বাড়ি > বাংলার মুখ > অন্যান্য জেলা > 7th Pay Commission: সুখবর! রাজ্যের এই কর্মচারীরা কেন্দ্রীয় হারে DA পাবেন
খুশির হাওয়া নিগমের কর্মীদের মধ্যে (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)
খুশির হাওয়া নিগমের কর্মীদের মধ্যে (ছবিটি প্রতীকী, সৌজন্য মিন্ট)

7th Pay Commission: সুখবর! রাজ্যের এই কর্মচারীরা কেন্দ্রীয় হারে DA পাবেন

  • কেন্দ্রীয় হারে ডিএ মিলবে। পাশাপাশি, বকেয়া মহার্ঘ ভাতার উপর ১০ শতাংশও সুদ পাবেন ওই কর্মচারীরা।

রাজ্যের বিদ্যুৎ বণ্টন নিগমের কর্মীদের কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা (ডিএ) দিতে হবে। বকেয়া মহার্ঘ ভাতার সঙ্গে মিটিয়ে দিতে হবে সুদও। শুক্রবার এই নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট।

আরও পড়ুন : DA বৃদ্ধি 7th Pay Commission সুপারিশ অনুযায়ী- লাভবান হবেন ৪৮ লাখ central government employees

অন্যান্য রাজ্য সরকারি কর্মচারীরা রাজ্যের হারে ডিএ পেলেও বিদ্যুৎ বণ্টন নিগমের কর্মীরা কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা পেতেন। কিন্তু ২০১৬ সালে তা কমিয়ে দেয় তৃণমূল সরকার। সেই সিদ্ধান্তের বিরুদ্ধে ওই বছরেই কলকাতা হাইকোর্টে মামলা দায়ের করেন নিগমের কর্মীরা। সেই মামলায় ধাক্কা খায় রাজ্য। অন্তর্বর্তী নির্দেশে নিগমের কর্মীদের পক্ষে রায় দেয় বিচারপতি অমৃতা সিনহার সিঙ্গল বেঞ্চ।

আরও পড়ুন : DA বৃদ্ধি কেন্দ্রীয় সরকারি কর্মীদের 7th Pay Commission-এর সুপারিশ অনুযায়ী- কতটা বাড়বে মাইনে?

সেই রায়কে চ্যালেঞ্জ করে হাইকোর্টের ডিভিশন বেঞ্চে যায় বিদ্যুৎ বণ্টন নিগম। শুক্রবার সিঙ্গল বেঞ্চের রায়কেই বহাল রাখে ডিভিশন বেঞ্চ। কেন্দ্রীয় হারে মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়ার পাশাপাশি বকেয়ার উপর ১০ শতাংশ হারে সুদ দেওয়ারও নির্দেশ দিয়েছে বিচারপতি সৌমেন সেন ও বিচারপতি সৌগত ভট্টাচার্যের বেঞ্চ। এর ফলে, ১৫৪ শতাংশ হারে ডিএ পাবেন নিগমের কর্মীরা।

উল্লেখ্য, শুক্রবারই কেন্দ্রীয় সরকারি কর্মাচারীদের ও পেনশনভোগীদের চার শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধির সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। এর ফলে তাঁদের মহার্ঘভাতা বেড়ে দাঁড়াল ২১ শতাংশ। চলতি বছরের ১ জানুয়ারি থেকেই তা কার্যকর হবে। আর সেদিনেই কলকাতা হাইকোর্টের রায়ে খুশির হাওয়া নিগমের কর্মীদের মধ্যে।

বন্ধ করুন