বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Hooghly: মহিলার পেটে ৫ কেজি ওজনের টিউমার, গ্রামীণ নার্সিংহোমে সফল অস্ত্রোপচার
অস্ত্রোপচারের প্রতীকী ছবি।

Hooghly: মহিলার পেটে ৫ কেজি ওজনের টিউমার, গ্রামীণ নার্সিংহোমে সফল অস্ত্রোপচার

  • এরপরে চিকিৎসক তাকে অস্ত্রোপচারের পরামর্শ দেন। সেইমতোই গত শনিবার সন্ধ্যায় ওই নার্সিংহোমে অস্ত্রোপচার হয় ফিরোজার। চিকিৎসক মৃগাঙ্ক মৌলি সাহার তত্ত্বাবধানে এই অস্ত্রোপচার হয় প্রায় তিন ঘণ্টা ধরে। অস্ত্রোপচারের পরতার পেট থেকে সফলভাবে টিউমার এবং অ্যাপেনডিক্স কেটে বাদ দেন চিকিৎসকরা।

এক মহিলার পেট থেকে বাদ দেওয়া হল পাঁচ কেজি ওজনের টিউমার। দীর্ঘদিন ধরেই তিনি বিভিন্ন ডাক্তার দেখিয়েছেন। কিন্তু, কোথাও সমস্যা ধরা পড়েনি। অবশেষ হুগলির সিঙ্গুরের একটি গ্রামীণ নার্সিংহোমে অস্ত্রোপচার করে ওই মহিলার টিউমার-সহ অ্যাপেনডিক্স বাদ দেন চিকিৎসকরা। বর্তমানে ওই মহিলা সুস্থ রয়েছেন।

ওই মহিলার নাম ফিরোজা বেগম। তিনি সিঙ্গুরের বাসুপাটির বাসিন্দা। গত শনিবার সন্ধ্যায় অস্ত্রোপচার করে তার শরীর থেকে বাদ দেওয়া হয়েছে টিউমার। নার্সিংহোম এবং পারিবারিক সূত্রে জানা গিয়েছে, দীর্ঘদিন ধরেই পেটের সমস্যায় ভুগছিলেন ফিরোজা বেগম। এর জন্য তিনি বহু চিকিৎসকের দ্বারস্থ হয়েছেন। কিন্তু, কোথাও সঠিক রোগ নির্ণয় হয়নি। কোনও চিকিৎসক তাকে বলেছিলেন সমস্যাটি হচ্ছে গ্যাসের জন্য আবার কোনও চিকিৎসক ইনফেকশনকে কারণ হিসেবে দায়ী করেছিলেন। ফিরোজা বেগম জানান, কোনও খাবার খেলেই তার ঠিকমতো হজম হত না। সব সময় পেট ফুলে থাকতো। বিভিন্ন চিকিৎসকের কাছে ঘোরাঘুরি করতে করতে এরকম ভাবেই কেটে যায় বেশ কয়েক মাস। অবশেষে সিঙ্গুরের ওই নার্সিংহোমের চিকিৎসক মৃগাঙ্ক মৌলি সাহার কাছে যান ফিরোজা বেগম। সেখানে পেটের পরীক্ষা করতেই আঁতকে ওঠেন চিকিৎসকরা। জানা যায়, ফিরোজা বেগমের পেটের মধ্যে রয়েছে পাঁচ কেজি ওজনের একটি বড় টিউমার।

এরপরে চিকিৎসক তাকে অস্ত্রোপচারের পরামর্শ দেন। সেইমতোই গত শনিবার সন্ধ্যায় ওই নার্সিংহোমে অস্ত্রোপচার হয় ফিরোজার। চিকিৎসক মৃগাঙ্ক মৌলি সাহার তত্ত্বাবধানে এই অস্ত্রোপচার হয় প্রায় তিন ঘণ্টা ধরে। অস্ত্রোপচারের পরতার পেট থেকে সফলভাবে টিউমার এবং অ্যাপেনডিক্স কেটে বাদ দেন চিকিৎসকরা। এ বিষয়ে ওই চিকিৎসক জানান, ‘খুব অল্প খরচে এখানে চিকিৎসা করা হয়েছে। সফলভাবে অস্ত্রোপচার হয়েছে। বর্তমানে রোগী সুস্থ রয়েছেন।’

বন্ধ করুন