বাংলা নিউজ > বাংলার মুখ > অন্যান্য জেলা > ইয়াসের জল নামতেই পাথরপ্রতিমার গ্রামের পুকুরে ভেসে উঠল কুমির
ইয়াসের জল নামতেই পাথপ্রতিমার গ্রামের পুকুরে ভেসে উঠল কুমির: ছবিটি প্রতীকী (‌ফাইল চিত্র)‌
ইয়াসের জল নামতেই পাথপ্রতিমার গ্রামের পুকুরে ভেসে উঠল কুমির: ছবিটি প্রতীকী (‌ফাইল চিত্র)‌

ইয়াসের জল নামতেই পাথরপ্রতিমার গ্রামের পুকুরে ভেসে উঠল কুমির

  • বন দফতরের এক আধিকারিক জানিয়েছেন, পূর্ণবয়স্ক স্ত্রী কুমিরটিকে পাথরপ্রতিমার আবাদ গ্রামের পুকুর থেকে উদ্ধার করা হয়েছে। কুমিরের দৈর্ঘ্য ৯ ফুট ৬ ইঞ্চি। বন দফতরের ওই আধিকারিক আরও জানিয়েছেন, ইয়াসের প্রবল ধাক্কায় ও ভরা কোটালের জেরে জলোচ্ছ্বাসে নদীর জল উপচে গ্রামগুলো ভেসে গিয়েছে। কুমিরটি কোনও ভাবে নদী থেকে জলের তোরে ভেসে এই জলাশয় চলে আসে।

ইয়াসের দাপটের পর সুন্দরবনের গ্রামগুলো থেকে জমা জল নামতে শুরু করেছে। জল নামার সঙ্গে সঙ্গে পাথরপ্রতিমার গ্রামে ভেসে উঠল পূর্ণবয়স্ক কুমির। যা নিয়ে রীতিমতো আতঙ্ক ছড়িয়ে পড়েছে দক্ষিণ ২৪ পরগনার পাথরপ্রতিমার গোবিন্দপুরের আবাদ গ্রামে। শুক্রবার বন দফতরের এক আধিকারিক জানিয়েছেন, পূর্ণবয়স্ক স্ত্রী কুমিরটিকে পাথরপ্রতিমার আবাদ গ্রামের পুকুর থেকে উদ্ধার করা হয়েছে। কুমিরের দৈর্ঘ্য ৯ ফুট ৬ ইঞ্চি।

বন দফতরের ওই আধিকারিক আরও জানিয়েছেন, ইয়াসের প্রবল ধাক্কায় ও ভরা কোটালের জেরে জলোচ্ছ্বাসে নদীর জল উপচে গ্রামগুলো ভেসে গিয়েছে। কুমিরটি কোনও ভাবে নদী থেকে জলের তোরে ভেসে এই জলাশয় চলে আসে। আবার ভাটা হয়ে যাওয়ার পর এদিন স্থানীয় বাসিন্দারা ওই কুমিরটিকে গ্রামেরই এক বাসিন্দা বিষ্ণু দাসের পুকুরে ভেসে থাকতে দেখেন। তড়িঘড়ি বন দফতরে খবর দেওয়া হয়।

 খবর পেয়ে ঘটনাস্থলে ছুটে আসেন বন দফতরের কর্মীরা। প্রথমেই জলাশয় থেকে কিছুটা জল খালি করা হয়। তার পর ক্রেনের সাহায্যে জাল ফেলে কুমিরটিকে ধরা হয়। কুমির দেখতে স্থানীয় মানুষেরা ওই এলাকায় ভিড় করেন। বন দফতর সূত্রে জানা গিয়েছে, সাড়ে ৯ ফুট লম্বা কুমিরকে উদ্ধার করে তার স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। তখন দেখা গিয়েছে, কুমিরটি সম্পূর্ণ সুস্থ। এর পরেই তাকে লিথিয়ান দ্বীপ অভয়ারণ্যে ছেড়ে দেন বনকর্মীরা ।

জেলার বন দফতরের আধিকারিক মিলন মণ্ডল বলেন, ‘‌ নদীর নোনা জলে এলাকায় প্লাবিত হতেই কুমিরটি লোকাল ঢুকে পড়েছিল, তবে কর্মীদের তৎপরতায় তাকে অক্ষত অবস্থায় উদ্ধার করা সম্ভব হয়েছে।’‌

 

বন্ধ করুন