বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > খারিজ ডিলারদের 'আবেদন', করোনা বিধিনিষেধের মাঝেও চালু থাকবে ‘দুয়ারে রেশন’
(ছবিটি প্রতীকী, সৌজন্য রাজ কে রাজ/হিন্দুস্তান টাইমস)

খারিজ ডিলারদের 'আবেদন', করোনা বিধিনিষেধের মাঝেও চালু থাকবে ‘দুয়ারে রেশন’

  • রেশন কার্ডে বায়োমেট্রিক লিঙ্কের কাজেও কোনও বিধিনিষেধ থাকবে না বলে জানিয়েছে রাজ্য সরকার।

কোভিড আবহে আজ থেকে কড়া বিধিনিষেধ জারি হয়েছে রাজ্যে। এই পরিস্থিতিতে ‘দুয়ারে রেশন’ প্রকল্প আপাতত স্থগিত রাখার দাবি তুলেছিলেন রেশন ডিলাররা। তবে তাঁদের দাবি খারিজ করে রাজ্য সরকার জানিয়ে দিল, এই প্রকল্প ‘অত্যাবশ্যকীয়’। আর তাই এই প্রকল্প স্থগিত করা হবে না কোভিড পরিস্থিতিতেও। পাশাপাশি রেশন কার্ডে বায়োমেট্রিক লিংকের কাজেও কোনও বিধিনিষেধ থাকবে না বলে জানিয়েছে রাজ্য সরকার।

এই বিষয়ে খাদ্য দফতরের সচিব পারভেজ সিদ্দিকি বলেন, ‘লকডাউনের সময়ও রেশন পরিষেবা বন্ধ করা হয়নি। রেশন পরিষেবা চালু না থাকলে সাধারণ মানুষ তো খেতে পারবেন না। আর দুয়ারে রেশন ব্যবস্থা তো স্বাস্থ্যকর। আর দুয়ারে রেশন প্রকল্পের অধীনে কোনও ব্যক্তিকেই এক জায়গায় বেশিক্ষণ দাঁড়িয়ে থাকতে হবে না। তাই জমায়েত হবে না। প্রকল্পের গাড়ি থাকবে খোলা জায়গায়। যাঁরা রেশন নেবেন, তাঁরা সেখানে এসে নিয়ে চলে যাবেন। মানুষকে অত্যাবশ্যকীয় পরিষেবা দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এই প্রকল্প চালু করেছেন। তাই কোনও রেশন প্রকল্পই বন্ধ করা হবে না।’

গত ১৬ নভেম্বর থেকে শুরু হয়েছে দুয়ারে রেশন প্রকল্প। তার আগে হয়েছিল পাইলট প্রজেক্ট। এই প্রকল্প নিয়ে শুরু থেকেই রেশন ডিলারদের নানা অভিযোগ ছিল। যা কলকাতা হাইকোর্ট পর্যন্ত গড়িয়েছিল। কিন্তু অবশেষে তা চালু হয়। তবে তাতেও অভিযোগের অন্ত ছিল না। ডিলারদের অভিযোগ, দুয়ারে রেশন প্রকল্প চালাতে গিয়ে রাস্তায় ইন্টারনেট সংযোগের সমস্যায় পড়তে হচ্ছে। নিরাপত্তার অভাবও দেখা দিয়েছে। এই আবহে কোভিডের ‘অজুহাতে’ কিছুদিন প্রকল্প স্থগিত রাখার দাবি করেছিলেন ডিলাররা। যদিও প্রকল্প চালু থাকবে বলে জানিয়েছে রাজ্য সরকার।

বন্ধ করুন