বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > মমতার সঙ্গে সাক্ষাতের পর নিয়োগ দুর্নীতি নিয়ে প্রতিক্রিয়া কার্যত এড়ালেন অমর্ত্য

মমতার সঙ্গে সাক্ষাতের পর নিয়োগ দুর্নীতি নিয়ে প্রতিক্রিয়া কার্যত এড়ালেন অমর্ত্য

সোমবার শান্তিনিকেতনে অমর্ত্য সেন।

অধ্যাপক সেন বলেন, ‘দুর্নীতি খারাপ, সুনীতি ভালো, এই বলে যদি খালাস পেতাম তাহলে তাই আমি বলতাম’। তার পর তিনি বলেন, ‘এটা তো এত সহজ জিনিস নয়। দেশে দুর্নীতি কেন হয়, এবং সেটা কী করে বন্ধ করা যেতে পারে সেই নিয়ে আমাদের চিন্তার অবকাশ আছে।

শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে সংবাদ মাধ্যমের প্রশ্নের উত্তরে নিজের অবস্থান স্পষ্ট করলেন না অমর্ত্য সেন। সোমবার মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাতের পর একটি দেওয়া এক সাক্ষাৎকারে দুর্নীতির বৃহত্তর আঙ্গিক নিয়ে মন্তব্য করলেন তিনি। এড়িয়ে গেলেন শিক্ষক নিয়োগ দুর্নীতির প্রসঙ্গ।

এদিন অমর্ত্য সেনকে প্রশ্ন করা হয়, শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে বিচারপতি নোবেলজয়ীদের মত জানতে চেয়েছেন। এব্যাপারে আপনি কী বলবেন? জাববে অমর্ত্য সেন প্রথমে প্রশ্নটিই এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন। বলেন, ‘বিচারপতি যা বলেছেন তার মধ্যে দোষের কিছু দেখি না। উনি যারা নোবেল পেয়েছেন তারা কী বলেন জানতে চান। আমি নোবেল পাওয়াটাকে প্রচণ্ড বড় কিছু বলে মনে করি না। কিন্তু যারা নোবেল পেয়েছেন তাদেরও তো একটা মত থাকবে। যেমন মাস্টারদের মত থাকবে, গাইয়েদের মত থাকবে, লেখকের মত থাকবে। নোবেল যারা পেয়েছেন তাঁদেরও মত থাকতে পারে। তাঁরা কী মনে করেন সেব্যাপারে বিচারপতি একটা আগ্রহ জানিয়েছেন যে আমি জানতে চাই। এর মধ্যে কিছু দোষ আমি দেখি না’।

এর পর ফের তাঁর কাছে সুনির্দিষ্টভাবে শিক্ষক নিয়োগ দুর্নীতি নিয়ে প্রতিক্রিয়া চাওয়া হয়। তখন অধ্যাপক সেন কার্যত নিজের অসহায়তা স্বীকার করে নেন। বলেন, ‘দুর্নীতি খারাপ, সুনীতি ভালো, এই বলে যদি খালাস পেতাম তাহলে তাই আমি বলতাম’। তার পর তিনি বলেন, ‘এটা তো এত সহজ জিনিস নয়। দেশে দুর্নীতি কেন হয়, এবং সেটা কী করে বন্ধ করা যেতে পারে সেই নিয়ে আমাদের চিন্তার অবকাশ আছে। এটা আমাদের মানা দরকার। দুর্নীতি থেকে আমাদের একটা পতন শুরু হয়। তাহলে আমাদের ভাবতে হবে আমরা কী করতে পারি। এই ধরণের কথাগুলো হয়তো মামুলি শোনাবে। কিন্তু মামুলি বক্তব্য অনেক সময় কার্যকরী হতে পারে এবং তার একটা মূল্যবোধও আমাদের মধ্যে থাকতে পারে’।

বলে রাখি, নিয়োগ দুর্নীতির শুনানিতে বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায় বলেন, এই দুর্নীতি নিয়ে নোবেলজয়ীরা কী ভাবেন জানতে ইচ্ছা করে। এব্যাপারে আগেই প্রতিক্রিয়া দিতে অস্বীকার করেছেন আরেক নোবেলজয়ী অর্থনীতিবিদ অভিজিৎ বিনায়ক বন্দ্যোপাধ্যায়।

 

বাংলার মুখ খবর
বন্ধ করুন

Latest News

মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ লাকি কে? ২৬ ফেব্রুয়ারির রাশিফল দেখে নিন ক্যাটের প্রাক্তন প্রেমিক ও স্বামীর মধ্যে এত্ত ভাব! বনশালির পার্টির ভাইরাল দৃশ্য ৩ কোটির সোনায় মোড়া কেক কেটে ৩০-এ পা উর্বশীর, জন্মদিনে জুটল কটাক্ষ ‘‌মা–বোনেদের আবেদনেই বেড়েছে লক্ষ্মীর ভাণ্ডারের টাকা’‌, বিজেপিকে তোপ অভিষেকের ২০২৪ লোকসভা ভোটের আগে মোদীর শেষ ‘মন কি বাত’-এ উঠল কোন কোন প্রসঙ্গ? আল্লুর ছেলে শাহরুখে ‘লুটপুট গায়া’, মুগ্ধ বাদশা চ্যালেঞ্জ দিলেন আব্রাম-সুহানাদের কেরালার জয়ে বিশাল লাভ মোহনবাগানের! কত নম্বরে ইস্টবেঙ্গল? রইল ISL-র পয়েন্ট তালিকা WPL 2024: দুরন্ত হরমনপ্রীত! টানা দ্বিতীয় ম্যাচে জয় পেল মুম্বই ইন্ডিয়ান্স লোকসভা ভোটের আগে INLDর হেভিওয়েট নেতা খুন! রিয়ানায় SUV টার্গেট করে গুলি শুভেন্দু অধিকারীকে সরাসরি চ্যালেঞ্জ ছুঁড়লেন অভিষেক বন্দ্যোপাধ্যায়

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.