বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দুর্গাপুর থেকে দিল্লি গেল ১২০ টন অক্সিজেন
শনিবার দুর্গাপুরে মালগাড়িতে তোলা হচ্ছে অক্সিজেনের কনটেনার 
শনিবার দুর্গাপুরে মালগাড়িতে তোলা হচ্ছে অক্সিজেনের কনটেনার 

দুর্গাপুর থেকে দিল্লি গেল ১২০ টন অক্সিজেন

  • দেশজুড়ে অক্সিজেনের অভাব মেটাতে ইস্পাত তৈরির কারখানাগুলি থেকে তরল অক্সিজেন রোগীদের জন্য ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিশেষজ্ঞরা জানাচ্ছেন ইস্পাত তৈরি করতে বিপুল পরিমাণে অক্সিজেন প্রয়োজন হয়।

করোনা সংক্রমণে জেরবার রাজধানী দিল্লিতে জারি রয়েছে অক্সিজেনের হাহাকার। গোটা দেশ থেকে অক্সিজেনের জোগান দেওয়া হচ্ছে দিল্লির হাসপাতালগুলি থেকে। পশ্চিমবঙ্গ থেকেও ফের দিল্লিতে গেল অক্সিজেন। দুর্গাপুরে স্টিল অথরিটি অফ ইন্ডিয়ার কারখানা থেকে শনিবার বিশেষ ট্রেনে দিল্লির পথে রওনা দিল অক্সিজেন বোঝাই কনটেনার। 

এদিন সগড়ভাঙায় স্টিল অথরিটির কারখানা থেকে ৬টি কনটেনারে ১২০ মেট্রিক টন অক্সিজেন দিল্লি রওনা হয়েছে। সরকারি সংস্থা কনটেনার করপোরেশন অফ ইন্ডিয়ার মাধ্যমে  বিশেষ ধরণের ট্যাঙ্কে ভরে নিয়ে যাওয়া হয়েছে তরল অক্সিজেন। বিশেষ মালবাহী গাড়িতে করে পাঠানো হয়েছে কনটেনারগুলিকে। 

দেশজুড়ে অক্সিজেনের অভাব মেটাতে ইস্পাত তৈরির কারখানাগুলি থেকে তরল অক্সিজেন রোগীদের জন্য ব্যবহারের সিদ্ধান্ত নিয়েছে সরকার। বিশেষজ্ঞরা জানাচ্ছেন ইস্পাত তৈরি করতে বিপুল পরিমাণে অক্সিজেন প্রয়োজন হয়। জারন প্রক্রিয়ায় লোহা থেকে অশুদ্ধি বাদ দিতে দরকার হয় অক্সিজেন। তবে সেই অক্সিজেন ব্যবহার হয় গ্যাসীয় অবস্থায়। যা পরিববণ করা খুবই মুশকিল। তাই ইস্পাত কারখানাগুলিতে তরল অক্সিজেন তৈরি করতে বলেছে কেন্দ্র। গ্যাসীয় অক্সিজেনকে বিশেষ চাপ ও তাপমাত্রায় তরলে পরিণত করে দেশের বিভিন্ন হাসপাতালে সরবরাহ করছে তারা। 

 

বন্ধ করুন