বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > শুরু হতে চলেছে দ্বিতীয় দফার দুয়ারে সরকার, সর্বত্র প্রচার শুরু প্রশাসনের
দুয়ারে সরকার কর্মসূচি।
দুয়ারে সরকার কর্মসূচি।

শুরু হতে চলেছে দ্বিতীয় দফার দুয়ারে সরকার, সর্বত্র প্রচার শুরু প্রশাসনের

  • ‘আপনার অধিকার, দুয়ারে সরকার’—বার্তাকে সামনে রেখে আবেদনকারীকে কী কী নথি জমা দিতে হবে তারও প্রচার শুরু হয়েছে।

একুশের নির্বাচনের আগে থেকেই দুয়ারে সরকার কর্মসূচি চলছে। আর তা বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। সেটা একুশের নির্বাচনের ফলাফলেই স্পষ্ট। আর সেখানে কোনও অপ্রীতিকর ঘটনা ঘটুক তা চায় না সরকার। তাই ‘লক্ষ্মীর ভান্ডার’–সহ একাধিক প্রকল্পের সুবিধা পেতে আবেদনকারী শিবির থেকেই বিনামূল্যে ফর্ম পাবেন সকলে। অনৈতিক পথে ফর্ম বিক্রির চেষ্টা করলে প্রশাসন অভিযুক্ত ব্যক্তির বিরুদ্ধে ব্যবস্থা নেবে। ইতিমধ্যেই প্রচার শুরু করেছে জেলা প্রশাসন। ‘আপনার অধিকার, দুয়ারে সরকার’—বার্তাকে সামনে রেখে আবেদনকারীকে কী কী নথি জমা দিতে হবে তারও প্রচার শুরু হয়েছে।

এই বিষয়ে জেলাশাসক রাহুল মজুমদার বলেন, ‘দুয়ারে সরকার প্রকারান্তরে মানুষের অধিকার। কিন্তু প্রকল্পের সুবিধা পাইয়ে দিতে কোনও অসাধু ব্যক্তি যাতে প্রভাব খাটাতে না পারে তার জন্যই এই প্রচার করা হচ্ছে। পুরো বিষয়টি কড়া নজর রাখছে প্রশাসনও। সাধারণ মানুষ শিবিরে গিয়ে যাতে নিশ্চিন্তে তাঁর প্রাপ্য সুবিধা পান, সে লক্ষ্যে এই পদক্ষেপ।’

জানা গিয়েছে, দ্বিতীয় পর্বের ‘দুয়ারে সরকার’ কর্মসূচিতে ‘লক্ষ্মীর ভান্ডার’ এবং ‘স্টুডেন্ট ক্রেডিট কার্ড’— দু’টি নতুন প্রকল্পের সুবিধা পাবেন মানুষজন। সুতরাং প্রতিটি শিবিরেই মহিলাদের ভিড় উপচে পড়বে বলে মনে করছে প্রশাসন। দুয়ারে সরকার কর্মসূচিতে যাতে কোনও অনিয়মের অভিযোগ না ওঠে, তা রুখতে প্রশাসনের সঙ্গে তৎপর তৃণমূল কংগ্রেসও।

কেন হঠাৎ এত তৎপরতা?‌ জানা গিয়েছে, আগে নানা প্রকল্প পাইয়ে দেওয়ার নাম করে অনেকে কাটমানি নিয়েছেন বলে অভিযোগ। তার জেরে দলের ভাবমূর্তি খারাপ হয়েছে। তাই প্রকল্পের ফর্ম বিক্রির চেষ্টার এবং কোনও প্রকল্পের কাজে কেউ অর্থ দাবি করলে সুবিধা–প্রাপককে সঙ্গে সঙ্গে তা প্রশাসনকে জানানোর কথা বলা হচ্ছে। তার জন্য বিশেষ নম্বরের ব্যবস্থাও করা হচ্ছে।

বন্ধ করুন