বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > AC Bus: বেসরকারি উদ্যোগে চালু হল পরিবেশ বান্ধব এসি বাস, কোন রুটে চলবে?
চালু হল সিএনজিচলিত এসি বাস।

AC Bus: বেসরকারি উদ্যোগে চালু হল পরিবেশ বান্ধব এসি বাস, কোন রুটে চলবে?

  • সেই কথা মাথায় রেখেই শহরে আরও ২০০ টি বাস নামতে চলেছে রাজ্য সরকার। মন্ত্রী জানান, চলতি মাসেই ২০০টি ইলেক্ট্রিক বাস এসে পৌঁছবে। এর পাশাপাশি সিএনজির চার্জিং স্টেশন সরকারি ট্রাম ডিপো গুলিতে তৈরি করা হবে বলেও তিনি জানান।

সাপুরজি-উল্টোডাঙ্গা রুটে চালু হয়ে গেল পরিবেশবান্ধব এসি বাস পরিষেবা। এই প্রথম বেসরকারি উদ্যোগে কলকাতায় এসি বাস পরিষেবা চালু হল। বেসরকারি বাস মালিকদের সংগঠন সিটি সাবার্বান বাস সার্ভিসের পক্ষ থেকে সিএনজি চালিত এই বাস পরিষেবা চালু করা হল। গতকাল রাজ্যের পরিবহণ মন্ত্রী ফিরহাদ হাকিম এই বাস পরিষেবার সূচনা করেন।

প্রসঙ্গত, করোনা পরিস্থতির পর ডিজেলের অস্বাভাবিক মূল্যবৃদ্ধির ফলে লাভের অঙ্ক দেখতে না পাওয়ায় অনেক বেসরকারি বাস বন্ধ হয়ে গিয়েছে। ফলে অনেক রুটেই দিঘর্ক্ষণ দাঁড়িয়ে থেকেও বাস না মেলায় হয়রানি হতে হচ্ছে যাত্রীদের। সেই কথা মাথায় রেখেই শহরে আরও ২০০ টি বাস নামতে চলেছে রাজ্য সরকার। মন্ত্রী জানান, চলতি মাসেই ২০০টি ইলেক্ট্রিক বাস এসে পৌঁছবে। এর পাশাপাশি সিএনজির চার্জিং স্টেশন সরকারি ট্রাম ডিপো গুলিতে তৈরি করা হবে বলেও তিনি জানান। সিটি সাবার্বান বাস সার্ভিসের সম্পাদক টিটো সাহা বলেন, ‘সরকারি সাহায্য ছাড়া এই উদ্যোগ সম্ভব ছিল না।’

এতদিন শুধুমাত্র রাজ্য সরকারই এসি বাস চালাচ্ছিল। সোমবার বেসরকারি উদ্যোগে চালু হাওয়া সিএনজি চালিত এসি বাস চলছে সাপুরজি বাস স্ট্যান্ড থেকে সেক্টর ফাইভ, করুণাময়ী,সল্টলেক হয়ে উল্টোডাঙ্গা পর্যন্ত। এই রুটে ২০ বাস চালানোর অনুমতি দিয়েছে রাজ্য সরকার। ভাড়া ন্যূনতম ২০ টাকা এবং সর্বাধিক ৩৫ টাকা। ফিরহাদ হাকিম বলেন, ‘আমি বারবার বেসরকারি বাস মালিকদের বলেছিলাম বিকল্প পন্থা অবলম্বন করতে। সেইমতো এগিয়ে এসেছে সিটি সাবারবান বাস সার্ভিস।’ উল্লেখ্য, এসি বাস পরিষেবা থেকে রাজ্য সরকারের ভালোই আয় হচ্ছিল। তবে বেসরকারি এসি বাস রাস্তায় নামলে সেক্ষেত্রে সরকারি বাসের আয় ধাক্কা খেতে পারে বলে মনে করছেন অনেকেই।

বন্ধ করুন