বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Chitfund in Ranaghat: রানাঘাটে চিটফান্ড! কয়েক কোটি টাকা প্রতারণার অভিযোগ, আত্মসমর্পণ সংস্থার কর্তার
রানাঘাটে চিটফান্ড খুলে প্রতারণার অভিযোগ। নিজস্ব ছবি।

Chitfund in Ranaghat: রানাঘাটে চিটফান্ড! কয়েক কোটি টাকা প্রতারণার অভিযোগ, আত্মসমর্পণ সংস্থার কর্তার

  • বেশ কয়েক বছর ধরেই চলছে এই সংস্থা। বেশি আয়ের লক্ষ্যে বহু মানুষ এই সংস্থায় টাকা জমা দিয়েছিলেন। লকডাউনের পর থেকেই সমস্যা দেখা দেয়। নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পরেও টাকা ফেরত না পাওয়ায় গ্রাহকরা বুঝতে পারেন যে তারা প্রতারিত হয়েছেন।

চড়া সুদে টাকা দেওয়ার নামে কয়েক কোটি টাকা প্রতারণার অভিযোগ উঠল একটি সংস্থার বিরুদ্ধে। সারদা, রোজভ্যালি চিটফান্ডের ছায়া দেখা গেল এবার নদিয়ার রানাঘাটে। জনকল্যাণ সমিতি নামে ওই সংস্থা নদিয়ার প্রায় কয়েকশো গ্রাহকের কাছ থেকে কয়েক কোটি টাকার প্রতারণা করেছে বলে অভিযোগ। ইতিমধ্যেই ওই সংস্থার কর্তা পুলিশের কাছে আত্মসমর্পণ করে গ্রাহকদের টাকা ফিরিয়ে দেওয়ার আশ্বাস দিয়েছেন।

স্থানীয় সূত্রে জানা গিয়েছে, বেশ কয়েক বছর ধরেই চলছে এই সংস্থা। বেশি আয়ের লক্ষ্যে বহু মানুষ এই সংস্থায় টাকা জমা দিয়েছিলেন। লকডাউনের পর থেকেই সমস্যা দেখা দেয়। নির্দিষ্ট সময় পেরিয়ে যাওয়ার পরেও টাকা ফেরত না পাওয়ায় গ্রাহকরা বুঝতে পারেন যে তারা প্রতারিত হয়েছেন। এক গ্রাহকের অভিযোগ, রামনগর সন্ন্যাসী বাজার এলাকায় জন কল্যাণ সমিতি নামে ওই সংস্থাটির অফিস রয়েছে। তারা টাকা খাটিয়ে চড়া সুদে টাকা ফেরত দেবে বলে জানিয়েছিল। কিন্তু, সেই টাকা আর দেওয়া হয়নি। কেউ দেড় লক্ষ টাকা, কেউ দুই লক্ষ টাকা করে জমা দিয়েছিলেন। এই সংস্থার গ্রাহকদের দাবি, তাদের টাকা দ্রুত ফেরত দিতে হবে।

পুলিশ সূত্রে জানা গিয়েছে, প্রায় ৫০০ থেকে ৭০০ জন মানুষ প্রতারিত হয়েছেন। গ্রাহকদের দাবি, তারা এর আগেও প্রশাসনের কাছে অভিযোগ জানিয়েছেন। কিন্তু, তাতে কোনও পদক্ষেপ করা হয়নি। কেউ চিকিৎসার জন্য, কেউ মেয়ের বিয়ের খরচের কথা ভেবে এই সংস্থায় টাকা জমা দিয়েছিলেন। রানাঘাট এবং পার্শ্ববর্তী এলাকার বহু মানুষের সংস্থার টাকা জমা দিয়েছিলেন বলে জানা গিয়েছে। তবে সংস্থার কর্তা পুলিশের কাছে আত্মসমর্পণ করে টাকা ফেরত দেওয়ার আশ্বাস দিলেও কবে সেই টাকা পাবেন তা নিয়ে এখনও অনিশ্চয়তার মধ্যে রয়েছেন গ্রাহকরা।

বন্ধ করুন