বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Wheat: ‌রেশনের গম পাচার করার অভিযোগ, নলহাটিতে রুখে দিলেন গ্রামবাসীরা

Wheat: ‌রেশনের গম পাচার করার অভিযোগ, নলহাটিতে রুখে দিলেন গ্রামবাসীরা

রেশনের গম পাচার করা হচ্ছিল।

রাতের অন্ধকারে দু’টি ভ্যানে করে গমের বস্তা নিয়ে যেতে দেখে সন্দেহ হয় নলহাটির মধুরা গ্রামের বাসিন্দাদের। তাঁরা ভ্যান দু’টি আটকে দেন। আর বস্তার গায়ের লেখা পড়ে জানতে পারেন, এগুলি সরকারি গম। এরপরই তাঁরা চালকদের জেরা করতে থাকেন। বেগতিক বুঝে এক চালক সবকিছুই খোলসা করে।

রবিবার রাতের অন্ধকারে রেশনের বিপুল পরিমাণ গম পাচার করার চেষ্টা হয়। আর সেটাই রুখে দিলেন গ্রামবাসীরা। তাঁরা গম বোঝাই দুটি যন্ত্রচালিত ভ্যান ঘিরে ফেলেন। এমনকী তাঁদের চেঁচামিচিতে ব্যাপক চাঞ্চল্য ছড়ায় নলহাটি থানার আমাইপুর গ্রামে। গ্রামবাসীর অভিযোগ, ওই গাড়ি দু’টি করে রেশনের গম পাচার করা হচ্ছিল। সাধারণ মানুষ রেশনের সামগ্রী ঠিকমতো পান না। অথচ গাড়ি বোঝাই রেশনের গম পাচার হয়ে যাচ্ছে। পুলিশ এসে ৬০ বস্তা গম বাজেয়াপ্ত করেছে।

ঠিক কী ঘটেছে নলহাটিতে?‌ স্থানীয় সূত্রে খবর, রাতের অন্ধকারে দু’টি ভ্যানে করে গমের বস্তা নিয়ে যেতে দেখে সন্দেহ হয় নলহাটির মধুরা গ্রামের বাসিন্দাদের। তাঁরা ভ্যান দু’টি আটকে দেন। আর বস্তার গায়ের লেখা পড়ে জানতে পারেন, এগুলি সরকারি গম। এরপরই তাঁরা চালকদের জেরা করতে থাকেন। বেগতিক বুঝে এক চালক সবকিছুই খোলসা করে। সেই ভিডিয়ো সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয়েছে। যদিও তা যাচাই করে দেখেনি হিন্দুস্তান টাইমস বাংলা ডিজিটাল।

কী জানিয়েছে সেই ভ্যান চালক?‌ গ্রামবাসীদের জেরায় সে জানায়, মধুরা গ্রামের সাইদুল নামে এক ব্যক্তি আমাইপুরের রেশন ডিলার হাবিবুল্লা শেখের বাড়ি থেকে গমের বস্তাগুলি চাপিয়ে কাদিপুরে তার আড়তে নিয়ে যাওয়ার জন্য বলেছিল। এরপরই রেশনের গম পাচারের অভিযোগ তুলে ভ্যান দু’টি আটকে বিক্ষোভ দেখাতে থাকেন মধুরা গ্রামের বাসিন্দারা। পুলিশে খবর দেওয়া হলে তারা এসে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার আশ্বাস দেন।

কী বলছে তৃণমূল কংগ্রেস?‌ এই বিষয়ে পঞ্চায়েত সমিতির পুর্ত কর্মাধ্যক্ষ তথা তৃণমূল কংগ্রেস নেতা আনিকুল ইসলাম বলেন, ‘‌ওই ডিলারের কাছ থেকে জানা গিয়েছে, ডিস্ট্রিবিউটার ভুল করে অতিরিক্ত গমের বস্তা পাঠিয়ে দিয়েছিল। সকালে সেগুলি রির্টান করা হতো। কিন্তু শ্রমিক পাচ্ছিল না। তাই রাতের দিকে শ্রমিক পেতেই সেগুলি রির্টান পাঠানো হচ্ছিল।’‌

পুলিশ কী তথ্য পেয়েছে?‌ নলহাটি থানার পুলিশ সূত্রে খবর, এখনও পর্যন্ত এই বিষয়ে কোনও অভিযোগ জমা পড়েনি। তবে দুটি ভ্যান থেকে ৬০ বস্তা গম বাজেয়াপ্ত করা হয়েছে। এগুলি রেশনের সামগ্রী কিনা তা যাচাই করার জন্য বিডিওকে বলা হয়েছে। গোটা বিষয়টি খতিয়ে দেখে তবেই সিদ্ধান্তে আসা যাবে। তবে গ্রামবাসীদের বক্তব্য নথিভুক্ত করা হয়েছে।

বন্ধ করুন