বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > নয়া সম্ভাবনা: মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেই নয়াচরে গেলেন প্রশাসনিক কর্তারা

নয়া সম্ভাবনা: মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেই নয়াচরে গেলেন প্রশাসনিক কর্তারা

নয়াচরে যাচ্ছেন রাজ্য প্রশাসনের কর্তারা 

হলদিয়া থেকে স্পিড বোট বা নৌকা করে পৌঁছে যাওয়া যায় নয়াচরে।

মুখ্যমন্ত্রীর নির্দেশের পরেই নড়েচড়ে বসল প্রশাসন। কেমন আছে নয়াচর সেসব খতিয়ে দেখতেই নয়াচর পরিদর্শনের প্রশাসনিক কর্তারা। রাজ্যের ৬টি দফতরের সচিব এই নয়াচর পরিদর্শন করেন। প্রশাসন সূত্রে খবর, হাওড়ার প্রশাসনিক বৈঠকেই মুখ্যমন্ত্রী নির্দেশ দিয়েছিলেন নয়াচরের সম্পর্কে পরিকল্পনা করতে হবে। সেখানে শিল্পায়নের নয়া সম্ভাবনা খতিয়ে দেখার নির্দেশ দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। মূলত মৎস্যচাষ ও পর্যটনর নয়া সম্ভাবনার নানা দিক খতিয়ে দেখছেন প্রশাসনিক কর্তারা। মুখ্যমন্ত্রী প্রশাসনিক বৈঠকে জানিয়েছিলেন, নয়াচরটা দেখো বড় ফিসিং হাব হতে পারে।জেলেদের বাড়ি তৈরি করে দিয়ে, ইকো ট্যুরিজম হতে পারে। মুখ্যমন্ত্রীর নির্দেশ মেনেই এদিন ৬টি দফতরের সচিবরা নয়াচর পরিদর্শনে যান। সেখানে কী কী সম্ভাবনা রয়েছে তা খতিয়ে দেখে রাজ্যের মুখ্যসচিবকে রিপোর্ট দেবেন তাঁরা।

 হলদিয়া থেকে স্পিড বোট বা নৌকা করে পৌঁছে যাওয়া যায় নয়াচরে। এরপর মন্ত্রীদের একটি টিমও যাবেন নয়াচরে। তাঁরা রিপোর্ট দেবেন মুখ্য়মন্ত্রীর কাছে। এদিন প্রশাসনিক কর্তারা মাছ চাষের পুকুর সম্পর্কে খোঁজ নেন। অস্থায়ী প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক শিক্ষিকা, সেখানকার বাসিন্দাদের সঙ্গে কথা বলেন।

এবার একটু পেছন ফিরে তাকানো যাক। ১৯৮৮ সালে মৎস্য দফতরের অধীনে গিয়েছিল নয়াচর। সেখানকার জমির পরিমাণ প্রায় ৪, ৬৬৩ হেক্টর। এর মধ্য়ে ১২.৫০ হেক্টর জমিতে জলাশয় রয়েছে। এই এলাকার মধ্যে ১৮৫৭টি জলাশয় রয়েছে। ২০০৭ সালে এখানে কেমিক্যাল হাব তৈরির জন্য শিল্পপতি প্রসূন মুখোপাধ্য়ায়ের সঙ্গে বাম সরকারের চুক্তি হয়েছিল। শিল্প সম্ভাবনার প্রসারের জন্যই শুরু হয়েছিল নয়া পরিকল্পনা। এদিকে এরপরই শুরু হয় নয়া বিতর্ক। এরপর ২০১৬ সালে আসে গ্রিন বেঞ্চের নির্দেশ যেখানে উল্লেখ করা হয়েছিল কোনও স্থায়ী নির্মাণ করা যাবে না ওখানে। তবে মৎস্যমন্ত্রী অখিল গিরি জানিয়েছেন, মাছ উৎপাদনের ক্ষেত্রে এখানে বিপ্লব ঘটতে পারে। ট্যুরিজমের সম্ভাবনা রয়েছে। 

 

বাংলার মুখ খবর

Latest News

ঘূর্ণিঝড় রেমালের জেরে কলকাতা ভাসবে অতিভারী বৃষ্টিতে, জারি কমলা সতর্কতা বর-সন্তান না থাকার আফশোস নেই মনে! সারেগামাপা-য় কাকে ‘ছেলে’ বলে ডাকলেন হৈমন্তী England Women বনাম Pakistan Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? 'এত ভালোবাসা ও প্রার্থনা...' হিট স্ট্রোকের পর কেমন আছেন শাহরুখ? কী জানালেন পূজা টাটার সঙ্গে চুক্তি ডিজনির, এরপরই আম্বানির সঙ্গে হাত মেলাবে মার্কিন সংস্থা কম্বোডিয়ায় ‘সাইবার দাস’ হয়ে ওঠা ৩৬০ ভারতীয় ফিরলেন দেশে, কী করানো হত জানেন? এই খাবারগুলি খাচ্ছেন? মস্তিষ্কের বিরাট ক্ষতি হয়ে যেতে পারে এতে শ্বশুরবাড়ির পাড়ায়, নদীয়ায় ফিরে গিয়ে সাইকেল চালালেন, ছোটবেলায় ফিরলেন স্নেহা MDH, এভারেস্টের গায়ে 'দাগ' লাগতেই কড়া পদক্ষেপ কেন্দ্রের, কী বলল স্পাইস বোর্ড? অস্ট্রেলিয়ার শিশুর শরীরে প্রথম বার্ড ফ্লুর সংক্রমণ! ভারতে বেড়াতে এসেছিল সে

Latest IPL News

'এত ভালোবাসা ও প্রার্থনা...' হিট স্ট্রোকের পর কেমন আছেন শাহরুখ? কী জানালেন পূজা মান-অভিমানপর্ব শেষ, অবশেষে বাংলায় ফিরছেন সুদীপ চট্টোপাধ্য়ায় যন্ত্রণার ছাপ কোহলির চোখেমুখে,দরজায় ঘুষি ম্যাক্সির, RCB সাজঘরে শশ্মানের স্তব্ধতা IPL-এ লজ্জার নজির ম্যাক্সওয়েলের, স্পর্শ করলেন কার্তিকের অবাঞ্ছিত রেকর্ড ৩ ইনিংসেই লকির প্রথম বলে আউট- T20 ফর্ম্যাটে ক্যাডমোরের ত্রাস হয়ে উঠেছেন ফার্গুসন জুরেল রান আউট ছিলেন? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্তের বিরুদ্ধে সরব হলেন MI প্রাক্তনী হিট স্ট্রোকে কারণে হাসপাতালে চিকিৎসাধীন শাহরুখ, কেমন আছেন এখন? জানালেন জুহি ২০ রান কম করেছি, তবে ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে কোনও স্কোরই যথেষ্ট নয়- হতাশ ফ্যাফ স্বপ্ন অধরা কোহলিদের, RR-এর কাছে এলিমিনেটরে হেরে আইপিএল ২০২৪ থেকে বিদায় RCB-র ভিডিয়ো- কার্তিকের প্লাম্ব এলবি DRS-এ হল নট আউট, ধিক্কার গাভাসকর, পিটারসেন, ভনদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.