বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Deucha Panchami coal mine: 'দু'নম্বরি' রুখতে দেউচা হচ্ছে ডিজিটাল, বিশেষ অ্যাপ রাজ্যের, দুর্নীতি করলেই কেস!

Deucha Panchami coal mine: 'দু'নম্বরি' রুখতে দেউচা হচ্ছে ডিজিটাল, বিশেষ অ্যাপ রাজ্যের, দুর্নীতি করলেই কেস!

দেউচা পাঁচামি কয়লা খনি নিয়ে অ্যাপ তৈরি করা হল। প্রতীকী ছবি।

 ৩৪০০ একর জুড়ে অবস্থিত এই কয়লা খনি। রাজ্যের বিদ্যুৎ মন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়েছেন, এই কয়লা খনি থেকে কয়লা উত্তোলন এবং সেই কয়লা বিদ্যুতের কাছে ব্যবহার করতে আর কোনও সমস্যা থাকছে না। কারণ মোট ৪৮৩৮ টি পরিবারের মধ্যে ৪৩২৮ টি পরিবার জমি দিতে রাজি হয়েছে। ইতিমধ্যেই তারা সই করেছেন।  

দেউচা, পাঁচামি কয়লাখনি নিয়ে একসময় বিতর্ক ছিল তুঙ্গে। গ্রামবাসী এবং জমিদাতারা এ নিয়ে আন্দোলনও করেছিলেন। তবে আপাতত তা থেকে তাঁরা পিছু হটেছেন। সরকার ঘোষণা করেছিল, জমিদাতাদের নির্দিষ্ট ক্ষতিপূরণ এবং একটি করে চাকরি দেওয়া হবে। সেইমতো সমীক্ষার কাজ চলছে। সেখানে সেই সমীক্ষার তথ্যে যাতে গরমিল বা দুর্নীতি না হয়, সেজন্য সমস্ত নথি এবং তথ্য ডিজিটাসলাইজেশন করার সিদ্ধান্ত নিয়েছে সরকার। এর জন্য একটি অ্যাপ তৈরি করেছে রাজ্য বিদ্যুৎ বণ্টন নিগম। অত্যাধুনিক সফটওয়্যারের সাহায্যে এই অ্যাপ তৈরি করা হয়েছে। এই অ্যাপে কোন জমির মালিক কত পরিমাণ জমি দিতে ইচ্ছুক? জমিদাতারা ক্ষতিপূরণ পাচ্ছে কিনা? পরিবারের একজনকে চাকরি দেওয়া হচ্ছে কিনা? সেই সমস্ত কিছু তথ্য এই অ্যাপে রাখা হবে। অ্যাপটির নাম দেওয়া হয়েছে ‘অনুবীক্ষণ’।

প্রসঙ্গত, প্রায় ৩৪০০ একর জুড়ে অবস্থিত এই কয়লা খনি। রাজ্যের বিদ্যুৎমন্ত্রী অরূপ বিশ্বাস জানিয়েছেন, এই কয়লা খনি থেকে কয়লা উত্তোলন এবং সেই কয়লা বিদ্যুতের কাছে ব্যবহার করতে আর কোনও সমস্যা থাকছে না। কারণ মোট ৪,৮৩৮ টি পরিবারের মধ্যে ৪,৩২৮ টি পরিবার জমি দিতে রাজি হয়েছে। ইতিমধ্যেই তাঁরা সই করেছেন। রাজ্য বিদ্যুৎ দফতর সূত্রে জানা গিয়েছে, সমীক্ষার পরেও বিভিন্ন তথ্য কারচুপির আশঙ্কা থেকে যাচ্ছে। যাঁরা জমি দিতে ইচ্ছুক তাঁদের কাগজপত্র, আবেদন পত্র, জমির তথ্য, জমির দাম, পুনর্বাসন, চাকরি প্রভৃতি তথ্য এই অ্যাপে লিপিবদ্ধ করা হবে। এরকম হলে কারচুপি হওয়ার সম্ভাবনা কম হবে। এই অ্যাপে কয়লাখনি এলাকার সীমানা নির্দিষ্ট করে দেওয়া হয়েছে অর্থাৎ কয়লাখনি এলাকার বাইরে জমির তথ্য সংগ্রহ করলে তা বোঝা যাবে। যে তথ্য সংগ্রহ করা হবে তার জিও ট্যাগিং থাকবে। অ্যাপের মাধ্যমে নথিভুক্ত হবে স্থান, জমিদাতারা বাড়ি পাকা না কাঁচা, কত তলা বাড়ি, কতগুলি ঘর রয়েছে, মাটি না কংক্রিটের, রান্নাঘর রয়েছে কিনা বা কী ধরনের রান্নাঘর, বাড়িতে কতগুলি গাছ রয়েছে? সেই সমস্ত তথ্য এই সফটওয়্যারে মজুত থাকবে। ইতিমধ্যেই জেলা শাসকের নেতৃত্বে বিশেষজ্ঞদের নিয়ে একটি টেকনিক্যাল দল তৈরি করা হয়েছে। এই দল সমস্ত কিছুর তথ্যের ভিত্তিতে ক্ষতিপূরণের মাপকাঠি ঠিক করা হবে। এর ফলে দুর্নীতি হওয়ার আশঙ্কা থাকবে না বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

অন্যদিকে, রাজ্য বিদ্যুৎ দফতর অন্য একটি সফটওয়্যার তৈরি করেছে, যে সফটওয়্যারে কত বিদ্যুৎ কোন কোন ইউনিটে উৎপাদন হচ্ছে, তার জন্য কত টাকা লাগছে, কত সময় ধরে কাজ হচ্ছে, কোথায় কত বিদ্যুৎ সরবরাহ হচ্ছে? তার জন্য একটি অ্যাপ তৈরি করা হয়েছে। বিদ্যুৎ বণ্টন নিগম অফিসের ইঞ্জিনিয়াররা এই অ্যাপের মাধ্যমে নজরদারি চালাবেন। এই অ্যাপের নাম দেওয়া হয়েছে ‘অণুবীক্ষণ’।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

বাংলার মুখ খবর

Latest News

'আমার সানশাইন...' আদর-সোহাগে মাখামাখি, নতুন করে প্রেমে পড়লেন নাকি মিমি? IPL 2024 Points Table: CSK ও KKR-কে পিছনে ফেলে দিল SRH, DC হারতেই এগিয়ে গেল MI IPL-র মাঝেই বিরাট কোহলির বিশ্বরেকর্ড ছিনিয়ে নিলেন রিজওয়ান, সিংহাসন খোয়ালেন বাবরও ধনু, মকর, কুম্ভ, মীনের মধ্যে রবিবার লাকি কারা? ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন AC2 কোচে ‘ঠাসা ভিড় ছিল ১৪ এপ্রিল’, ৬ দিন পরে ভিডিয়ো দেখিয়ে রেল বলল মিথ্যা বলছেন অরেঞ্জ ক্যাপের দৌড়ে একলাফে দুইয়ে হেড, বেগুনি টুপির লড়াইয়ে নাম লেখালেন কুলদীপরা সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক এই ৪ রাশির ভাগ্যে কী রয়েছে? জানুন ২১ এপ্রিলের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? রবিবার ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.