বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > তিন মাসের মধ্যে হবে আধার-রেশন কার্ডের সংযোগ, বাড়ি বাড়ি গিয়ে লিঙ্ক করবে সরকার
তিন মাসের মধ্যে আধার-রেশন কার্ডের সংযোগ, বাড়ি বাড়ি গিয়ে লিঙ্ক করবে সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)
তিন মাসের মধ্যে আধার-রেশন কার্ডের সংযোগ, বাড়ি বাড়ি গিয়ে লিঙ্ক করবে সরকার। (ছবিটি প্রতীকী, সৌজন্য এএনআই)

তিন মাসের মধ্যে হবে আধার-রেশন কার্ডের সংযোগ, বাড়ি বাড়ি গিয়ে লিঙ্ক করবে সরকার

  • আধার-রেশন সংযুক্তিকরণের সময়সীমা বেঁধে দিল রাজ্য।

আধার-রেশন সংযুক্তিকরণের সময়সীমা বেঁধে দিল রাজ্য। ৩ মাসের মধ্যে শেষ করতে হবে আধার কার্ডের সঙ্গে ডিজিটাল রেশন কার্ড সংযুক্তিকরণ প্রক্রিয়া। এবার সমস্ত জেলাগুলিকে নবান্ন থেকে কড়া নির্দেশ দেওয়া হল। পয়লা জুলাই থেকে বাড়ি বাড়ি গিয়ে এই লিঙ্ক করার কাজ শুরু করতে নির্দেশ দেওয়া হয়েছে। সেজন্য বেসরকারি সংস্থাকে এই কাজের বরাত দেবে রাজ্য। যে সংস্থা এই কাজের জন্য মনোনীত হবে, সেই সংস্থার সঙ্গে সমন্বয় গড়ে তুলে নির্দিষ্ট সময়সীমার মধ্যে কাজ শেষ করতে হবে জেলাশাসকদের। ইতিমধ্যেই দুয়ারে রেশন কার্ড সংযুক্তিকরণের নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা মঙ্গলবার নবান্নে জেলাশাসকের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এই কড়া নির্দেশ দিয়েছে রাজ্যের খাদ্য দফতর। এদিন খাদ্য দফতরের সচিব রাজ্যের সব জেলাশাসকদের সঙ্গে ভিডিও কনফারেন্সে বৈঠক করেন। নবান্ন সূত্রে খবর, সেই বৈঠকে এমনটাই নির্দেশ দেওয়া হয়েছে।

এদিনের নির্দেশে বলা হয়েছে, ‘‌বাড়ি বাড়ি গিয়ে আধার কার্ডের সঙ্গে ডিজিটাল রেশন কার্ডের লিঙ্ক করতে হবে। প্রথম দফায় বাড়িতে গিয়েই এই লিঙ্ক করা হবে। তবে প্রথম দফায় যাঁদের বাড়িতে পাওয়া যাবে না, তাদের জন্য দ্বিতীয় দফায় বাংলা সহায়তা কেন্দ্র থেকে এই কাজ করা হবে।

এদিনের ভিডিও কনফারেন্সের জেলাশাসকের বলা হয়েছে, দুয়ারে রেশন নিয়ে সরকার গাইডলাইন তৈরির কাজ শুরু করছে। তবে তার আগে ডিজিটাল রেশন কার্ডের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করার কাজটি যুদ্ধকালীন তৎপরতায় শেষ করতে হবে।

উল্লেখ্য, মঙ্গলবারই এক দেশ এক রেশন কার্ড চালু করার জন্য কেন্দ্রের পাশাপাশি রাজ্যগুলিকেও নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। প্রকল্প চালু করতে রাজ্য সরকার ও কেন্দ্র শাসিত অঞ্চলগুলিকে আজই সময় বেঁধে দিয়েছে সুপ্রিম কোর্ট। পরিযায়ী শ্রমিকদের পোর্টাল তৈরি করার জন্য কেন্দ্রীয় সরকারকে নির্দেশ দিয়েছে সর্বোচ্চ আদালত। ৩১ জুলাই পর্যন্ত সময়ও বেঁধে দিয়েছে দেশের শীর্ষ আদালত। এরইমধ্যে এদিনই রাজ্য খাদ্য দফতর নবান্নে জেলাশাসকের সঙ্গে ভার্চুয়াল বৈঠকে এই কড়া নির্দেশ দিয়েছে।

বন্ধ করুন