বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Omprakash Mishra: ছাত্র আন্দোলন থামতে চলেছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে, আবার উপাচার্য পদে ওমপ্রকাশ

Omprakash Mishra: ছাত্র আন্দোলন থামতে চলেছে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে, আবার উপাচার্য পদে ওমপ্রকাশ

অধ্যাপক ওমপ্রকাশ মিশ্র।

২৫ জানুয়ারি ভারপ্রাপ্ত উপাচার্য ওমপ্রকাশ মিশ্রের মেয়াদ শেষ হওয়ার পর ২৮ ফেব্রুয়ারি উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার নুপুর দাসের মেয়াদ শেষ হয়। ভারপ্রাপ্ত ফিনান্স অফিসার সুখেন্দ্র নারায়ণ সাহাও অবসর নেন। এখন বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫৬ জন অস্থায়ী কর্মীদের একমাসের বেতন বকেয়া রয়েছে।

টানা ৫৫ দিন উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয় উপাচার্যহীন ছিল। তার জেরে ছাত্র আন্দোলনে তেতে উঠেছিল বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাস। হস্টেলে খাবার অভাব–সহ পরিকাঠামোর অভাব দেখা দেওয়ায় তুমুল ছাত্র আন্দোলন শুরু হয়েছিল। এই পরিস্থিতি কাটিয়ে আজ, মঙ্গলবার ভারপ্রাপ্ত উপাচার্য পদে আবার দায়িত্ব নিচ্ছেন ওমপ্রকাশ মিশ্র। আর তার জেরে সাময়িক থামতে চলেছে ছাত্র আন্দোলন।

বিষয়টি ঠিক কী ঘটতে চলেছে?‌ শিক্ষক নিয়োগ নিয়ে দুর্নীতির মামলায় সুবীরেশ ভট্টাচার্য গ্রেফতার হওয়ার পর প্রথম দফায় তিনমাস এবং পরের দফায় একমাস ভারপ্রাপ্ত উপাচার্যের দায়িত্ব পেয়েছিলেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের অধ্যাপক ওমপ্রকাশ মিশ্র। ২৫ জানুয়ারি পর্যন্ত তিনি ওই দায়িত্ব সামলে ছিলেন। তারপর থেকে উপাচার্যহীন ছিল উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়। আবার সেখানে নিয়ে আসা হচ্ছে অধ্যাপক ওমপ্রকাশ মিশ্র।

আর কী জানা যাচ্ছে?‌ উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ে রেজিস্ট্রার, ফিনান্স অফিসার পদও ফাঁকা হয়ে যায়। তার জেরে কার্যত অভিভাবকহীন হয়ে পড়ে এই বিশ্ববিদ্যালয়। তখন থেকে অচলাবস্থা শুরু হয় বিশ্ববিদ্যালয়ে। এবার আবার রাজ্যের শিক্ষা দফতর থেকে ওমপ্রকাশ মিশ্রকেই ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে নিয়োগ করা হল। ২৫ জানুয়ারি ভারপ্রাপ্ত উপাচার্য ওমপ্রকাশ মিশ্রের মেয়াদ শেষ হওয়ার পর ২৮ ফেব্রুয়ারি উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার নুপুর দাসের মেয়াদ শেষ হয়। ভারপ্রাপ্ত ফিনান্স অফিসার সুখেন্দ্র নারায়ণ সাহাও অবসর নেন। তাই অচলাবস্থা দেখা দেয় বিশ্ববিদ্যালয়ে। এখন বিশ্ববিদ্যালয়ের প্রায় ৫৬ জন অস্থায়ী কর্মীদের একমাসের বেতন বকেয়া রয়েছে।

