বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বারাবনিতে গ্রামবাসীদের সচেতনতায় উদ্ধার হল বিপন্নপ্রায় আফ্রিকান স্ট্রিপড হায়না
উদ্ধার হওয়া হায়নাটি।
উদ্ধার হওয়া হায়নাটি।

বারাবনিতে গ্রামবাসীদের সচেতনতায় উদ্ধার হল বিপন্নপ্রায় আফ্রিকান স্ট্রিপড হায়না

  • উদ্ধারকাজে অংশগ্রহণকারী এক বনকর্মী জানিয়েছেন, ‘আদিবাসীদের পাতা ফাঁদে আফ্রিকান স্ট্রিপড হায়নাটি ধরা পড়েছে।

পশ্চিম মেদিনীপুরের বারাবনি ব্লকের পুঁচড়া গ্রাম পঞ্চায়েত অন্তর্গত নতুনডিহি গ্রামের জঙ্গলে ধরা পড়লো এক আফ্রিকান স্ট্রিপড হায়না। বৃহস্পতিবার সকালে নতুনডিহি গ্রামের FCI-এর গুদামের পিছনে পরিত্যক্ত জমি থেকে বিপন্নপ্রায় প্রজাতির প্রাণীটিকে গ্রামবাসীদের সহযোগিতায় উদ্ধার করেন বনকর্মীরা।

হিংস্র কোনও প্রাণী দেখা গেলে যেখানে পিটিয়ে মারাই দস্তুর সেখানে বিরল নজির গড়লেন নতুনডিহির বাসিন্দারা। তাঁদেরই সচেতনতা ও তৎপরতায় জঙ্গলে ফিরল একটি বিপন্নপ্রায় প্রাণী। স্থানীয়রা জানিয়েছেন, বুধবার রাতে গ্রাম লাগোয়া পরিত্যক্ত মাঠ থেকে তাঁরা বিকট আওয়াজ পান। সকালে সেখানে গিয়ে দেখেন, শিয়াল ধরার ফাঁদে আটকেছে একটি হায়না। এই খবর ছড়িয়ে পড়তে সেখানে হায়না দেখতে জড়ো হন কেয়ক শ মানুষ। খবর যায় বনদফতরে। বনকর্মীরা খাঁচা নিয়ে এসে হায়নাটিকে উদ্ধার করেন। এর পর সেটিকে রূপনারায়পুরে বন দফতরের অফিসে নিয়ে যান তাঁরা।

উদ্ধারকাজে অংশগ্রহণকারী এক বনকর্মী জানিয়েছেন, ‘আদিবাসীদের পাতা ফাঁদে আফ্রিকান স্ট্রিপড হায়নাটি ধরা পড়েছে। প্রাণীটির পায়ে সামান্য চোট রয়েছে। চিকিৎসা করে তাকে জঙ্গলে ছেড়ে দেওয়া হবে।’

বিশেষজ্ঞরা বলছেন, পশ্চিম আফ্রিকার মরোক্কো থেকে ভারতে পশ্চিমবঙ্গের সীমান্ত পর্যন্ত বিস্তীর্ণ এলাকায় বাস আফ্রিকার স্ট্রিপড হায়নার। তবে মানুষের গতিবিধির জেরে ক্রমশ বিলুপ্তির পথে এগোচ্ছে প্রাণীটি। গোটা বিশ্বে ১০ হাজারের কাছাকাছি আফ্রিকার স্ট্রিপড হায়না রয়েছে। এখনই সংরক্ষণের ব্যবস্থা নেওয়া না হলে বিপন্ন প্রাণীর তালিকায় নাম লেখাবে তারাও।

 

বন্ধ করুন