বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > দিব্যি বেঁচে রয়েছেন মহিলা, সরকারি নথিতে মৃত! আবাস যোজনার নামে দুর্নীতির অভিযোগ
দিব্যি বেঁচে রয়েছেন মহিলা, সরকারি নথিতে মৃত! আবাস যোজনার নামে দুর্নীতির অভিযোগ। ছবি স্ক্রিন শট।
দিব্যি বেঁচে রয়েছেন মহিলা, সরকারি নথিতে মৃত! আবাস যোজনার নামে দুর্নীতির অভিযোগ। ছবি স্ক্রিন শট।

দিব্যি বেঁচে রয়েছেন মহিলা, সরকারি নথিতে মৃত! আবাস যোজনার নামে দুর্নীতির অভিযোগ

  • ওই গৃহবধূর নাম আজিমা বিবি জমাদার। তিনি জীবিত থাকা সত্ত্বেও কিভাবে তাকে মৃত বলে সরকারি নথিতে উল্লেখ করা হয়েছে তা নিয়ে উঠছে প্রশ্ন।

তিনি জীবিত রয়েছেন। অথচ গত ২ বছর সরকারি নথিতে তিনি নাকি মৃত। আর এই নিয়ে শোরগোল পড়ে গিয়েছে দক্ষিণ ২৪ পরগনার নিশাপুর গ্রাম পঞ্চায়েতের উত্তর ঝাপবেড়িয়া গ্রামে। ওই গৃহবধূর নাম আজিমা বিবি জমাদার। তিনি জীবিত থাকা সত্ত্বেও কিভাবে তাকে মৃত বলে সরকারি নথিতে উল্লেখ করা হয়েছে তা নিয়ে উঠছে প্রশ্ন। এই বিষয়টি প্রকাশ্যে আসতেই প্রধানমন্ত্রী আবাস যোজনার নামে দুর্নীতির অভিযোগ উঠে এসেছে পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে। এই অভিযোগ পাওয়ার পরেই বিষয়টি খতিয়ে দেখছে স্থানীয় প্রশাসন।

কি অভিযোগ গৃহবধূর?

তার অভিযোগ, ২০১৮ সালে তিনি জানতে পারেন ভোটার তালিকায় তার নাম নেই। এরপরেই বিষয়টি নিয়ে স্থানীয় নিশাপুর গ্রাম পঞ্চায়েতের দ্বারস্থ হন। সেখানে গিয়ে আসল বিষয়টি জানতে পারেন তিনি। পঞ্চায়েতের পক্ষ থেকে জানানো হয়, তার মৃত্যুর শংসাপত্র দিয়ে নাকি তার আবাস যোজনার টাকা অন্য অ্যাকাউন্টে স্থানান্তরিত করেছেন পঞ্চায়েত প্রধান।

এদিকে, ভোটার কার্ড থাকা সত্ত্বেও তিনি গত দুবছর ধরে ভোট দিতে পারেননি। তিনি জানিয়েছেন, ভোটার তালিকায় নাম তোলার জন্য পঞ্চায়েত থেকে ব্লক প্রশাসনের কাছে একাধিকবার দ্বারস্থ হয়েও মেলেনি সুরাহা। তাই শেষ পর্যন্ত বিষয়টি নিয়ে ডায়মন্ড হারবার মহকুমাশাসকের কাছে লিখিতভাবে অভিযোগ জানান ওই মহিলা।

জানা যাচ্ছে, দুই ছেলে ও দুই মেয়েকে নিয়ে রাস্তার পাশে ছোট্ট কুঁড়ে ঘরে বাস করেন আজিমা। স্বামী না থাকার কারণে কোনওভাবে পরিচারিকার কাজ করে সংসার চালান তিনি। গত দু'বছর ধরে ভোটার তালিকায় নাম উঠানোর জন্য একাধিক জায়গায় ছুটে বেড়িয়েছেন। তার পরেও কোনও সমাধান হয়নি। এই অভিযোগ পাওয়ার পরেই বিষয়টি খতিয়ে দেখার আশ্বাস দিয়েছেন মহকুমা শাসক।

বন্ধ করুন