বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আবার পুরলিয়ায় পড়ল মাওবাদী পোস্টার, শীতের মরশুমে পর্যটনকেন্দ্রে আলোড়ন
সরকারি বোর্ডে হিন্দিতে লেখা মাওবাদী পোস্টার।

আবার পুরলিয়ায় পড়ল মাওবাদী পোস্টার, শীতের মরশুমে পর্যটনকেন্দ্রে আলোড়ন

  • এই পোস্টার থেকে পুলিশের অনুমান কোনও নাশকতার ছক চলছে। এটা তার আগাম পূর্বাভাস।

আবার মাওবাদী পোস্টার উদ্ধার হল পুরুলিয়া থেকে। এই ঘটনায় সকাল থেকেই আতঙ্ক ছড়িয়েছে সাধারণ গ্রামবাসীদের মধ্যে। আজ, শনিবার পুরুলিয়ার বান্দোয়ান থানার দুয়ারসিনি মোড়ে মাওবাদী পোষ্টার উদ্ধার হয়েছে। ঝাড়খণ্ড–বাংলা সীমানায় এই দুয়ারসিনি মোড়। সেখানে একটি সরকারি বোর্ডে হিন্দিতে লেখা এই পোষ্টার দেখতে পান গ্রামবাসীরা। তাঁরাই আতঙ্কে কাঁটা হয়ে বান্দোয়ান থানায় খবর দেন। পুলিশ ঘটনাস্থলে পৌঁছে পোষ্টারগুলি উদ্ধার করে।

সম্প্রতি মাওবাদী পোস্টার উদ্ধার হয়েছিল বিজেপি নেতার বাড়ি থেকে। আবার তৃণমূল কংগ্রেস সমর্থকের বাড়ির দেওয়ালেও পড়েছিল মাওবাদী পোস্টার। ঘটনাস্থল এই পুরুলিয়াই। এবার আবার মিলল মাওবাদী পোস্টার। কী লেখা আছে পোস্টারে?‌ হিন্দি ভাষায় সেখানে লেখা, ‘‌নকশালরা একসঙ্গেই আছে। নকশালরা বাড়ি–ছাড়া রয়েছে। তাদের পরিবারের জন্য অর্থ সংগ্রহ করছে।’‌ এই পোস্টার থেকে পুলিশের অনুমান কোনও নাশকতার ছক চলছে। এটা তার আগাম পূর্বাভাস।

পুলিশ সূত্রে খবর, এখন ২ থেকে ৮ ডিসেম্বর সিপিআই (মাওবাদী) সংগঠনের গণমুক্তি গেরিলা ফৌজ সপ্তাহ চলছে। তার মধ্যেই এই মাওবাদী পোস্টার মিলল পুরুলিয়ায়। যা যথেষ্ট তাৎপর্যপূর্ণ। এখন এখানে শীতের মরশুম। তাই পর্যটকদের আনাগোনা রয়েছে। এই পোস্টারের পর থেকেই নিরাপত্তা আরও বাড়িয়ে দেওয়া হয়েছে। এখন দুয়ারসিনিতে প্রচুর পর্যটক আছেন।

উল্লেখ্য, ২০০৬ সালে দুয়ারসিনি মোড়ে নির্মীয়মাণ বান্দোয়ান পঞ্চায়েত সমিতির গেস্ট হাউসে বিস্ফোরণের ঘটনা ঘটেছিল। আর এখন পর পর মাওবাদী পোস্টার মেলায় নাশকতার গন্ধ পাচ্ছেন পুলিশ কর্তারা। তাই গোটা পুরুলিয়াতে নিরাপত্তা আঁটোসাঁটো করা হয়েছে। এই বিষয়ে পুরুলিয়ার পুলিশ সুপার এস. সেলভামুরুগণ বলেন, ‘‌এই পোস্টারের বিষয়ে আমরা খোঁজ নিচ্ছি।’‌

বন্ধ করুন