বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > শিলিগুড়ি-মালদায় ফের জ্বরে আক্রান্ত শিশুর মৃত্যু, আরএস ভাইরাসের থাবা উত্তরবঙ্গে!
শিলিগুড়ি জেলা হাসপাতালে বাচ্চা কোলে অভিভাবকদের লাইন / AFP) (AFP)
শিলিগুড়ি জেলা হাসপাতালে বাচ্চা কোলে অভিভাবকদের লাইন / AFP) (AFP)

শিলিগুড়ি-মালদায় ফের জ্বরে আক্রান্ত শিশুর মৃত্যু, আরএস ভাইরাসের থাবা উত্তরবঙ্গে!

  • স্বাস্থ্য বিশেষজ্ঞদের দাবি, করোনা পরীক্ষা করে অধিকাংশ ক্ষেত্রে নেগেটিভ রিপোর্ট এসেছে।

তীব্র জ্বর। সর্দি, কাশি। আর তার সঙ্গেই শুরু হচ্ছে শ্বাসকষ্ট। জলপাইগুড়ি, মালদা, শিলিগুড়িতে একের পর এক শিশু জ্বরে আক্রান্ত। এবার মালদায় ফের শিশুর মৃত্যু। মানিকচকে জ্বরে আক্রান্ত ৬ মাসের একটি শিশুর মৃত্যু হয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গিয়েছে। এনিয়ে জ্বর আক্রান্ত হয়ে মালদায় মোট ৭জন শিশুর মৃত্যু হয়েছে। উত্তরের চার জেলায় জ্বরে আক্রান্ত মোট ১৩জন শিশুর মৃত্যু হয়েছে বলে বিভিন্ন মহল থেকে দাবি করা হচ্ছে। এদিকে উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজে ভর্তি বানারহাটের বাসিন্দা এক শিশুরও মৃত্য়ু হয়েছে বলে খবর। তবে হাসপাতাল কর্তৃপক্ষ এব্যাপারে কোনও মন্তব্য করতে চায়নি। তবে একাধিক শিশুর শারীরিক পরিস্থিতি ক্রমেই আশঙ্কাজনক হচ্ছে। 

এর সঙ্গেই শিলিগুড়িতে মাথাচাড়া দিচ্ছে ডেঙ্গুর আতঙ্ক। ডেঙ্গুর উপসর্গ নিয়েও একাধিক শিশু শিলিগুড়ি জেলা হাসপাতালে ভর্তি হয়েছে। কিন্তু সমস্যা দেখা দিচ্ছে দুটি ক্ষেত্রে। একদিকে মালদায় একের পর এক শিশু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হলেও পর্যাপ্ত বেড নেই। একই বেডে একাধিক শিশুকে রাখতে বাধ্য হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষ। এর সঙ্গেই উত্তরবঙ্গে মেডিক্যালে আরএস ভাইরাস পরীক্ষার যথাযথ ব্যবস্থা নেই। যার জেরেও বিপাকে পড়তে হচ্ছে হাসপাতাল কর্তৃপক্ষকে।

এদিকে স্বাস্থ্য বিশেষজ্ঞদের দাবি, করোনা পরীক্ষা করে অধিকাংশ ক্ষেত্রে নেগেটিভ রিপোর্ট এসেছে। তবে এই জ্বরের পেছনে Respiratory Syncytial Virus বা আরএস ভাইরাসের হাত রয়েছে বলে মনে করছেন অনেকেই। এটা অনেকটা ইনফ্লুয়েঞ্জার মতোই ভোগাচ্ছে শিশুদের। কাশি বা হাঁচির পরে ড্রপলেটের মাধ্যমে এই ভাইরাস ছড়ায়। যে শিশুদের শরীরে অন্যান্য সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে এই ভাইরাস প্রাণঘাতীও হতে পারে। আর এটাই ভাবাচ্ছে চিকিৎসকদের।

 

বন্ধ করুন