বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Murshidabad Medical College: প্রথমে দেখানো হয়েছিল পুত্র সন্তান পরে দেখানো হল কন্যা সন্তান, শিশু বদলের অভিযোগ
মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজ।

Murshidabad Medical College: প্রথমে দেখানো হয়েছিল পুত্র সন্তান পরে দেখানো হল কন্যা সন্তান, শিশু বদলের অভিযোগ

  • মুর্শিদাবাদের নবগ্রামের বাসিন্দা ওই প্রসূতির পারিবারিক সূত্রে জানা গিয়েছে, প্রসব যন্ত্রণা ওঠায় গত শুক্রবার প্রসূতিকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়। এরপর শুক্রবারই প্রসূতি সন্তানের জন্ম দেন। হাসপাতালের থেকে পক্ষ থেকে পরিবারকে জানানো হয় যে ওই গৃহবধূ পুত্রসন্তানের জন্ম দিয়েছেন। 

প্রথমে জানানো হয়েছিল পুত্র সন্তান হয়েছে। কিন্তু,পরে জানানো হল কন্যা সন্তান জন্ম দিয়েছেন প্রসূতি। ফের শিশু বদলের অভিযোগ উঠল সরকারি হাসপাতাল। এবার শিশু বদলের অভিযোগ উঠল মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে। এই অভিযোগকে কেন্দ্র করে ব্যাপক চাঞ্চল্য ছড়িয়েছে। ইতিমধ্যেই প্রসূতির পরিবার শিশু বদলের অভিযোগ তুলে বহরমপুর থানা এবং হাসপাতাল কর্তৃপক্ষের দ্বারস্থ হয়েছেন। এই অভিযোগ পাওয়ার পরেই তৎপর হয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ।

মুর্শিদাবাদের নবগ্রামের বাসিন্দা ওই প্রসূতির পারিবারিক সূত্রে জানা গিয়েছে, প্রসব যন্ত্রণা ওঠায় গত শুক্রবার প্রসূতিকে মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজে ভর্তি করা হয়। এরপর শুক্রবারই প্রসূতি সন্তানের জন্ম দেন। হাসপাতালের থেকে পক্ষ থেকে পরিবারকে জানানো হয় যে ওই গৃহবধূ পুত্রসন্তানের জন্ম দিয়েছেন। এরপর প্রসূতির স্বামীকেও পুত্রসন্তান দেখানো হয়। কিন্তু ,পরে তাদের কন্যা সন্তান দেখানো হয় বলে অভিযোগ। এই ঘটনার জেরে হাসপাতাল চত্বরে ব্যাপক উত্তেজনা ছড়ায়। হাসপাতালের কর্মীদের সঙ্গে বচসায় জড়িয়ে পড়েন প্রসূতির পরিবারের সদস্যরা। পরে তারা বহরমপুর থানা এবং হাসপাতাল কর্তৃপক্ষের কাছে অভিযোগ জানান। প্রসূতির স্বামী বলেন, ‘আমাকে প্রথমে পুত্রসন্তান দেখানো হয়েছিল। পরে কন্যা সন্তান দেখানো হল। কীভাবে আমার বাচ্চা বদলে গেল।’ শিশু বদল করা হয়েছে বলে তার অভিযোগ।

এই অভিযোগ পাওয়ার পরেই নড়েচড়ে বসে হাসপাতাল কর্তৃপক্ষ। ঘটনায় তদন্ত কমিটি গঠন করে শিশুর ডিএনএ পরীক্ষার নির্দেশ দিয়েছে হাসপাতাল কর্তৃপক্ষ। মুর্শিদাবাদ মেডিক্যাল কলেজের ভারপ্রাপ্ত মেডিক্যাল সুপার ও ভাইস প্রিন্সিপাল সুপ্রতীক চক্রবর্তীর কথায়, ‘আমরা অভিযোগ পেয়েছি। এরপরেই তদন্ত কমিটি গঠন করেছি। পরিবার চেয়েছিল শিশুর ডিএনএ পরীক্ষা করাতে। নিয়ম মেনে শিশুর ডিএনএ পরীক্ষা করা হবে।’

বন্ধ করুন