বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > চার মাস পর খুলছে বোটানিক্যাল গার্ডেন, কোভিড বিধি মানলে মিলবে প্রবেশাধিকার
এবার বোটানিক্যাল গার্ডেন খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।
এবার বোটানিক্যাল গার্ডেন খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

চার মাস পর খুলছে বোটানিক্যাল গার্ডেন, কোভিড বিধি মানলে মিলবে প্রবেশাধিকার

  • তবে বোটানিক্যাল গার্ডেন সূত্রে খবর, মে মাসের ১০ তারিখ থেকে বন্ধ থাকার পর এবার বোটানিক্যাল গার্ডেন খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

অক্টোবর মাসে কোভিড–১৯–এর তৃতীয় ঢেউ আসার কথা জানানো হয়েছে। কিন্তু তার মধ্যে ফের সর্বসাধারণের জন্য খুলছে বোটানিক্যাল গার্ডেনের দরজা। আগামী ১ সেপ্টেম্বর থেকে প্রবেশাধিকার মিলবে গঙ্গাপাড়ের শতাব্দী প্রাচীন এই উদ্যানটিতে। তবে বোটানিক্যাল গার্ডেন সূত্রে খবর, মে মাসের ১০ তারিখ থেকে বন্ধ থাকার পর এবার বোটানিক্যাল গার্ডেন খোলার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এলাকার প্রাতঃভ্রমণকারী এবং পর্যটক প্রত্যেকের জন্যই প্রবেশের অনুমতি মিলবে।

কিন্তু কী নিয়ম মানতে হবে?‌ আগে যে নিয়মে উদ্যান খোলা থাকত সেই নিয়মেই খুলবে। তবে আপাতত বোটানিক্যাল গার্ডেনে পর্যটক কিংবা প্রাতঃভ্রমণকারীদের জন্য ভ্যাকসিন সার্টিফিকেট কিংবা করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়নি। মাস্ক ও শারীরিক দূরত্বের মতো করোনা বিধি মানলেই পর্যটক থেকে প্রাতঃভ্রমণকারীরা ভেতরে যেতে পারবেন। বোটানিক্যাল গার্ডেন সূত্রে খবর, সাধারণ বিধিনিষেধ মানলেই যে কেউ বোটানিক্যাল গার্ডেনে প্রবেশ করতে পারবেন।

করোনাভাইরাসের টিকা বা করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়নি। ১ সেপ্টেম্বর থেকে পর্যটক ও স্থানীয় মানুষের প্রাতঃভ্রমণের জন্য স্বাভাবিক নিয়মে খুলবে উদ্যান। ফের উদ্যান খোলার সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন প্রাতঃভ্রমণকারীরা। শরীর–স্বাস্থ্য ভাল রাখার জন্যই অনেকে প্রাতঃভ্রমণ করেন। দীর্ঘদিন তা বন্ধ থাকায় অনেক অসুবিধার সম্মুখীন হতে হয়েছে।

উল্লেখ্য, চলতি বছরের মে মাসে করোনাভাইরাসের দ্বিতীয় ঢেউ ও করোনা সংক্রমন নিয়ে সাবধানতা নিতে বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল শিবপুর আচার্য্য জগদীশ চন্দ্র বসু ভারতীয় উদ্ভিদ উদ্যান। ১০ মে থেকে এই উদ্যান বন্ধ রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। অবশেষে চার মাস বন্ধ থাকার পরে আবার বোটানিক্যাল গার্ডেন খোলার খবরে বোটানিক্যাল গার্ডেনের প্রাতঃভ্রমণকারীদের কাছে এলো একটা সুখবর।

বন্ধ করুন