ঠিক কী বলছেন উপাচার্য?‌ শিক্ষা দফতরের এই ঘোষণা প্রকাশ্যে আসতেই খুশি তিনি। এই বিষয়ে ওমপ্রকাশ মিশ্র বলেন, ‘‌কিছুক্ষণ আগেই শিক্ষাদফতরের নির্দেশিকা পেয়েছি। আজ, মঙ্গলবারই বিশ্ববিদ্যালয়ে যোগদান করছি। রাজ্য সরকারের পক্ষ থেকে আগামী দু’মাস ভারপ্রাপ্ত উপাচার্য হিসেবে নিয়োগ করা হয়েছে।’‌ তবে বিশ্ববিদ্যালয়ের গেটে এবং ক্যাম্পাসে দফায় দফায় বিক্ষোভ দেখায় এবিভিপি–এআইডিএসও। তাদের দাবি, বিশ্ববিদ্যালয় অভিভাবকহীন। উপাচার্য নেই, ফিনান্স অফিসার অবসর নিয়েছেন, রেজিস্ট্রার পদটিও ফাঁকা। দ্রুত অচলাবস্থা কাটিয়ে অরাজনৈতিক কোনও শিক্ষাবিদকে উপাচার্য পদে বসাতে হবে। পুলিশ পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

শুভর কণ্ঠে রফির গানে মেতে উঠল সুপারস্টার সিঙ্গারের মঞ্চ, মুগ্ধ নেহা কী করলেন? লোকসভা নির্বাচনে বিজেপির জয়ে লাভবান হতে পারে এই সব 'মোদী শেয়ার', দাবি CLSA-র অদিতি মুন্সির স্বামী দেবরাজকে ফের তলব করল সিবিআই, ভোট মরশুমে বাড়তি টেনশন ব্রিজভূষণের ছেলের কনভয়ের গাড়ির ধাক্কা, মৃত ২, ‘ধর্ষকের জায়গা খুনিকে আনল BJP?’ পাইলট মোডে 'গার্ল পাওয়ার', এবার মহিলা যাত্রীদের জন্য নয়া উদ্যোগ ইন্ডিগোর তৃণমূল কংগ্রেস নেতাকে লক্ষ্য করে চলল গুলি–বোমা, সপ্তম দফার আগেই তপ্ত জয়নগর Netherlands Women বনাম Italy Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? মাঝ আকাশে বিমানে নগ্ন হয়ে দৌড় যাত্রীর, ধাক্কা মারলেন ফ্লাইট অ্যাটেনডেন্টকে ইস্তাহারে রাজনৈতিক দলগুলির প্রতিশ্রুতি ‘দুর্নীতিমূলক প্রথা নয়’, সাফ জানাল SC তাঁকে বাংলা শিখিয়েছেন, ‘মা’এর সেটে কলকাতার এই রূপকথা-কেই বড় পছন্দ কাজলের

Latest IPL News

T20 WC 2024: ও যেভাবে প্র্যাকটিস করে! কোহলিকে নিয়ে মুগ্ধতা কাটছে না উইল জ্যাকসের যাঁরা বাদ পড়েছেন, IPL ফর্মের নিরিখে তাঁদের নিয়ে গড়া ভারতের বিশ্বকাপ একাদশ কোহলির সমালোচনা করে বিতর্কের মুখে রায়ডু! CSK-র প্রাক্তনীর পাশে কেভিন পিটারসেন আগে তো লেখা শেখো-KKR-কে শুভেচ্ছা জানাতে গিয়ে,KKL লিখে চরম কটাক্ষের মুখে উমর আকমল দ্রাবিড়ের পর রোহিতদের কোচ হিসেবে গম্ভীরকেই চূড়ান্ত করতে চলেছে BCCI- রিপোর্ট বিলাসবহুল জীবনের পর যখন বাস্তব সামনে আসে… ধারাভিতে যাওয়ার পর দার্শনিক LSG কোচ ছেলেরা পাগল হচ্ছে.... হঠাৎ নাইট কোচের কথা থামিয়ে কী বললেন গম্ভীর- ভিডিয়ো ব্যাটিং অর্ডার চূড়ান্ত ফ্লপ-পরের মরশুমে শক্তিশালী হয়ে ফেরার দাবি SRH-এর সহকারীর হুইলচেয়ারে এয়ারপোর্টে যেতেন না- জীবনের সবচেয়ে খারাপ সময়কে মনে করলেন পন্ত নিজেদের দুর্গ আগলে রেখেও অ্যাওয়ে ম্যাচে ডাহা ফেল, আশা জাগিয়েও কেন ব্যর্থ দিল্লি?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.