বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > সুন্দরবনের প্রত্যন্ত ঘোড়ামারা দ্বীপে সবাইকে করোনা টিকা দিয়ে গর্বের নজির বাংলার
প্রতীকী ছবি : এএনআই (ANI)
প্রতীকী ছবি : এএনআই (ANI)

সুন্দরবনের প্রত্যন্ত ঘোড়ামারা দ্বীপে সবাইকে করোনা টিকা দিয়ে গর্বের নজির বাংলার

  • সাগর ব্লকের অন্দরে থাকা সমস্ত পঞ্চায়েতের সকল বাসিন্দাকে গঙ্গাসাগর মেলার আগে দুটি করে করোনা টিকার ডোজ দেওয়ার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

দক্ষিণ ২৪ পরগনায় অবস্থিত প্রত্যন্ত একটি দ্বীপ ঘোড়ামারা। সেই দ্বীপের ১০০ শকাংশ মানুষকে করোনার প্রথম ডোজ দিতে সক্ষম দক্ষিণ ২৪ পরগনা জেলা প্রশাসন। বৃহস্পতিবারই এই গর্বের নজির গড়া হয়। প্রশাসনের তরফে জানানো হয়েছে যে সাগর ব্লকের অন্দরে থাকা সমস্ত পঞ্চায়েতের সকল বাসিন্দাকে গঙ্গাসাগর মেলার আগে দুটি করে করোনা টিকার ডোজ দেওয়ার লক্ষ্যমাত্রা স্থির করা হয়েছে।

ঘোড়ামারা দ্বীপটির মোট জনসংখ্যা ৪ হাজার ৪২৯ জন। তাদের মধ্যে টিকাকরণের যোগ্য প্রাপ্তবয়স্কের সংখ্যা ২ হাজার ৯৪২ জন। সাগর ব্লকের অধীনে থাকা এই দ্বীপে ২ হাজার ৯৪২ জনেরই অন্তত প্রথম ডোজ টিকাকরণ সম্পন্ন হয়েছে। দ্বীপের বাসিন্দাদের টিকা দিতে সাগর ব্লকের স্বাস্থ্যকর্মীরা ট্রলারে করে সেখানে যান। টিকাকরণ শিবিরে উপস্থিত ছিলেন সাগরের বিডিও সুদীপ্ত মণ্ডল, সাগরের বিএমওএইচ অংশুমান বসু, ঘোড়ামারা পঞ্চায়েতের প্রধান সঞ্জীব সাগর।

ঘোড়ামারায় ইতিমধ্যেই শুরু হয়েছে দ্বিতীয় ডোজের টিকাকরণও। তাছাড়া বৃহস্পতিবার সেই দ্বীপের প্রায় ৮০০ বাসিন্দাকে প্রথম ডোজের টিকা দেওয়া হয়। বাকি বাসিন্দাদের আগেই টিকা দেওয়া হয়েছিল। এই ৮০০ জনের টিকাকরণের মাধ্যমে সেই দ্বীপে প্রথম ডোজের টিকাকরণ ১০০ শতাংশ সম্পন্ন হয়েছে। জানা গিয়েছে প্রাথমিক ভাবে ঘোড়ামারা সাবসেন্টারে টিকাকরণের কাজ চলানো হচ্ছিল। পরবর্তীতে দ্বীপে ২০ টিরও বেশি শিবির করে চলে টিকাকরণ। আশাকর্মীরা বাড়ি বাড়ি ঘুরে খোঁজ নেন, কাদের টিকাকরণ বাকি তা জানতে।

বন্ধ করুন