বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > আমফান ক্ষতিপূরণ:‌ দু’‌দিনে ৫ লক্ষ ৭০ হাজার আবেদন, চিন্তায় নবান্ন
অভিযোগ, আমফানে প্রকৃত ক্ষতিগ্রস্ত বহু পরিবারই সরকারি অর্থ সাহায্য থেকে বঞ্চিত হয়েছে।
অভিযোগ, আমফানে প্রকৃত ক্ষতিগ্রস্ত বহু পরিবারই সরকারি অর্থ সাহায্য থেকে বঞ্চিত হয়েছে।

আমফান ক্ষতিপূরণ:‌ দু’‌দিনে ৫ লক্ষ ৭০ হাজার আবেদন, চিন্তায় নবান্ন

  • ঝাড়াই–বাছাই করে ১৪ অগস্ট আবেদনকারীদের তালিকা প্রকাশ করা হবে জেলাশাসকের দপ্তর, বিডিও এবং পুরসভা কার্যালয়ে। এবং ১৯ অগস্ট এর চূড়ান্ত তালিকা দেওয়া হবে ‘‌এগিয়ে বাংলা’‌ ওয়েবসাইটে।

আমফান ঝড়ে ক্ষতিগ্রস্ত হয়েও ক্ষতিপূরণ পাননি এমন বাসিন্দাদের জন্য ফের সাহায্যের হাত বাড়িয়ে দেয় পশ্চিমবঙ্গ সরকার। ক্ষতিপূরণ চেয়ে ৬ ও ৭ অগস্ট দ্বিতীয় দফার আবেদন করার সুযোগ মেলে। আর তাতেই রাজ্যের ৬ জেলা থেকে প্রায় ৫ লক্ষ ৭০ হাজার আবেদন জমা পড়েছে। স্বাভাবিকভাবেই চোখ কপালে উঠেছে আধিকারিকদের।

সব থেকে বেশি আবেদন জমা পড়েছে পূর্ব মেদিনীপুর জেলা থেকে। এই জেলার প্রায় ২ লক্ষ ৭ হাজার মানুষ ক্ষতিপূরণ চেয়ে আবেদন জমা করেছেন। এর পরই দক্ষিণ ২৪ পরগনা। এই জেলায় আবেদন জমা পড়েছে ১ লক্ষ ৪৭ হাজার। আর উত্তর ২৪ পরগনা জেলায় আবেদন করেছেন ১ লক্ষ ৭০ হাজার মানুষ। এছাড়াও তালিকায় নাম রয়েছে হাওড়া, হুগলি ও কলকাতা পুর এলাকার আবেদনকারীদের।

আমফানের ক্ষতিপূরণ মেটাতে ইতিমধ্যে প্রায় ১ হাজার ৫৫৭ কোটি টাকা খরচ করেছে পশ্চিমবঙ্গ সরকার। তার পরেও এত আবেদন জমা পড়ে স্বাভাবিকভাবেই চিন্তার ভাঁজ পড়েছে নবান্নের আধিকারিকদের কপালে। জানানো হয়েছে, ঝাড়াই–বাছাই করে ১৪ অগস্ট আবেদনকারীদের তালিকা প্রকাশ করা হবে জেলাশাসকের দপ্তর, বিডিও এবং পুরসভা কার্যালয়ে। এবং ১৯ অগস্ট এর চূড়ান্ত তালিকা দেওয়া হবে ‘‌এগিয়ে বাংলা’‌ ওয়েবসাইটে।

বন্ধ করুন