বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ভুল টিকা প্রয়োগে মৃত্যু শিশুর, অভিযোগ ধুপগুড়ির স্বাস্থ্যকেন্দ্রের বিরুদ্ধে
শিশুকে ভুল টিকা দেওয়ায় মৃত্যু হয়েছে।

ভুল টিকা প্রয়োগে মৃত্যু শিশুর, অভিযোগ ধুপগুড়ির স্বাস্থ্যকেন্দ্রের বিরুদ্ধে

  • এই শিশু মৃত্যুর ঘটনায় চাপে পড়ে গিয়েছে স্বাস্থ্যকেন্দ্র। সেখানে মানুষের ক্ষোভ আছড়ে পড়তে শুরু করেছে। তবে ভুল টিকার জন্যই শিশুর মৃত্যু হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। ইতিমধ্যেই দেহটি ময়নাতদন্তে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের পর মৃত্যুর সঠিক কারণ জানা যাবে।

এবার ভুল চিকিৎসার অভিযোগ উঠল স্বাস্থ্যকেন্দ্রের বিরুদ্ধে। একটি শিশুকে ভুল টিকা দেওয়ার অভিযোগ উঠেছে। তার জেরে শিশুর মৃত্যু হয়েছে বলে অভিযোগ তুললেন পরিবারের সদস্যরা। এই অভিযোগ তুলে হাসপাতালের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিয়েছেন শিশুর পরিবারের সদস্যরা। বিষয়টি খোঁজ নিয়ে দেখার আশ্বাস দিয়েছেন মুখ্য স্বাস্থ্য আধিকারিক। ঘটনাস্থল জলপাইগুড়ির ধুপগুড়ি এলাকা।

ঠিক কী অভিযোগ উঠেছে?‌ স্থানীয় সূত্রে খবর, জলপাইগুড়ির ধুপগুড়ি ব্লকের ঝাড়আলতা ২ নম্বর গ্রাম পঞ্চায়েতের মধ্য খট্টিমারির বাসিন্দা প্রসেনজিৎ রায় এবং শ্রাবণী রায়। তাঁদের তিন মাসের পুত্রসন্তান ধ্রুব। বৃহস্পতিবার শিশুকে দেওয়ার জন্য স্থানীয় একটি স্বাস্থ্যকেন্দ্রে আনা হয়েছিল। কিন্তু শিশুকে টিকা দেওয়ার কিছুক্ষণ পর সে অসুস্থ হয়ে পড়ে। প্রচণ্ড জ্বর আসে এবং অবস্থার অবনতি হতে থাকে।

শিশুর পরিবারের দাবি কী?‌ পরিবারের পক্ষ থেকে দাবি করা হয়, আজ, সকালে দেখা যায় শিশুর নাক দিয়ে ফেনা বের হচ্ছে। আবার রক্তও বের হয়। তখন শিশুকে ধূপগুড়ি গ্ৰামীণ হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সেখানেই চিকিৎসক ওই শিশুকে মৃত বলে ঘোষণা করেন। আড়াই মাসের বাচ্চাদের যে টিকা দেওয়ার কথা সেটি দেওয়া হয়েছিল ৩ মাস ১৯ দিনের শিশুকে। কান্নায় ভেঙে পড়েছে পরিবার।

এই শিশু মৃত্যুর ঘটনায় চাপে পড়ে গিয়েছে স্বাস্থ্যকেন্দ্র। সেখানে মানুষের ক্ষোভ আছড়ে পড়তে শুরু করেছে। তবে ভুল টিকার জন্যই শিশুর মৃত্যু হয়েছে কিনা তা খতিয়ে দেখা হচ্ছে। ইতিমধ্যেই দেহটি ময়নাতদন্তে পাঠানো হয়েছে। ময়নাতদন্তের পর মৃত্যুর সঠিক কারণ জানা যাবে। এই বিষয়ে মুখ্য স্বাস্থ্য আধিকারিক অসীম হালদার বলেন, ‘‌এই ঘটনার কথা কানে এসেছে। খতিয়ে দেখা হচ্ছে।’‌

বন্ধ করুন