নয়া রেকর্ড পাকা সোনার (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)
নয়া রেকর্ড পাকা সোনার (ছবিটি প্রতীকী, সৌজন্য রয়টার্স)

ফের ধাক্কা, ৪২ হাজারের গণ্ডি ছাড়াল পাকা সোনা

ব্যবসায়ীদের দাবি, এমনিতেই বাজারে সোনার চাহিদা ব্যাপক কমেছে। এর মধ্যে সোনার দাম নয়া রেকর্ড বাজার আরও পড়বে বলে আশঙ্কা তাঁদের।

এতদিন উত্থান-পতন চলছিল। বৃহস্পতিবার চড়চড়িয়ে বাড়ল সোনার দাম। তার জেরে কলকাতায় পাকা সোনার দাম ৪২,০০০ টাকার গণ্ডি ছাড়িয়ে গেল।

আরও পড়ুন : New Pension Rule: সুখবর শোনাল কেন্দ্র! খুশির হাওয়া সরকারি কর্মচারী মহলে

বুধবার কলকাতায় ১০ গ্রাম পাকা সোনার দাম ছিল ৪১,৬৪৫ টাকা। এদিন নয়া রেকর্ড গড়ে হয়েছে ৪২,১১০ টাকা। গয়না সোনার দামও ৪০,০০০ টাকার গণ্ডির কাছে। বুধবার ১০ গ্রাম গয়না সোনার দর ছিল ৩৯,৫১০ টাকা। এদিন তা একলাফে ৪৪০ টাকা বেড়ে দাঁড়াল ৩৯,৯৫০ টাকা। জিএসটি যোগ করার পর সেই অঙ্কটা ৪১,০০০ টাকার গণ্ডি ছাড়িয়ে যাবে। বুধবারের থেকে ৪৫০ টাকা দাম বেড়েছে ১০ গ্রাম হলমার্ক সোনার গয়নার।

আরও পড়ুন : New Tax Rate vs Old Tax Rate with Deductions- চাকুরিজীবীদের জন্য বিশেষ ব্যবস্থা

ব্যবসায়ীদের দাবি, এমনিতেই বাজারে সোনার চাহিদা ব্যাপক কমেছে। সোনার দাম শুনে নগণ্য গয়না তৈরি করাচ্ছেন ক্রেতারা। এর মধ্যে সোনার দাম নয়া রেকর্ড গড়ায় প্রমাদ গুনছেন ব্যবসায়ীরা।

আরও পড়ুন : Budget 2020- Mutual Funds এর Capital gains এ TDS দিতে হবে না

কিন্তু কেন এত দাম বাড়ছে? বিশেষজ্ঞরা জানান, মার্কিন-চিন শুল্ক দ্বন্দ্ব ও মার্কিন-ইরান দ্বৈরথের ফলে সোনার দাম হু হু করে বাড়ছিল। তারমধ্যে করোনাভাইরাসের প্রভাব পড়েছে বিশ্ব অর্থনীতিতে। তার জেরে টালমাটাল অবস্থা শেয়ার বাজারের। সোনায় লগ্নির দিকে ঝুঁকছেন বেশিরভাগ। পণ্য লেনদেন বাজারে চাহিদা পাল্লা দিয়ে বাড়ছে। ফলস্বরূপ চড়চড়িয়ে বাড়ছে সোনার দাম।

আরও পড়ুন : New Tax Rate vs Old Tax rate with deductions-চাকরি করুন বা ব্যবসা, কোনটা বাছা উচিত, জেনে নিন

রুপোর দামও অনেকটা বেড়েছে। বুধবারের থেকে এদিন একধাক্কায় এক কেজি খুচরো রুপোর দাম বেড়েছে ১,০০০ টাকা। বৃহস্পতিবার কলকাতায় জিএসটি ছাড়া সোনা ও রুপোর দাম কত থাকবে, তা একনজরে দেখে নেওয়া যাক –

• ২৪ ক্যারাট, পাকা সোনা (১০ গ্রাম) – ৪২,১১০ টাকা।

• ২২ ক্যারাট, গয়না সোনা (১০ গ্রাম) – ৩৯,৯৫০ টাকা।

• ২২ ক্যারাট, হলমার্ক সোনার গয়না (১০ গ্রাম) - ৪০,৫৫০ টাকা।

• রুপোর বাট (প্রতি কেজি) – ৪৭,৮০০ টাকা।

• খুচরো রুপো (প্রতি কেজি) – ৪৭,৯০০ টাকা।

বন্ধ করুন