বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Alert: পথ ভুলেছে কালো ভালুক, সাবধান! রাতে আলো জ্বেলে বেরবেন, আবেদন উত্তরবঙ্গে

Alert: পথ ভুলেছে কালো ভালুক, সাবধান! রাতে আলো জ্বেলে বেরবেন, আবেদন উত্তরবঙ্গে

ভালুকের আতঙ্ক (HT file)

বনবিভাগের তরফ থেকে প্রাণীটির উদ্ধার অভিযান চালানোর সময় এলাকা খালি রেখে গ্রামবাসীদের বনকর্মীদের সর্বতোভাবে সহযোগিতা করার আবেদন করা হচ্ছে।

ডুয়ার্সের জঙ্গল সংলগ্ন এলাকায় সম্প্রতি ভালুককে ঘিরে ব্যাপক শোরগোল পড়ে যায়। আতঙ্ক ছড়ায় বাসিন্দাদের মধ্যে। সেটি যাতে লোকালয়ে ঢুকে ক্ষতি না করতে পারে ও প্রাণীটি যাতে নিরাপদে থাকে সেকারণে বনদফতরের তল্লাশিও শুরু হয়। তবে এবার এনিয়ে সতর্কতামূলক নোটিশ জারি করল বক্সা ব্যাঘ্র প্রকল্প। সেই নোটিশে উল্লেখ করা হয়েছে, হিমালয়ান কালো ভালুক পথ ভুলে গিয়েছে। এনিয়ে সতর্কতা জারি করা হয়েছে। ইতিমধ্যেই সেই নোটিশ ঘুরছে সোশ্য়াল মিডিয়ায়।

প্রাণীটি কেমন দেখতে তারও বিবরণ উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, প্রাণীটি দেখতে কালো লোমযুক্ত, হালকা বাদামি মুখ ও বুকে ফ্য়াকাশে হলুদ বা সাদা অর্ধচন্দ্রাকৃতি দাগ। গড়ে এরা প্রায় ১.৪ থেকে ১.৭ মিটার দৈর্ঘ্যের হতে পারে। এটির ওজন প্রায় ৯০ থেকে ২০০ কেজি পর্যন্ত ওজনের হতে পারে।

এর সঙ্গেই উল্লেখ করা হয়েছে, ১) যদি কোনও গ্রামবাসী বা চা বাগানের কর্মচারী এই জাতীয় প্রাণী বা পায়ের ছাপ দেখতে পান তবে বনবিভাগের অফিসে বা থানায় জানাতে হবে।

২) এই পশু যথেষ্ট শক্তিশালী ও বড় ধারালো নখরযুক্ত হয়। কেউ এই পশুর কাছে গিয়ে এটিকে তাড়ানোর চেষ্টা করবেন না। এটি একটি পূর্ণবয়স্ক মানুষ বা গৃহপালিত প্রাণীকে হত্যা করতে সক্ষম।

৩) এই প্রাণীটি সর্বভূক। হাড়িয়া বা দেশি মদের গন্ধে বেশি আকৃষ্ট হয়। এটি মৃত পচনশীল প্রাণীর দেহাবশেষ, ফলমূল খেতে পছন্দ করে। এই জাতীয় বর্জ্য পদার্থ বসতি এলাকায় কাছে না ফেলার পরামর্শ দেওয়া হচ্ছে।

৪) খাবারের খোঁজে প্রাণীটি বাড়িতে প্রবেশ করতে পারে। মৌচাক এটির অত্যন্ত পছন্দের।

৫) রাতে ঘর থেকে বের হওয়ার আগে ঘরের আশপাশ আলো জ্বেলে দেখে নিন।

৬) বনবিভাগের তরফ থেকে প্রাণীটির উদ্ধার অভিযান চালানোর সময় এলাকা খালি রেখে গ্রামবাসীদের বনকর্মীদের সর্বতোভাবে সহযোগিতা করার আবেদন করা হচ্ছে।

মোটের উপর কোনওভাবেই যাতে ভালুককে বিরক্ত করা না হয় ও গ্রামবাসীরা সতর্ক থাকেন সেব্য়াপারে আবেদন জানানো হয়েছে।

 

বাংলার মুখ খবর

Latest News

আতাপাত্তু একাই ১৯৫, সব থেকে বেশি রান তাড়া করে ODI জয়ের বিশ্বরেকর্ড শ্রীলঙ্কার সরু ফিতের ব্লাউজে উন্মুক্ত ক্লিভেজ! বিয়ের খবর পাকা,কৌশাম্বির রূপে বিভোর ফ্যানেরা IPL-এর ২০ ইনিংসে ভারতীয়দের মধ্যে সব থেকে বেশি রান সুদর্শনের, চোখ রাখুন সেরা ৫-এ আচার্যই নিয়োগ করতে পারেন উপাচার্যদের, বলছে সুপ্রিম কোর্ট, বিবৃতি জারি করল রাজভবন ‘আমার বরকে রাতে একা ছাড়া যাবে না’, মা-কে এসব কী বলে বসল স্মার্ট দিদি নন্দিনী! পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে জুতো খুলে বিমান থেকেই রামলালার ‘সূর্যাভিষেক' দেখলেন মোদী, অভিভূত নেটপাড়া মুখ্যমন্ত্রীর মুখে 'হিংসার' কথা! অভিযোগ তুলে কমিশনে BJP, কী বলেছিলেন মমতা? গুজরাটকে বিধ্বস্ত করে লিগ টেবিলের বিন্যাস নয়-ছয় করল দিল্লি, বড় লাফ ঋষভ পন্তদের মিশন সম্পূর্ণ করতে প্রার্থীদের চিঠি লিখলেন মোদী, এল চমকে দেওয়া বার্তা

Latest IPL News

পাগল নাকি? মুকেশের উপর বেজায় চটলেন কুলদীপ, পরিস্থিতি সামলাতে ছুটে আসতে হল পন্তকে নিজেদের ডেরায় ল্যাজেগোবরে গিলরা, GT-কে ১০০-র কমেই গুটিয়ে দিয়ে বিরাট জয় পন্তদের ‘চক দে ইন্ডিয়া’র মুহূর্ত ফেরালেন শাহরুখ, মুষড়ে পড়া KKR-কে করলেন অনুপ্রাণিত বিদ্যুৎ গতির স্টাম্প, শূন্যে উড়ে দুর্ধর্ষ ক্যাচ, GT-কে ১০০ টপকাতে দিলেন না পন্ত IPL-এ ঝড় তুলেও বিশ্বকাপে ডাক পাবেন না রিয়ানরা! সামনে এল সম্ভাব্য ভারতীয় স্কোয়াড মার খেয়ে হাড় গুঁড়ো হচ্ছে বোলারদের, IPL-এ ইমপ্যাক্ট বদলি তুলে দেওয়ার দাবি মুডির ইডেনের ম্যাচে শুরু থেকে তিনিই চিয়ার লিডার, KKR হারায় কেঁদে ফেললেন শাহরুখ ইডেনে দোষ করেছে দল, বিরাট শাস্তি হল একা KKR দলনায়ক শ্রেয়সের, নিয়ম কী বলছে? চোটের জন্য ফিল্ডিং করতে পারিনি-RR-এর কাছে হারের পর KKR-এর চিন্তা বাড়ালেন রিঙ্কু গত ১২ মাস ধরে, ওর কানের কাছে মন্ত্র জপছি- T20 WC-এ নারিনকে খেলাতে মরিয়া পাওয়েল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.