বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আমফানে ক্ষতিপূরণের টাকা দুবার দেওয়া হয়েছে, ফেরত চেয়ে নোটিশ প্রশাসনের
আমফানে ক্ষতিগ্রস্ত ঘর
আমফানে ক্ষতিগ্রস্ত ঘর

আমফানে ক্ষতিপূরণের টাকা দুবার দেওয়া হয়েছে, ফেরত চেয়ে নোটিশ প্রশাসনের

রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক বিমান ঘোষ জানান, আমফান দুর্নীতির প্রতিবাদ করে আন্দোলন করেছিল বিজেপি। এখন মানুষকে জবাব দেওয়ার জন্যই টাকা ফেরতের প্রক্রিয়া শুরু হয়েছে।

আমফানে ক্ষতিপূরণের টাকা দুবার চলে গিয়েছে, এমন প্রাপকদের কাছে অতিরিক্ত টাকা ফেরত চেয়ে নোটিশ পাঠাল প্রশাসন। হুগলির তারকেশ্বর ব্লক প্রশাসনের তরফে এই নির্দেশিকা পাঠানো হয়েছে। টাকা ফেরত চাওয়ায় অনেক প্রাপকরাই এখন মুশকিলে পড়েছেন। ফলে প্রশাসনের ভূমিকা নিয়েই এবার প্রশ্নচিহ্ন দেখা দিল।

সম্প্রতি তারকেশ্বর ব্লকের একাধিক ক্ষতিপূরণ প্রাপকদের কাছে নোটিশ গিয়েছে, আমফানে ক্ষতিপূরণের টাকা দুবার তাঁদের কাছে চলে গিয়েছে। দেখা গিয়েছে, আংশিক ক্ষতিপূরণ বাবদ যাদের পাঁচ হাজার টাকা পাওয়ার কথা, তাঁদের ১০ হাজার টাকা দেওয়া হয়েছে। এই অতিরিক্ত পাঁচ হাজার টাকা ফেরত দেওয়ার জন্য ব্লক প্রশাসনের তরফে নির্দেশ দেওয়া হয়েছে। এর ফলেই সমস্যার মধ্যে পড়েছেন তারকেশ্বরের চাপাডাঙা পঞ্চায়েত এলাকার বেশ কয়েকটি পরিবার। ক্ষতিগ্রস্ত পরিবারের সদস্যদের মতে, যে টাকা তাঁদের দেওয়া হয়েছিল, তা দিয়ে বাড়ি মেরামত করা তাঁদের সম্ভব হয়নি। এখন ঝড়ের দেড় বছর পর টাকা ফেরত চাওয়া হচ্ছে। কী করবেন ভেবে কুলকিনারা করতে পারছেন না অনেকেই।

ইতিমধ্যে ব্লক প্রশাসনের ভূমিকা নিয়েই প্রশ্ন উঠতে শুরু করেছে। তারকেশ্বর পঞ্চায়েত সমিতির সভাপতি ফিরদৌস পারভিন জানান, দুবার টাকা চলে যাওয়ায় টাকা ফেরত পাওয়ার ব্যাপারে নির্দেশিকা পাঠানো হয়েছে। যদি কারো অসুবিধা হয়, তাহলে যেন ব্লক প্রশাসনের সঙ্গে দেখা করেন। তাঁদের সবরকম সহযোগিতা করা হবে। এই বিষয়ে কটাক্ষ করতে ছাড়েনি বিজেপি। রাজ্য বিজেপির সাধারণ সম্পাদক বিমান ঘোষ জানান, আমফান দুর্নীতির প্রতিবাদ করে আন্দোলন করেছিল বিজেপি। এখন মানুষকে জবাব দেওয়ার জন্যই টাকা ফেরতের প্রক্রিয়া শুরু হয়েছে। তবে তৃণমূলের অবশ্য বক্তব্য, প্রশাসন প্রশাসনের কাজ করছে। এর সঙ্গে রাজনীতির যোগ নেই।

বন্ধ করুন