বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > 6th Pay Commission: বাড়ল ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ, রাজ্যের কর্মচারীদের বেতন কাঠামোয় কি পরিবর্তন?
বাড়ল ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
বাড়ল ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ। (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

6th Pay Commission: বাড়ল ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ, রাজ্যের কর্মচারীদের বেতন কাঠামোয় কি পরিবর্তন?

  • সবমিলিয়ে ছ'বার কমিশনের মেয়াদ বাড়ানো হয়েছে।

আবারও বাড়ল ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ। শুক্রবার পশ্চিমবঙ্গ সরকারের অর্থ দফতরের একটি বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে, ষষ্ঠ বেতন কমিশনের সকল সদস্যের কার্যকালের মেয়াদ আরও তিন মাস বাড়ানো হয়েছে। যা কার্যকর হয়েছে ১ জুলাই থেকে।

২০১৫ সালের ২৭  নভেম্বর অর্থনীতিবিদ অভিরূপ সরকারের নেতৃত্বে ষষ্ঠ বেতন কমিশন গঠন করেছে রাজ্য। তারপর থেকে একাধিকবার বেড়েছে কমিশনের মেয়াদ। সবমিলিয়ে ছ'বার মেয়াদ বাড়ানো হয়েছে। তবে সূত্রের খবর, কমিশনের মেয়াদ বেতন কাঠামোয় কোনও পরিবর্তন করা হবে না। রাজ্য সরকারি কর্মচারীদের ছুটি, অবসরের পর সুযোগ-সুবিধা, কত দফতরে কত কর্মী আছেন, কোন দফতরে কত কর্মীর প্রয়োজন আছে, সেই সংক্রান্ত বিভিন্ন বিষয় খতিয়ে দেখবে কমিশন। 

এমনিতে দীর্ঘ টালবাহানার পর ষষ্ঠ বেতন কমিশনের পেশ হয়েছিল। গত বছরের ১ জানুয়ারি থেকে ষষ্ঠ বেতন কমিশন অনুযায়ী বেতন পেতে শুরু করেন বঙ্গের সরকারি কর্মচারীরা। তাও কেন্দ্র এবং রাজ্য সরকারি কর্মচারীদের মহার্ঘভাতার ফারাক বিস্তর আছে। রাজ্যের কোষাগারে টাকা নেই বলে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় একাধিকবার দাবি করলেও তাতে চিঁড়ে ভেজেনি। বরং ক্ষোভের আঁচ পেয়ে গত বছর মমতা ঘোষণা করেন, চলতি বছরের শুরু থেকেই তিন শতাংশ হারে ডিএ পাবেন রাজ্য সরকারি কর্মচারীরা। কিন্তু কেন্দ্রীয় সরকার-সহ একাধিক রাজ্যের সরকারি কর্মীরা সপ্তম বেতন কমিশনের আওতায় বেতন পাচ্ছেন। চলতি বছর বাংলায় বিধানসভা ভোটের আগে সেই বিষয়টি নিয়ে সরকারি কর্মচারীদের মন জয়ের চেষ্টা করেছিল বিজেপি। ফেব্রুয়ারিতে হলদিয়ার সভা থেকে নরেন্দ্র মোদী বলেছিলেন, মোদী বলেন, ‘সপ্তম বেতন কমিশনও দেশের বিভিন্ন রাজ্যে লাগু হয়ে গিয়েছে। কিন্তু পশ্চিমবঙ্গে এখনও লাগু হয়নি। এমনকী আমায় তো বলা হয়েছে যে এখানকার সরকার তো নিজেদের কর্মচারীদেরও সময় মতো বেতন দিতে পারছে না।’ যদিও পালটা মোদীকে তোপ দেগেছিলেন মমতা।

বন্ধ করুন