বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Fertilizer price: বেশি দামে সার কিনতে হচ্ছে কৃষকদের, সমস্যা মেটাতে বৈঠক করবেন কৃষিমন্ত্রী

Fertilizer price: বেশি দামে সার কিনতে হচ্ছে কৃষকদের, সমস্যা মেটাতে বৈঠক করবেন কৃষিমন্ত্রী

কৃষিমন্ত্রী শোভন দেব চট্টোপাধ্যায়

সারের দাম নিয়ে সমস্যা হচ্ছে মূলত উৎপাদক সংস্থা এবং ডিলারদের মধ্যে মত পার্থক্যের কারণে। ডিলারদের বক্তব্য, আগের থেকে পরিবহণ খরচ অনেক বেড়েছে। ফলে উৎপাদক সংস্থার কাছ থেকে সার নিয়ে আসতে গেলে বেশি পরিবহণ খরচ দিতে হচ্ছে।

এবছর বৃষ্টি কম হয়েছে। তারপর ন্যায্য দামে সার পাচ্ছেন না কৃষকরা। সারের যে মূল্য ধার্য রয়েছে তার থেকে বেশি দরে কিনতে হচ্ছে কৃষকদের। এই অবস্থায় চরম সমস্যায় পড়েছেন কৃষকরা। তাই যাতে সহজেই ন্যায্য দামে কৃষকরা সার পেতে পারেন তার জন্য পদক্ষেপ করল কৃষি দফতর। এ নিয়ে আগামী বুধবার সার উৎপাদক সংস্থা এবং ডিলারদের সঙ্গে বৈঠক করবেন রাজ্যের কৃষি মন্ত্রী শোভনদেব চট্টোপাধ্যায়।

ফসল কাটার সময়েই বৃষ্টি, বড় ক্ষতির মুখে কৃষিজীবীরা, বাড়তে পারে দাম!

সারের দাম নিয়ে সমস্যা হচ্ছে মূলত উৎপাদক সংস্থা এবং ডিলারদের মধ্যে মত পার্থক্যের কারণে। ডিলারদের বক্তব্য, আগের থেকে পরিবহণ খরচ অনেক বেড়েছে। ফলে উৎপাদক সংস্থার কাছ থেকে সার নিয়ে আসতে গেলে বেশি পরিবহণ খরচ দিতে হচ্ছে। তাছাড়া অনেক ক্ষেত্রেই সার উৎপাদক সংস্থা কীটনাশক, বীজ ছাড়া অন্যান্য কৃষি উপকরণ নিতে বাধ্য করেন। অথচ কৃষকরা শুধুমাত্র প্রয়োজনীয় জিনিসই কেনেন। এরফলে সমস্যায় পড়তে হয় ডিলারদের। সেই কারণে সারের দাম বেড়ে যায়। মূলত ডিলারদের সঙ্গে উৎপাদক সংস্থার যে সমস্যা রয়েছে তাই নিয়ে বৈঠক করবেন কৃষিমন্ত্রী। সাধারণত কেন্দ্রীয় সরকার সার সরবরাহ করে থাকে ভর্তুকি মূল্যে। তবে এভাবে সাধের দাম বাড়ালে তাতে কৃষকদের খুব একটা লাভ হবে না বলেই মনে করছেন আধিকারিকরা।

যদি বেশি দামে কৃষকদের সার নিতে হয় তাহলে উৎপাদিত ফসলের দামও বাড়বে। কারণ এই বছর কমবৃষ্টির কারণে এমনিতে ফসল উৎপাদন অনেকটাই কম হয়েছে। তাই বৈঠকে সারের মূল্য সংক্রান্ত বিষয়ে দ্রুত সমস্যার সমাধান করতে চাইছে কৃষি দফতর। বৈঠকে জেলার কৃষি দফতরের আধিকারিকরা ভার্চুয়ালি যোগ দেবেন বলে জানা গিয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

রেললাইনে সুমো, ছুটে আসছে হাজারদুয়ারি এক্সপ্রেস, খড়দাকাণ্ডে কড়া পদক্ষেপ রেলের ভারত যদি Champions Trophy 2025 খেলতে পাকিস্তানে না যায় তাহলে… হুমকি দিচ্ছে PCB সোনায় মোড়া সাজে রিসেপশনে আম্বানিদের বউমা, রাধিকার লুকে মিলল প্রাচ্য-পাশ্চাত্য রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ Most Runs In WCL 2024: লেজেন্ডস লিগে সব থেকে বেশি রান, সেরা ৫-এ দুই ভারতীয় অনন্ত-রাধিকার রিসেপশনে ভেন্যুর অন্দরের রাজকীয় সাজ চোখ ধাঁধিয়ে দেবে, দেখুন ছবিতে অনাথ শিশুদের সঙ্গে ছবি এঁকে, কেক কেটে সময় কাটালেন বিক্রম-দর্শনা সাদার্নের বিরুদ্ধে চেনা ছন্দে মহমেডান, দাপুটে জয়ে লিগে অক্সিজেন পেল সাদা-কালোরা আম্বানিদের বিয়ে, ধুতি-পাঞ্জাবিতে খাঁটি বাঙালি শাশ্বত, মায়ের শাড়িতে সাজলেন রাইমা কখন, কোথায় হবে Argentina vs Colombia Match? কীভাবে দেখবেন মেসির খেলা?

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.