বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > নীল সাদা ইউনিফর্ম মানব না,কোচবিহারের একাধিক স্কুলের পড়ুয়া, প্রাক্তনীরা রাস্তায়
ইউনিফর্ম বদলের নির্দেশের প্রতিবাদে সুনীতি একাডেমির প্রাক্তনীরা রাস্তায়। সংগৃহীত ছবি

নীল সাদা ইউনিফর্ম মানব না,কোচবিহারের একাধিক স্কুলের পড়ুয়া, প্রাক্তনীরা রাস্তায়

  • কোচবিহার রামভোলা হাইস্কুলের পড়ুয়ারাও ইতিমধ্যেই এই নীল সাদা ইউনিফর্মের নির্দেশের বিরুদ্ধে রাস্তায় নামতে শুরু করেছে। একের পর এক মিছিল। ছাত্রদের বিশাল মিছিল সামলাতে হিমসিম খাচ্ছে পুলিশ প্রশাসন।

স্কুলের পড়ুয়াদের জন্য নীল সাদা ইউনিফর্মের নির্দেশ জারি করা হয়েছে। বিভিন্ন স্কুলে ইতিমধ্যেই সেই পোশাক চালু হয়ে গিয়েছে। কিন্তু কোচবিহারে একেবারেই ভিন্ন চিত্র। একের পর এক স্কুলের পড়ুয়া, অভিভাবকরা এবার ওই নীল সাদা ইউনিফর্মের ফরমানের বিরুদ্ধে সরাসরি রাজপথে নামতে শুরু করেছেন। দফায় দফায় বিক্ষোভ দেখাচ্ছেন তাঁরা। কখনও জেলা শাসকের দফতরের সামনে অবস্থান, কখনও আবার রাজপথে বিশাল মিছিল। 

শতবর্ষ প্রাচীন স্কুল কোচবিহারের সুনীতি অ্যাকাডেমি। সেই স্কুলের পড়ুয়া ও প্রাক্তনীদের একাংশ রীতিমতো মিছিল করে রাস্তায় নামা শুরু করেছেন। তাঁদের একটাই দাবি এই স্কুলের পোশাকের সঙ্গে জড়িয়ে রয়েছে বহু মানুষের আবেগ। নীল- সাদা এসে সেই আবেগে আঘাত হানবে এটা মানব না। এর সঙ্গে তাঁদের ঘোষণা, এই মিছিল কারোর বিপক্ষে নয়। নিজেদের ঐতিহ্যকে রক্ষার জন্য এই আন্দোলন।

অন্যদিকে কোচবিহার রামভোলা হাইস্কুলের পড়ুয়ারাও ইতিমধ্যেই এই নীল সাদা ইউনিফর্মের নির্দেশের বিরুদ্ধে রাস্তায় নামতে শুরু করেছে। একের পর এক মিছিল। ছাত্রদের বিশাল মিছিল সামলাতে হিমসিম খাচ্ছে পুলিশ প্রশাসন। প্রচুর অভিভাবকও এই মিছিলে শামিল হয়েছেন। সকলের একটাই কথা, সাদা জামা, কালো প্যান্ট ছিল। সেটাই থাকবে। কোনওভাবে দীর্ঘদিনে ঐতিহ্য বদলে নীল সাদা ইউনিফর্ম পরব না। 

একই মত কোচবিহারের ঐতিহ্যবাহী জেনকিন্স স্কুলের পড়ুয়া ও প্রাক্তনীদের একাংশ। প্রাক্তনীদের অনেকেই উচ্চপদে প্রতিষ্ঠিত। তাঁদের মতে, এখনও চোখ বুজলে দেখতে পাই জেনকিন্সের সেই দিনগুলো। আচমকা সেখানে নীল সাদা মেনে নেওয়া যায় না। একাধিক স্কুলেই এই নীল সাদার বিরুদ্ধে তুমুল ঝড় বইতে শুরু করেছে।

বন্ধ করুন