বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Fake MD digree: ভুয়ো MD ডিগ্রি দেখিয়ে রোগী দেখার অভিযোগ, ডাক্তারি পড়ুয়ার কঠোর শাস্তির দাবি

Fake MD digree: ভুয়ো MD ডিগ্রি দেখিয়ে রোগী দেখার অভিযোগ, ডাক্তারি পড়ুয়ার কঠোর শাস্তির দাবি

ভুয়ো MD ডিগ্রি দেখিয়ে রোগী দেখার অভিযোগ, ডাক্তারি পড়ুয়ার কঠোর শাস্তির দাবি

কল্যাণীর কলেজ অফ মেডিসিন এন্ড জেএনএম হাসপাতালের পিজিটি প্রথম বর্ষের ছাত্র হলেন অখিল। সাধারণত এমবিবিএস পাশ করার পর কোনও চিকিৎসক রোগী দেখতে পারেন। কিন্তু, কমিউনিটি মেডিসিনের স্নাতকোত্তরের ছাত্র এভাবে নিজেকে জেনারেল মেডিসিন হিসেবে পরিচয় দিতে পারেন না বলেই অভিযোগ।

সম্প্রতি, এমডি ডিগ্রি দেখিয়ে রোগী দেখার অভিযোগ উঠেছে মেডিক্যালের ছাত্র শেখ মহম্মদ অখিলের বিরুদ্ধে। প্রথম বর্ষের ছাত্র হওয়ার পরে অখিল এমডি ডিগ্রি দেখিয়ে রোগী দেখছে বলে অভিযোগ। সেই ঘটনায় ইতিমধ্যেই হুগলির চণ্ডীতলা থানায় অভিযোগ অখিলের বিরুদ্ধে অভিযোগ দায়ের হয়েছে। তার ভিত্তিতে পুলিশ তদন্ত শুরু করেছে। এর পাশাপাশি মেডিক্যাল ছাত্রের এমন কীর্তিতে সোশ্যাল মাধ্যমে নিন্দার ঝড় উঠেছে। সমালোচনায় সরব হয়েছে চিকিৎসক মহল। তারা অখিলের কঠোর শাস্তির দাবি জানিয়েছেন। তাদের বক্তব্য, শাস্তি না দেওয়া হলে চিকিৎসকদের প্রতি রোগীদের আস্থা হারাবে।

আরও পড়ুন: কখনও ডাক্তার, কখনও NIA অফিসার, কখনও বিজ্ঞানী- ৬ মহিলাকে বিয়ে, ধৃত কাশ্মীরি যুবক

কল্যাণীর কলেজ অফ মেডিসিন এন্ড জেএনএম হাসপাতালের পিজিটি প্রথম বর্ষের ছাত্র হলেন অখিল। সাধারণত এমবিবিএস পাশ করার পর কোনও চিকিৎসক রোগী দেখতে পারেন। কিন্তু, কমিউনিটি মেডিসিনের স্নাতকোত্তরের ছাত্র এভাবে নিজেকে জেনারেল মেডিসিন হিসেবে পরিচয় দিতে পারেন না বলেই অভিযোগ। শুধু তাই নয়, পিজিটি থেকে একজন ছাত্র কোনওভাবে হাসপাতালের বাইরে রোগী দেখতে পারে না, অথচ নিজেকে জেনারেল মেডিসিন দাবি করে অখিল হাসপাতালের বাইরে রোগী দেখতেন বলে অভিযোগ। সাধারণত রোগ হলে কীভাবে প্রতিকার করা যায় তা পড়ানো হয় জেনারেল মেডিসিনে আর কী কী ধরনের সতর্কতামূলক ব্যবস্থা নিলে রোগ হবে না সেই সংক্রান্ত বিষয় কমিউনিটি মেডিসিনে পড়ানো হয়। অর্থাৎ এই দুটির মধ্যে অনেকটাই পার্থক্য রয়েছে। তাই অখিলের এমন কাণ্ডে সরব হয়েছে চিকিৎসক মহল।

শুধু তাই নয়, অখিলের বিরুদ্ধে অভিযোগ উঠেছে তিনি ইন্ডিয়ান মেডিক্যাল অ্যাসোসিয়েশনের রাজ্য সভাপতি সুদীপ্ত রায়ের নাম করেও হুমকি দিতেন। যদিও অখিলকে সুদীপ্ত রায় চেনেন বলেইবস্বীকার করে নিয়েছেন। তবে তিনি একই সঙ্গে বলেছেন কেউ যদি ভুয়ো ডিগ্রি দেখিয়ে চিকিৎসা করেন তাহলে তার বিরুদ্ধে অবশ্যই পদক্ষেপ করতে হবে এবং প্রয়োজনীয় তদন্ত করতে হবে।

চিকিৎসকদের সংগঠন মেডিক্যাল সার্ভিস সেন্টারের বক্তব্য, এই ধরনের ঘটনায় কঠোর শাস্তি দেওয়া প্রয়োজন। এই ধরনের ঘটনা একটি গুরুতর অপরাধ। এর জন্য তদন্ত হওয়া উচিত। অপরাধ প্রমাণিত হলে কঠোর পদক্ষেপ করা উচিত। অন্য একটি সংগঠন সার্ভিস ডক্টরস অ্যাসোসিয়েশনের পক্ষে এই ঘটনার তীব্র নিন্দা জানিয়ে ছাত্রের বিরুদ্ধে কঠোর শাস্তির দাবি জানানো হয়েছে।

বাংলার মুখ খবর

Latest News

জোসেফের লম্বা ছয়, ভাঙল ট্রেন্ট ব্রিজের ছাদ, অল্পের জন্য বাঁচলেন দর্শকরা- ভিডিয়ো 'অমর সঙ্গী নামটার সঙ্গে যেন সুবিচার করতে পারি', বুম্বাদার টিপসের অপেক্ষায় নীল! স্কুটার দিয়ে বাজাজকে কটাক্ষ মোহনবাগানের? আনোয়ারের ‘টাকা মেরে দেওয়ায়’ বলল ‘চোর’? স্বামী, শাশুড়ি, ননদ সকলেই প্রাক্তন, তবু চারু বলছেন, তাঁদেরকেই ভালোবাসেন... 'লোকে আমায় এখনো মেয়েবাজ, চিটিংবাজ বলে', অকপট রণবীর, মেয়ের বাবা হয়েও স্বভাব… একঝলকে টেস্ট ফরম্যাটে উইন্ডিজের গত পাঁচটি বড় ইনিংসের তথ্য... সীমান্তে বন্ধ বাণিজ্য, উত্তাল বাংলাদেশের প্রভাব পড়ল আমদানি–রফতানিতে স্নেহাশিস-অর্পিতার বিয়েতে থাকছেন না সৌরভ! দাদা দ্বিতীয় বিয়ে নিয়ে অখুশি মহারাজ? তিন ফরম্যাটে ভারত অধিনায়ক হিসেবে সবচেয়ে বেশি রান কাদের? ‘‌এটা বাংলা-দেশের অস্তিত্ব রক্ষার সভা’‌, প্রস্তুতি দেখে ধর্মতলায় বার্তা মমতার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.