বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > বিরসা মুন্ডার ‘ভুল’ মূর্তিতে মালা দিয়েছিলেন শাহ, তাই একই ‘ভুল’ করলেন BJP বিধায়ক
বিরসা মুন্ডার পরিবর্তে ‘শিকারীর’ গলায় মাল্যদান করেছিলেন অমিত শাহ। (ফাইল ছবি)
বিরসা মুন্ডার পরিবর্তে ‘শিকারীর’ গলায় মাল্যদান করেছিলেন অমিত শাহ। (ফাইল ছবি)

বিরসা মুন্ডার ‘ভুল’ মূর্তিতে মালা দিয়েছিলেন শাহ, তাই একই ‘ভুল’ করলেন BJP বিধায়ক

  • আবারও বাঁকুড়ায় ফিরল মূর্তি বিতর্ক।

বিরসা মুন্ডার পরিবর্তে ‘শিকারীর’ গলায় মাল্যদান করেছিলেন অমিত শাহ। যেহেতু কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী মাল্যদান করেছিলেন, তাই এবার বিরসা মুন্ডাকে স্মরণ করে ‘ভুল’ মূর্তিতেই মাল্যদান করলেন বাঁকুড়ার বিজেপি বিধায়ক নীলাদ্রি জানা। যা নিয়ে কটাক্ষ করতে ছাড়েনি তৃণমূল কংগ্রেস।

গত বিধানসভা ভোটের আগে বাঁকুড়ার পুয়াবাগানে ‘বীরসা মুন্ডার মূর্তিতে’ মাল্যদান করেছিলেন শাহ। যদিও আদিবাসী সমাজের একাংশের তরফে অভিযোগ তোলা হয়েছিল, যে মূর্তিতে মাল্যদান করেছেন শাহ, তা আদতে শিকারীর মূর্তি। বিষয়টি নিয়ে তোপ দাগতে ছাড়েনি তৃণমূল। আদিবাসী সমাজকে অসম্মান করা হচ্ছে বলে অভিযোগ তোলা হয়েছিল। আক্রমণ শানিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোবপাধ্যায়।

সেই রাজনৈতিক টানাপোড়েনের মধ্যে শনিবার বিরসা মুন্ডার স্মরণ করে বিজেপি বিধায়ক নীলাদ্রি সেই ‘ভুল’ মূর্তিতেই মাল্যদান করেন। যা নিয়ে তৃণমূলের কটাক্ষ, ‘গুরু’ শাহ ‘ভুল’ মূর্তিতে মাল্যদান করেছিলেন বলে সেই একই কাজ করেছেন বিজেপি বিধায়ক। তা থেকেই স্পষ্ট যে আদিবাসী সমাজকে অপমান করছে বিজেপি। যদিও বিজেপি বিধায়কের পালটা দাবি, এক বছর আগে তো তৃণমূল বলেছিল যে ওখানে বিরসা মুন্ডার মূর্তি করে দেওয়া হবে।এখনও তো কিছু হয়নি। আদিবাসী সমাজের নায়ক বিরসা মুন্ডাকে স্মরণ করে ওখানে মালা দিয়েছিলেন শাহ। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী যেহেতু দিয়েছিলেন, তাই তিনিও ওই ‘ভুল’ মূর্তিতেই মাল্যদান করেছেন বলে দাবি করেছেন বিজেপি বিধায়ক।

তবে শাহ মাল্যদান ‘শিকারীর’ মূর্তিকে যে বিরসা মুন্ডার মূর্তি হিসেবে বিবেচনা করা হবে, তা আগেই জানিয়েছিলেন তত্‍কালীন বঙ্গ বিজেপির সভাপতি দিলীপ ঘোষ। সদর্পে ঘোষণা করেছিলেন, ‘বিরসা মুন্ডা ভেবেই আমরা শ্রদ্ধাজ্ঞাপন করেছি। মূর্তিটি বিরসা মুন্ডার না হলেও স্বরাষ্ট্রমন্ত্রী ঘোষণা করার পর আজ থেকে ওটা বিরসা মুন্ডার মূর্তিই হবে। এটা সবাইকে মেনে নিতে হবে।’

বন্ধ করুন