বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > সেরে ওঠার পর ফের করোনা আক্রান্ত ৪ ব্যক্তি, জলপাইগুড়িতে চাঞ্চল্য
প্রতীকি ছবি
প্রতীকি ছবি

সেরে ওঠার পর ফের করোনা আক্রান্ত ৪ ব্যক্তি, জলপাইগুড়িতে চাঞ্চল্য

  • জানা গিয়েছে, জলপাইগুড়ি জেলার বাসিন্দা ওই চার ব্যক্তি প্রায় দেড় মাস আগে করোনামুক্ত হয়ে বাড়ি ফেরেন। সম্প্রতি তাঁদের ফের করোনা পরীক্ষা করালে রিপোর্ট পজিটিভ আসে।

পশ্চিমবঙ্গে একই ব্যক্তির দেহে দ্বিতীয়বার করোনা সংক্রমণ। জলপাইগুড়ি জেলায় ৪ ব্যক্তি দ্বিতীয়বার করোনা আক্রান্ত হয়েছেন। প্রায় দেড় মাস আগে করোনামুক্ত হয়ে বাড়ি ফিরেছিলেন তাঁরা। তাঁদের দেহে ফের মিলেছে করোনাভাইরাসের অস্তত্ব। এমনটাই জানা গিয়েছে জেলা প্রশাসন সূত্রে। জলপাইগুড়ির এই খবরে প্রমাদ গুনছেন চিকিৎসকরা। 

জানা গিয়েছে, জলপাইগুড়ি জেলার বাসিন্দা ওই চার ব্যক্তি প্রায় দেড় মাস আগে করোনামুক্ত হয়ে বাড়ি ফেরেন। সম্প্রতি তাঁদের ফের করোনা পরীক্ষা করালে রিপোর্ট পজিটিভ আসে। এর পরই চাঞ্চল্য ছড়িয়েছে চিকিৎসক মহলে। কোথা থেকে তাঁরা ফের আক্রান্ত হলেন তা জানার চেষ্টা করছেন বিশেষজ্ঞরা। 

চিকিৎসকদের একাংশের দাবি, সম্ভবত ওই ব্যক্তিরা করোনা আক্রান্ত নন। করোনা ভাইরাসের মৃত্যুর পরও ভাইরাসের মৃতদেহ বেশ কিছুদিন মানুষের শরীরে থাকতে পারে। তখন তার লালারসের নমুনায় ভাইরাসের অস্তিত্ব মিলতে পারে। সে ক্ষেত্রে RT-PCR পরীক্ষায় তা পজিটিভ রিপোর্ট দিতে পারে। 

আরেকদল চিকিৎসকের কথায়, ICMR-এর নির্দেশিকা অনুসারে করোনা আক্রান্ত অবস্থায় চিকিৎসাধীন কারও উপসর্গ সেরে গেলেই তাকে পরীক্ষা না করে ছুটি দিয়ে দেওয়া হচ্ছে। অথচ হতেই পারে যে তার পরও তার দেহে ভাইরাস বর্তমান। এক্ষেত্রে যে ব্যক্তিদের ফের করোনা সংক্রমণ হয়েছে বলে দাবি করা হচ্ছে তাদের ছুটি দেওয়ার আগে করোনা পরীক্ষা হয়েছিল কি না তা জানা দরকারি।

 

বন্ধ করুন