বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Waria: বস্তি উচ্ছেদের নোটিশ ৮০টি পরিবারকে, বিক্ষোভ তৃণমূলের
বস্তি উচ্ছেদের বিরুদ্ধে প্রতিবাদ

Waria: বস্তি উচ্ছেদের নোটিশ ৮০টি পরিবারকে, বিক্ষোভ তৃণমূলের

  • ওয়ার্ডের কাউন্সিলার জানান, ‘‌রেল বস্তিতে থাকা বাসিন্দাদের যদি উচ্ছেদ করতেই হয়, তাহলে তাঁদের পুনর্বাসনের ব্যবস্থা করে দিতে হবে ও ক্ষতিপূরণ দিতে হবে।

‌দুর্গাপুরের কাছে ওয়ারিয়া রেল স্টেশন সংলগ্ন বস্তি উচ্ছেদের জন্য ৮০টি পরিবারকে নোটিশ ধরিয়েছে রেল। এই বস্তি উচ্ছেদের প্রতিবাদেই সরব হয়েছে স্থানীয় তৃণমূল নেতৃত্ব। বিক্ষোভে নেতৃত্ব দেন স্থানীয় তৃণমূল কাউন্সিলার। যাদেরকে উচ্ছেদ করা হচ্ছে, তাঁদের ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবিতে সরব হয়েছে তৃণমূল।

জানা গিয়েছে, ওয়ারিয়া স্টেশনের কাছে কোলডিপু বস্তি, মায়াবাজার বিজয় নগর ও কদমতলা বস্তির প্রায় ৮০টি পরিবার বসবাস করে। তাঁদের প্রত্যেকের কাছেই উচ্ছেদের নোটিশ ধরানো হয়েছে। এরই প্রতিবাদে ৩৬ নম্বর ওয়ার্ডের কাউন্সিলার লোকনাথ দাসের নেতৃত্বে স্টেশনের বাইরের এলাকায় বিক্ষোভ দেখানো হয়। বিক্ষোভ দেখানোর পর স্টেশন মাস্টারকে ডেপুটেশন জমা দেন বিক্ষোভকারীরা। উচ্ছেদের নোটিশ মানছি না, মানব না বলে লাগাতার স্লোগান দিতে থাকেন তাঁরা। উচ্ছেদের নোটিশ পাওয়া এক বস্তিবাসী জানান, ‘‌আমরা দিন আনি, দিন খাই। আমাদের ঘর চাই। আমরা গরিব লোক। কীভাবে ঘর বানাবো। আমাদের ক্ষমতা নেই। আমাদের ঘর করে দিতে হবে।’‌ আরেক বাসিন্দা জানান, ‘‌আমি ভিক্ষা করে খাই। আমার দেখার কেউ নেই। আমাদের ঘর বাড়ি সব ভেঙে দিচ্ছে। মোদীজি কিছুই বলছেন না। চুপচাপ আছে।’‌

এই প্রসঙ্গে ওয়ার্ডের কাউন্সিলার জানান, ‘‌রেল বস্তিতে থাকা বাসিন্দাদের যদি উচ্ছেদ করতেই হয়, তাহলে তাঁদের পুনর্বাসনের ব্যবস্থা করে দিতে হবে ও ক্ষতিপূরণ দিতে হবে। তার আগে আমরা কাউকে উচ্ছেদ হতে দেব না।’‌ একইসঙ্গে তিনি জানান, ‘‌কয়েক মাস আগে এখানে একটি ফুট ওভারব্রিজ হচ্ছিল। সেই কাজ বন্ধ রয়েছে। কেন এই কাজ বন্ধ রয়েছে, সেই বিষয়ে আমরা রেল কর্তৃপক্ষের কাছে জানতে চাই। অবিলম্বে ফুট ওভারব্রিজের কাজ যাতে শুরু হয়, সেটিরও দাবি জানাচ্ছি।’‌ স্টেশন মাস্টারের তরফে জানানো হয়েছে, বিক্ষোভকারীদের যে দাবি রয়েছে, সেটা উর্ধতন কর্তৃপক্ষের কাছে পাঠিয়ে দেব। তারপর যেটা তারা বুঝবেন, সেটা করবেন।

বন্ধ করুন