বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > করোনা সতর্কতার জের, বন্ধ হচ্ছে অভয়ারণ্য, চিড়িয়াখানা, ট্যুর বাতিল করবেন?
বন্ধ থাকবে অভয়ারণ্য, ব্যাঘ্র সংরক্ষণকেন্দ্র (ফাইল ছবি)
বন্ধ থাকবে অভয়ারণ্য, ব্যাঘ্র সংরক্ষণকেন্দ্র (ফাইল ছবি)

করোনা সতর্কতার জের, বন্ধ হচ্ছে অভয়ারণ্য, চিড়িয়াখানা, ট্যুর বাতিল করবেন?

  • গরমের ছুটিতে ডুয়ার্সের জঙ্গলে ঘুরতে যাওয়ার পরিকল্পনা আপাতত শিকেয়

গরমে একটু জঙ্গলে ঘুরতে যাওয়ার পরিকল্পনা যাদের ছিল তাদের সেই উদ্যোগেও কাঁটা হয়ে দাঁড়াল করোনা। আসলে করোনার থাবা গোটা বাংলা জুড়ে। একের পর এক মৃত্যুর ঘটনা উদ্বেগ বাড়াচ্ছে অনেকেরই। এর সঙ্গেই যুক্ত হয়েছে অক্সিজেন না পাওয়া, বেড না পাওয়ার মতো ঘটনা। করোনা আক্রান্তের দেহ সৎকারকে ঘিরেও চলছে টালবাহানা। তবে সামগ্রিক পরিস্থিতিতে আরও কোনও ঝুঁকি নিতে চাইছে না সরকার। সোমবার আরও একদফা নির্দেশিকা জারি করেছে সরকার।

সেই নির্দেশিকা অনুসারে করোনা সতর্কতার জেরে বন্ধ করা হচ্ছে রাজ্যের আওতাধীন সব চিড়িয়াখানা। অভয়ারণ্য, ইকো ট্যুরিজম ও ব্যাঘ্র সংরক্ষণকেন্দ্রগুলিও বন্ধ থাকবে বলে ঘোষণা করা হয়েছে। যত দ্রুত সম্ভব এই নির্দেশিকা পালনের ব্যাপারে বলা হয়েছে। সেক্ষেত্রে যাঁরা ঘুরতে যাওয়ার নানা পরিকল্পনা করেছিলেন তারা আপাতত তা বাতিল করতে চাইছেন। তবে ইকো ট্যুরিজমের ক্ষেত্রে আগে থেকে বুকিং করা থাকলে তা ফেরৎ দেওয়ারও চেষ্টা করা হচ্ছে। অন্যদিকে বনদফতরের আওতাধীন পার্কগুলিতে নানা বিধিনিষেধ আরোপ করা হচ্ছে। 

আসলে করোনা পরিস্থিতিতে এবার একের পর এক কড়া পদক্ষেপ নিতে বাধ্য হচ্ছে সরকার। বনদফতরও এব্যাপারে তৎপর হয়েছে। মূলত সংক্রমণ যাতে কোনওভাবেই না ছড়ায় সেকারণেই এই উদ্যোগ বনদফতরের। সেক্ষেত্রে পরিবার নিয়ে যাদের জঙ্গলে ঘুরতে যাওয়ার ইচ্ছা ছিল তা আপাতত শিকেয় তোলাই ভালো।

 

বন্ধ করুন