বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > Arrest Warrant against John Barla: কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বারলার বিরুদ্ধে জারি গ্রেফতারি পরোয়ানা, কেন এই রায়?‌

Arrest Warrant against John Barla: কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বারলার বিরুদ্ধে জারি গ্রেফতারি পরোয়ানা, কেন এই রায়?‌

জন বারলা, বিজেপি সাংসদ (নিজস্ব ছবি)

কয়েকদিন আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল। সোনার দোকানে চুরি করার অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। এই মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল। এবার জন বারলার ক্ষেত্রেও একই পদক্ষেপ করা হল। 

কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে আগেই জারি হয়েছিল গ্রেফতারি পরোয়ানা। এখন তা নিয়ে নয়াদিল্লিতে রাষ্ট্রপতির দ্বারস্থ হয়েছেন তৃণমূল কংগ্রেসের সাংসদরা। তার মধ্যেই এবার আর এক কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বারলার বিরুদ্ধে জারি হল গ্রেফতারি পরোয়ানা। একের পর এক বিজেপি সাংসদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হওয়ায় ভাবমূর্তি চূড়ান্ত ধাক্কা খাচ্ছে। এবার আদালত অবমাননার মামলায় সাংসদ জন বারলার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করল তুফানগঞ্জ মহকুমা আদালত।

বিষয়টি ঠিক কী ঘটেছে?‌ আদালত সূত্রে খবর, ২০১৯ সালের ৪ এপ্রিল লোকসভা নির্বাচনের সময় নির্বাচনী বিধি কার্যকর থাকলেও তা মানেননি এই বিজেপি সাংসদ। তিনি বিডিও অফিস চত্বরে মোটরবাইক ও গাড়ি নিয়ে র‍্যালি করেছিলেন। যা নির্বাচনী বিধিভঙ্গের সামিল। কারণ ওই কর্মসূচি করার কোনও অনুমতি ছিল না। পুলিশ প্রশাসন কেউ মিছিল করার অনুমতি দেয়নি। যেহেতু নির্বাচনী বিধি কার্যকর ছিল। অনুমতি না থাকা সত্ত্বেও তিনি মিছিল করেন। তখন বক্সিরহাট থানায় লিখিত অভিযোগ দায়ের করেছিল নির্বাচন কমিশন। তার প্রেক্ষিতেই এই রায়।

আর কী জানা যাচ্ছে?‌ এই নির্বাচনী বিধিভঙ্গের মামলায় জন বারলা–সহ মোট চারজনের নাম ছিল। সেখানে বাকি তিনজন আগেই মুক্তি পেয়েছিলেন। গত ১৫ নভেম্বর কেন্দ্রীয় প্রতিমন্ত্রী জন বারলাকে আদালতে হাজির হওয়ার সমন পাঠানো হয়েছিল। কিন্তু তিনি এবং তাঁর আইনজীবী কেউ আদালতে হাজির হননি। তখন তাঁর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করে তুফানগঞ্জ মহকুমা দায়রা আদালত।

উল্লেখ্য, কয়েকদিন আগে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিশীথ প্রামাণিকের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি হয়েছিল। সোনার দোকানে চুরি করার অভিযোগ ছিল তাঁর বিরুদ্ধে। এই মামলায় গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছিল। এবার জন বারলার ক্ষেত্রেও একই পদক্ষেপ করা হল। তবে এই গ্রেফতারি পরোয়ানা কবে কার্যকর হবে তা এখনও স্পষ্ট নয়।

বন্ধ করুন