বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Asansol: রাতের অন্ধকারে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ওপর লাঠিচার্জ পুলিশের
কাজী নজরুলে বিক্ষোভরত পড়ুয়ারা।

Asansol: রাতের অন্ধকারে কাজী নজরুল বিশ্ববিদ্যালয়ের পড়ুয়াদের ওপর লাঠিচার্জ পুলিশের

  • অনলাইন পরীক্ষার দাবিতে রাজ্যজুড়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন করছেন পড়ুয়ারা। সেই তালিকা থেকে বাদ যায়নি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। গতকাল অনলাইন পরীক্ষা দাবিতে বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ কর্মসূচি করেন পড়ুয়ারা।

অনলাইনে পরীক্ষার দাবিতে এবার বিতর্কে আসানসোলের কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। গতকাল অনলাইন পরীক্ষার দাবিতে ছাদ থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যার চেষ্টা করেছিলেন এক ছাত্র। এই ঘটনার রাতের অন্ধকারে বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে আলো নিভিয়ে আন্দোলনরত পড়ুয়াদের ওপর লাঠিচার্জ করল পুলিশ। এই ঘটনায় ৬-৭ পড়ুয়া আহত হয়েছে বলে খবর পাওয়া যাচ্ছে। এর মধ্যে রয়েছে একজন ছাত্রী।

অনলাইন পরীক্ষার দাবিতে রাজ্যজুড়ে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে আন্দোলন করছেন পড়ুয়ারা। সেই তালিকা থেকে বাদ যায়নি কাজী নজরুল বিশ্ববিদ্যালয়। গতকাল অনলাইন পরীক্ষা দাবিতে বিশ্ববিদ্যালয়ে বিক্ষোভ কর্মসূচি করেন পড়ুয়ারা। বিক্ষোভকারীদের দাবি, তারা শান্তিপূর্ণভাবে আন্দোলন করছিলেন সেই সময় আচমকা পুলিশ এসে তাদের ওপর লাঠিচার্জ করতে শুরু করে। তাদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ অনলাইনে পরীক্ষা নেওয়া হবে বলে আশ্বাস দিলেও বৃহস্পতিবার অফলাইনে পরীক্ষা নেওয়ার বিজ্ঞপ্তি জারি করে। এরপরেই বিশ্ববিদ্যালয়ের অবস্থান-বিক্ষোভ শুরু করে পড়ুয়ারা। সেখানে একটি নির্মীয়মাণ বহুতলের ছাদ থেকে ঝাঁপ দিয়ে আত্মহত্যা চেষ্টা করে এক ছাত্র। এরইমধ্যে বিক্ষোভের জেরে এক ছাত্র অসুস্থ হয়ে পড়ে। তাকে আসানসোল জেলা হাসপাতালে ভর্তি করা হয়।

পড়ুয়াদের অভিযোগ, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ নীতিগতভাবে তাদের দাবি মেনে নিয়েছিল। তারপরে কীভাবে তারা অফলাইনে পরীক্ষার বিজ্ঞপ্তি জারি করল। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য সাধন চক্রবর্তী জানিয়েছেন, ‘রাজ্যের অন্যান্য উপাচার্যদের সঙ্গে শিক্ষামন্ত্রীর বৈঠক হওয়ার কথা ছিল। কিন্তু, বৈঠক হয়নি। ফলে কোনও সিদ্ধান্ত নেওয়া হয়নি। আগামী ৩০ মে থেকে অফলাইনে পরীক্ষা হবে।’ তাঁর বক্তব্য, এখন যেহেতু সবকিছু খোলা রয়েছে তাহলে পরীক্ষা অফলাইনে হলে তো অসুবিধার কিছু নেই। যদিও দেখা যায় কল্যাণী বিশ্ববিদ্যালয় এবং বিদ্যাসাগর বিশ্ববিদ্যালয় অনলাইন পরীক্ষার বিজ্ঞপ্তি দেওয়া হয়েছে। তাদের বক্তব্য, এই বিশ্ববিদ্যালয়গুলিতে অনলাইন পরীক্ষা হলে তাদের ক্ষেত্রে কেন হবে না। অনলাইনে পরীক্ষা না হলে আগামী দিনে আরও বৃহত্তর আন্দোলনে নামার হুঁশিয়ারি দিয়েছেন পড়ুয়ারা।

বন্ধ করুন