বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Burdwan: পেটের ভিতরে সাড়ে ২৫ কেজি টিউমার! জটিল ও বিরল অস্ত্রোপচার বর্ধমানে
অস্ত্রোপচারের প্রতীকী ছবি।
অস্ত্রোপচারের প্রতীকী ছবি।

Burdwan: পেটের ভিতরে সাড়ে ২৫ কেজি টিউমার! জটিল ও বিরল অস্ত্রোপচার বর্ধমানে

  • বীরভূমের খয়রাশোলের বাসিন্দা, বছর আটত্রিশের জগবন্ধু হালদারের পেট থেকে এত বড় টিউমার বের করা হয়েছে। পেটের সমস্যা নিয়ে গত সোমবার তিনি বর্ধমান মেডিক্যাল কলেজের জরুরি বিভাগে ভর্তি হন।

৫ কেজি বা ১০ কেজি নয়, সাড়ে ২৫ কেজি ওজনের টিউমার! এক ব্যক্তির পেটের ভিতরে ছিল এই টিউমার। বর্ধমান মেডিক্যাল কলেজ হাসপাতালে প্রায় তিন ঘণ্টা জটিল অস্ত্রোপচার করে এই টিউমার বের করা হয়েছে। এত বড় টিউমার অপারেশন বর্ধমান মেডিক্যাল কলেজ ও হাসপাতালে এই প্রথম বলেই মনে করছেন চিকিৎসকরা।

হাসপাতাল সূত্রে জানা গিয়েছে, বীরভূমের খয়রাশোলের বাসিন্দা, বছর আটত্রিশের জগবন্ধু হালদারের পেট থেকে এত বড় টিউমার বের করা হয়েছে। পেটের সমস্যা নিয়ে গত সোমবার তিনি বর্ধমান মেডিক্যাল কলেজের জরুরি বিভাগে ভর্তি হন। তার মলত্যাগ বন্ধ হয়ে যাওয়ায় তাকে হাসপাতালে ভর্তি করেন চিকিৎসকরা। কী কারণে সমস্যা হচ্ছে তা কিছুতেই বুঝে উঠতে পারছিলেন না চিকিৎসকরা। সেই কারণে তার আলট্রাসনোগ্রাফি করা হয়। আর তা দেখেই চিকিৎসকরা রীতিমতো স্তম্ভিত হয়ে যান। তাতে জানা যায়, ওই ব্যক্তির পেটের ভিতর রয়েছে দুটি মস্ত বড় টিউমার। যার ওজন সাড়ে ২৫ কেজি। বিপদ বুঝে চিকিৎসকরা তড়িঘড়ি তাকে অস্ত্রোপচারের পরামর্শ দেন। সঙ্গে সঙ্গেই তার অস্ত্রোপচার করার সিদ্ধান্ত নেওয়া হয়। সোমবার রাত দেড়টা নাগাদ অস্ত্রোপচার করে তার দুটি টিউমার পেট থেকে বের করা হয়। এই টিউমারের ফলে ওই ব্যক্তির খাদ্যনালী প্রায় বন্ধ হয়ে যায়, যার ফলে মলদ্বার আটকে যায়।

বর্ধমান মেডিক্যাল কলেজের শল্য চিকিৎসক শুভ্রজিৎ গঙ্গোপাধ্যায়ের নেতৃত্বে এই অস্ত্রোপচার হয়। তিনি বলেন, এই বিশাল টিউমারের ফলে রোগীর খাদ্য প্রক্রিয়াকরণে সমস্যা তৈরি হয়েছিল। বর্তমানে তাকে আইসিইউতে রাখা হয়েছে। তাকে তরল খাবার খাওয়া হয়েছে। বর্ধমান মেডিক্যাল কলেজের সুপার তাপস ঘোষ জানিয়েছেন, সম্প্রতি এই হাসপাতালে এতবড় অস্ত্রোপচার হয়নি। চিকিৎসকরা দ্রুত অস্ত্রোপচারের সিদ্ধান্ত নেন। বর্তমানে রোগী সুস্থ রয়েছেন।

বন্ধ করুন