বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > আগামী সপ্তাহে বাংলায় শীতের নয়া স্পেল, সপ্তাহান্তে পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা
আগামী সপ্তাহে বাংলায় শীতের নয়া স্পেল, সপ্তাহান্তে পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)
আগামী সপ্তাহে বাংলায় শীতের নয়া স্পেল, সপ্তাহান্তে পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা। (ছবিটি প্রতীকী, সৌজন্য পিটিআই)

আগামী সপ্তাহে বাংলায় শীতের নয়া স্পেল, সপ্তাহান্তে পাহাড়ে তুষারপাতের সম্ভাবনা

  • আগামী শনিবার থেকে সোমবার পর্যন্ত দার্জিলিং-সহ পাহাড়ে বৃষ্টির সম্ভাবনা আছে। পাহাড়ের উঁচু জায়গায় তুষারপাতও হতে পারে।

যাব, যাব করেও এখনই যাচ্ছে না শীত। বরং রবিবার থেকে বাংলায় আরও একদফায় শীতের স্পেশ শুরু হতে পারে। আলিপুর আবহাওয়া অফিসের পূর্বাভাস, আগামী সপ্তাহের মাঝামাঝি পর্যন্ত বঙ্গে জাঁকিয়ে শীত থাকবে।

বুধবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা সামান্য বাড়লেও (মঙ্গলবারের তুলনায় ০.৪ ডিগ্রি বেশি) তা এখনও ১১ ডিগ্রির ঘরেই আছে। আজ কলকাতা সর্বনিম্ন তাপমাত্রা ১১.৮ ডিগ্রি সেলসিয়াম। যা স্বাভাবিকের থেকে চার ডিগ্রি কম। সকালের দিকে কলকাতা এবং কলকাতা-সংলগ্ন এলাকায় কুয়াশার দাপট দেখা গিয়েছে। দক্ষিণবঙ্গের একাধিক জেলাও কুয়াশার চাদরে মোড়া ছিল। যে জেলাগুলিতে পারদ মোটামুটি ১০ ডিগ্রির কাছাকাছি ঘোরফেরা করছে। কয়েকটি জেলায় আবার তাপমাত্রা ১০ ডিগ্রির নীচেই আছে। উত্তরবঙ্গেও হাঁড়কাপানো শীত আছে। এই স্পেলে কনকনে ঠান্ডা বুধবার পর্যন্ত থাকবে। আগামিকাল (বৃহস্পতিবার) থেকে আবারও তাপমাত্রা বাড়বে।

তবে সপ্তাহের শেষে এবং আগামী সপ্তাহের শুরুতে আবারও নামবে পারদ। বিশেষত আগামী শনিবার থেকে সোমবার পর্যন্ত দার্জিলিং-সহ পাহাড়ে বৃষ্টির সম্ভাবনা আছে। পাহাড়ের উঁচু জায়গায় তুষারপাত হতে পারে। তবে ফেব্রুয়ারির প্রথম-দ্বিতীয় সপ্তাহে আগেও তুষারপাতের সাক্ষী থেকেছে পাহাড়। ২০০৭ সালে ভ্যালেন্টাইস ডে'তে তুষারপাত হয়েছিল। সাদা চাদরে মোড়া ছিল পাহাড়। তবে বৃষ্টির উপর নির্ভর করবে পাহাড়ের তুষারপাত ভাগ্য। 

শুধু পাহাড় নয়, পুরো বঙ্গেই আবারও একদফায় শীতের ব্যাটিং দেখা যেতে পারে। হাওয়া অফিসের তরফে জানানো হয়েছে, ইতিমধ্যে উত্তর-পশ্চিম ভারতের পরিমণ্ডলে একটি পশ্চিমী ঝঞ্জা ঢুকে পড়েছে। তা সরে গেলেই সেখানে তুষারপাত হবে। বাংলার দিকে আসবে শীতল হাওয়া। তার প্রভাবে আগামী রবিবার এবং সোমবার থেকে বুধবার (১০ ফেব্রুয়ারি) পর্যন্ত আরও একদফায় জাঁকিয়ে শীত পড়তে পারে।

বন্ধ করুন