েছেন সংস্থার ভিসি নির্মল কান্তি চক্রবর্তী।অন্য এক আধিকারিক জানিয়েছেন, জিআই ট্যাগিং পণ্যগুলির মালিকানা দেয়। এটি পণ্যগুলির বাণিজ্যিকীকরণকে উৎসাহিত করবে। এরফলে অনেক কর্মসংস্থান হবে।

রেশম খাদি সমিতির সেক্রেটারি নিত্যানন্দ চৌধুরী জানিয়েছেন, ‘মুর্শিদাবাদের সিল্ক বিশ্বব্যাপী বিখ্যাত। জিআই ট্যাগ পেলে এর প্রচার আরও বাড়বে। এটি নিশ্চিত করবে যে গ্রাহকরা খাঁটি পণ্য কিনবেন। জনাইয়ের মিষ্টি প্রস্তুতকারীরা দাবি করেছেন, মনোহোরা ২০০ বছর আগে তৈরি হয়েছিল। জিআই ট্যাগ পেলে এর প্রচার আরও বাড়বে।

প্রসঙ্গত, জিআই ট্যাগ পেতে সহায়তা করার জন্য জেলা স্তরে কমিটি গঠন করেছে রাজ্য সরকার। প্রতিটি জেলার জেলাশাসককে শীর্ষে রেখে ২১ সদস্যের এই কমিটিতে রয়েছেন জেলার অন্যান্য আধিকারিকরা। প্রতিটি জেলায় এই কমিটি কাজ করছে। সে ক্ষেত্রে বিশেষ বৈশিষ্ট্যপূর্ণ কোনও কিছুর খোঁজ পাওয়া গেলে তার জিআই ট্যাগিং পাওয়া নিয়ে উদ্যোগ নিচ্ছে এই কমিটি।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর অভিনয়ে নামাতেই ভেঙেছিল প্রথম প্রেম! কোন বয়সে প্রথম প্রেমে পড়েন ‘মিঠাই’ সৌমিতৃষা মোদীর রাজ্যে ক্রাউডফান্ড করে ভোটে লড়ছেন কিছু কংগ্রেস প্রার্থী '...সব রক্ষা হয়ে যাবে', নববর্ষে হাতে ত্রিশূল নিয়ে প্রচারে দিলীপ ঘোষ ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার সত্তরোর্ধ্বদের ফ্রি স্বাস্থ্য বিমার প্রতিশ্রুতি, PM কিষাণ নিয়েও বড় সংকল্প BJP-র রামনবমী ২০২৪ এ শুভ যোগ! গাড়ি , সম্পত্তি কেনার যোগ, লাকি ৫ রাশি কারা? মালদা পেরোতেই বন্দে ভারতে পড়ল পাথর, ফিরল আতঙ্ক, ফাটল জানলায় ইজরায়েল যুদ্ধে নয়া মোড়, US'র হামলায় ভূপতিত ইরানি ড্রোন, কড়া হুঁশিয়ারি তেহরানের বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে

Latest IPL News

হঠাৎ করে কেন টেলএন্ডারকে ওপেনিংয়ে পাঠালেন? বিতর্কের মুখে সাফাই সঞ্জুর ‘এত কম বয়সে অধিনায়ক হব ভাবতে পারিনি’, অকপট শ্রেয়স আইয়ার বল না করলে হার্দিককে কেন বিশ্বকাপে খেলানো হবে, প্রশ্ন তুললেন হর্ষ ভোগলে ‘জিতেশ কোনওদিনই দলের সহ-অধিনায়ক ছিল না’, বিতর্কের পর সাফাই কোচ সঞ্জয় বাঙ্গারের কীভাবে ভারতীয় টেস্ট দলে সুযোগ পাবেন মায়াঙ্ক যাদব! উপায় বলে দিলেন ইয়ান বিশপ ম্যাচ ফিট হচ্ছেন পাথিরানা, MI ম্যাচে না খেললেও শীঘ্রই ফিরবেন- স্টিফেন ফ্লেমিং বাবা ভক্ত আব্রাম! শাহরুখের কলকাতার সঙ্গী ছোট ছেলে আর সুহানা, জমবে রবিবারের ম্যাচ উইনিং কম্বিনেশন কি ভাঙবেন হার্দিক-রুতুরাজ! দেখুন IPL-র এল ক্লাসিকোর সম্ভাব্য XI শিবমকে ভারতীয় দলে চাইব, MI ম্যাচের আগে হার্দিকের সঙ্গে মাইন্ডগেম ফ্লেমিংয়ের ইডেনে রাহুলদের আটকাতে কি বিশেষ প্ল্যান করবেন গম্ভীর! একাদশে কি কোন পরিবর্তন হবে?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.