বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Hilsa Fish: ভোজনরসিক বাঙালিদের জন্য সুখবর! বঙ্গে এল ৪ টন পদ্মার ইলিশ, আরও আসার কথা
বঙ্গ এল পদ্মার ইলিশ। নিজস্ব ছবি।

Hilsa Fish: ভোজনরসিক বাঙালিদের জন্য সুখবর! বঙ্গে এল ৪ টন পদ্মার ইলিশ, আরও আসার কথা

  • বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার অনেক আগেই ঘোষণা করেছিল, ভারতে পদ্মার ইলিশ রফতানি করা হবে। অবশেষে প্রধানমন্ত্রী আসার পরে বঙ্গে এল পদ্মার রুপোলি শস্য। গতকাল বাংলাদেশ থেকে আসা এই ইলিশ কলকাতা থেকে শিলিগুড়ি সহ রাজ্যের বিভিন্ন জেলায় পৌঁছে যাবে। এই ইলিশ মাছগুলির ওজন ৭০০ থেকে ১৮০০ গ্রাম।

পুজোর আগে ভোজনরসিক বাঙালিদের জন্য সুখবর! বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভারত সফরে আসার মধ্যেই পশ্চিমবঙ্গে এল পদ্মার ইলিশ। কথা রাখল বাংলাদেশ। গতকাল রাতে বনগাঁ পেট্রাপোল সীমান্ত হয়ে দুটি ট্রাকে চার টন ইলিশ বঙ্গে এসেছে বলে জানা গিয়েছে।

বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ঘোষণা করেছিল, ভারতে ইলিশ রফতানির অনুমতি দিয়েছে। বাংলাদেশ থেকে আসা এই ইলিশ কলকাতা থেকে শিলিগুড়ি-সহ রাজ্যের বিভিন্ন জেলায় পৌঁছে যাবে। এই ইলিশ মাছগুলির ওজন ৭০০ থেকে ১৮০০ গ্রাম। বাংলাদেশ থেকে মোট ২,৪৫০ মেট্রিক টন ইলিশ রফতানির অনুমতি দেওয়া হবে।

বাংলাদেশের ইংলিশ পশ্চিমবঙ্গে পৌছানায় খুশি ব্যবসায়ীরা। তাঁরা জানাচ্ছেন, প্রতি বছর তাঁরা এই সময়ে পদ্মার ইলিশের জন্য অপেক্ষায় থাকেন। এর আগে প্রচুর পরিমাণে পদ্মার ইলিশ ভারতে আসত। তবে চাহিদার কারণে বাংলাদেশ সরকার পদ্মার ইলিশ রফতানি বন্ধ করে দিয়েছিল। তবে পুজোর আগে গত চার বছর ধরে পশ্চিমবঙ্গে ঢুকছে পদ্মার ইলিশ।

শুল্ক দফতরের আধিকারিক ফিরোজ মণ্ডল জানিয়েছেন, পশ্চিমবঙ্গে সবমিলিয়ে ২৪৫০ টন পদ্মার ইলিশ আসার কথা রয়েছে। এর জন্য ৪৯ টি ট্রাককে ছাড়পত্র দেওয়া হয়েছে। প্রথম ধাপে ৮ টন। তারপরে ধাপে ধাপে এই পরিমাণ ইলিশ বঙ্গে আসবে বলে তিনি জানিয়েছেন। আগামীকাল বা পরশু থেকে মাছগুলি রাজ্যের বিভিন্ন পাওয়া যাবে বলে তিনি জানিয়েছেন।

বন্ধ করুন