বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দলিত ছাত্রের সঙ্গে কথা বললে জাত যাবে!আন্দোলনকারীকে 'অপমান' বিশ্বভারতীর অধ্যাপকের
সোমনাথ সৌ, অভিযোগকারী ছাত্র  (সংগৃহীত )
সোমনাথ সৌ, অভিযোগকারী ছাত্র  (সংগৃহীত )

দলিত ছাত্রের সঙ্গে কথা বললে জাত যাবে!আন্দোলনকারীকে 'অপমান' বিশ্বভারতীর অধ্যাপকের

  • প্রশ্ন উঠেছে ছাত্র আন্দোলনে নামার জেরেই কী এভাবে অপমানিত হতে হল ছাত্রটিকে ?

এবার ‘দলিত অপমান’ বিতর্কে জড়ালেন বিশ্বভারতীর এক অধ্যাপক। সেই অভিযোগকে কেন্দ্র করে ফের শোরগোল বিশ্বভারতীর অন্দরে। সম্প্রতি তিনজন ছাত্রকে বহিষ্কার করার প্রতিবাদে বিশ্বভারতী চত্বরে তুমুল আন্দোলন শুরু হয়েছিল। এদিকে সেই জল আদালত পর্যন্ত গড়ায়। ফের ক্লাসে ফেরানোর নির্দেশ দেয় আদালত। এদিকে সেই বহিষ্কৃত পড়ুয়ার তালিকায় সোমনাথ সৌ নামে এক ছাত্রও ছিলেন। তিনি নিজেও আন্দোলনে সামিল হয়েছিলেন। এবার সেই ছাত্রকে দলিত সম্প্রদায়ের ও ছোট জাতের বলে একজন অধ্যাপক অপমান করেছে বলে অভিযোগ উঠেছে। সেই অধ্যাপকের বিরুদ্ধে থানায় অভিযোগ জানিয়েছেন ওই ছাত্র। এদিকে সংগীত ভবনের ওই অধ্যাপক সুমিত বসু পালটা ছাত্রের বিরুদ্ধে অভিযোগ জানিয়েছেন। তবে তাঁর কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। 

ঠিক কী অভিযোগ উঠেছে ওই অধ্যাপকের বিরুদ্ধে? ওই ছাত্রের অভিযোগ, বিশ্বভারতী ক্যাম্পাসের মধ্যে শ্য়ামবাটি এলাকায় চা খাওয়ার সময় ওই অধ্যাপকের সঙ্গে তার দেখা হয়। তখনই তাকে নানাভাবে অপমান করেন ওই অধ্যাপক। ছোট জাতের, দলিত বলে তাকে অপমান করা হয়েছে বলে সোমনাথের দাবি। এমনকী দলিত ছাত্রের সঙ্গে কথা বললে নাকি জাত যাবে এভাবেও অপমান করা হয়েছে তাকে এমনটাই দাবি ছাত্রের। এমনকী বিশ্বভারতী থেকে বহিষ্কার করে দেওয়ারও হুঁশিয়ারি দেওয়া হয়েছে বলেও অভিযোগ তুলেছেন ওই ছাত্র। এদিকে বহিষ্কারকে ঘিরে আন্দোলন কিছুটা স্তিমিত হতেই এবার বিশ্বভারতীতে নতুন করে দলিত বিতর্ক মাথাচাড়া দিতে শুরু করেছে। প্রশ্ন উঠেছে ছাত্র আন্দোলনে নামার জেরেই কী এভাবে অপমানিত হতে হল ছাত্রটিকে ? 

 

বন্ধ করুন