বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দার্জিলিঙে কোয়ারেন্টাইনে HMI-এ বিশেষ তালিম ৫৩ বায়ুসেনা সদস্যের
কোয়ারেন্টাইন পর্বে দার্জিলিঙের এইচএমআই-এ স্ট্রেস কন্ট্রোল, সার্ভাইভ্যাল ও হাই অল্টিচুড রেসকিউ-এর প্রশিক্ষণ নিলেন বায়ুসেনার ৫৩ সদস্য। ছবি সৌজন্য: এইচএমআই।
কোয়ারেন্টাইন পর্বে দার্জিলিঙের এইচএমআই-এ স্ট্রেস কন্ট্রোল, সার্ভাইভ্যাল ও হাই অল্টিচুড রেসকিউ-এর প্রশিক্ষণ নিলেন বায়ুসেনার ৫৩ সদস্য। ছবি সৌজন্য: এইচএমআই।

দার্জিলিঙে কোয়ারেন্টাইনে HMI-এ বিশেষ তালিম ৫৩ বায়ুসেনা সদস্যের

  • কোয়ারেন্টাইন পর্বে দার্জিলিঙের হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটে প্রশিক্ষণ নিলেন বায়ুসেনার ৫৩ সদস্য।

এক শিবির থেকে অন্য শিবিরে যাওয়ার মাঝে বাধ্যতামূলক ১৪ দিনের কোয়ারেন্টাইন পর্বে স্ট্রেস কন্ট্রোল, সার্ভাইভ্যাল ও হাই অল্টিচুড রেসকিউ-এর প্রশিক্ষণ নিলেন ভারতীয় বায়ুসেনার ৫৩ সদস্য।

কোয়ারেন্টাইন পর্বে দার্জিলিঙের হিমালয়ান মাউন্টেনিয়ারিং ইনস্টিটিউটে (এইচএমআই) এই সমস্ত প্রশিক্ষণ নিলেন বায়ুসেনার ৫৩ সদস্য। মোট চারটি ব্যাচে বিভক্ত হয়ে তাঁরা প্রশিক্ষণ নেন। তালিম চলে ২৩ জুলাই থেকে ১৮ সেপ্টেম্বর পর্যন্ত।

দেশের বিভিন্ন প্রান্ত থেকে আসা বাহিনীর সদস্যদের দুই সপ্তাহের জন্য কোয়ারেন্টাইনে রাখতে এইএমআই-কে অনুরোধ জানিয়েছিলেন দার্জিলিং জেলার কার্শিয়াঙে অ৭বস্থি বাসুসেনা স্টেশনের গ্রুপ ক্যাপ্টেন ওয়াই কে বাজাজ। কোয়ারেন্টাইনে থাকা সেনা সদস্যদের জন্য তখনই বিশেষ প্রশিক্ষণ দেওয়ার পরিকল্পনা করেন এইচএমআই-এর অধ্যক্ষ তথা বায়ু সেনার গ্রুপ ক্যাপ্টেন জয় কিষাণ। 

গত মার্চ মাসে কোভিড সংক্রমণ রোধে দেশব্যাপী লকডাউন আরোপ করা হলে এইচএমআই-এর ৭৬ জন শিক্ষার্থী ও ৫০ জন কর্মী পশ্চিম সিকিমে হিমালয়ের ১৪,৬০০ ফিট উচ্চতায় চৌরিখাংয়ে সংস্থার বেস ক্যাম্পে বিচ্ছিন্ন হয়ে পড়েন। তাঁদের দার্জিলিঙে ফিরিয়ে এনে সংস্থার প্রধান দফতরে দুই মাস রাখা হয়। তাঁদের ব্যস্ত রাখতে ও মানসিক ক্লান্তি দূর করতে শারীরিক ও মানসিক ব্যায়ামের ব্যবস্থা করা হয় বলে জানিয়েছেন জয় কিষাণ।

সেই অভিজ্ঞতা কাজে লাগিয়েই বায়ুসেনার সদস্যদের জন্য একই রকম প্রশিক্ষণের ব্যবস্থা করা হয় বলে  তিনি হিন্দুস্তান টাইমস-কে জানিয়েছেন। প্রতিদিন দুই ঘণ্টা শারীরিক ব্যায়ম, উপাসনা ও জাতীয় সংগীত গাওয়া আবশ্যিক করা হয়। এ ছাড়া পাহাড়ি এলাকায় নানা রকম বিপদের মোকাবিলা করার প্রশিক্ষণও পান সেনা সদস্যরা।

প্রসঙ্গত, এ পর্যন্ত ৪৬,০০০ ছাত্রকে পর্বতারোহণ-সহ বিভিন্ন প্রশিক্ষণ দিয়েছে এইচএমআই। তাঁদের মধ্যে ১,০০০ জন মাউন্ট এভারেস্ট শৃঙ্গ জয়ে সফল হয়েছেন।

বন্ধ করুন